লিখতে চাই

আপনি কি লিখতে চান? লেখালেখিকে পেশা হিসেবে নিতে চান? আমরা চটপটে.কম-এর জন্যে লেখক নিয়োগ করছি। আপনিও হয়ে যেতে পারেন প্রোফেশনাল ব্লগ লেখক।

আপনি আগ্রহী হলে, আপনি লিখতে চান এটা জানিয়ে আমাদের ইমেইল করুন এই ঠিকানায়: info@chotpot.com

— আমি চটপট.কমে কেন লিখবো? নিজের ফেসবুক ওয়ালে লিখলেই পারি!

— নিশ্চই। লেখালেখির প্লাটফর্ম বাছাই করা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করছে। কিন্তু চটপট.কম আপনাকে দিচ্ছে একজন প্রোফেশনাল লেখক হয়ে ওঠার সুযোগ। বিশেষ করে যদি লেখালেখিতে ক্যারিয়ার গড়তে চান, তবে চটপট.কম আপনার জন্যে হতে পারে উপযুক্ত মাধ্যম। একই সাথে লেখালেখির চর্চাটা ঝালাই করে নিতে পারবেন এবং সেই সাথে কিছু অর্থ পকেটস্থও হলো। সোনায় সোহাগা, তাই না?

— আমি লিখতে চাই, কিন্তু শুরু করা হয়ে ওঠে না। কিভাবে শুরু করবো?

— লেখালেখি একদম সহজ কাজ না হলেও, খুব বেশী কঠিনও কিন্তু না। দরকার একটুখানি সাহস এবং ইচ্ছে। আর চটপট.কম যেহেতু ওয়েব পোর্টাল, খাতা-কলমের প্রয়োজন নেই, হাতের লেখা নিয়েও বিব্রত বোধ করতে হবে না। কেবল দরকার কম্পিউটার এবং যে কোন একটা রাইটিং সফটওয়ার। এমন অনেক সফটওয়্যারের মধ্যে Google docs, Microsoft Word, Wordpad, Notepad, Evernote ইত্যাদি প্রসিদ্ধ।

— কিন্তু আমি তো কম্পিউটারে বাংলা লিখতে পারি না।

— কম্পিউটারে বাংলা লেখা এখন দারুণ সহজ। চাইলেই Google Input থেকে ফোনেটিক লেখা লিখতে পারেন।, a-তে আ, b-তে ব এভাবে। এছাড়া জনপ্রিয় বাংলা লেখার সফটওয়্যার Avro তো আছেই। আবার, আপনি যদি বিজয়ে লিখে অভ্যস্ত হয়ে থাকেন, তবে বিজয় ফোনেটিকে লিখলেই হবে।

— বাহ! বেশ সহজ মনে হচ্ছে। কিন্তু চটপট.কমে লেখালেখি করতে হলে আমার কী কী যোগ্যতা লাগবে?

— চটপটে লিখতে হলে আপনাকে কবি সাহিত্যিকদের মতো খুব বেশী জানতে হবে না, স্বাভাবিক চলিত বাংলা রীতি জানলেই চলবে। এমনকি কেবল অভিজ্ঞতা থেকে ঘরে বসে থাকা গৃহিণীও তাঁর সংসার চালানোর দক্ষতা অভিজ্ঞতার আলোকে অন্যকে জানাতে পারেন। অর্থাৎ সর্বস্তরের মানুষের নতুন নতুন এবং স্বতন্ত্র আইডিয়া সম্বলিত লেখাই আমরা প্রাধান্য দেই।

— শুনে তো ভালোই লাগছে। তো কী বিষয়ে লিখবো?

— সত্যি বলতে যে কোন কিছু হতে পারে। নতুন কোন ট্রিক শিখেছেন? রান্নাঘরের কোন টিপস সম্পর্কে জানেন যা সচরাসচর কেউ জানে না? অথবা, কিভাবে একটা চারাগাছকে অকালে পটল তোলা থেকে বাঁচিয়ে সতেজ করে তোলা যায়? হ্যাঁ— আমাদের দৈনন্দিন কাজে লাগে এবং জীবনকে সহজতর করে তোলে এমন যে কোন বিষয়, টিপস বা ট্রিকস নিয়ে লিখতে পারেন। হতে পারে কোন কাজের অভিজ্ঞতা, হতে পারে গৃহস্থালি কোন সমস্যার সমাধানে ভুল পথে না এগোনোর টিপস এবং সঠিক পরামর্শ। আবার হতে পারে সবকিছুর মিশেলে পাঁচমিশালী লেখা। যতদিন মানুষ সামাজিক জীব এবং পরিবারে বাস করছে, আমাদের টুকিটাকি সমস্যার শেষ হবে না। আর যদি কেউ আপনার কোন লেখা পড়ে এবং সমস্যাগুলো সমাধান করে যদি উপকৃত হয় তবে মন্দ কী?

চটপট ডট কম এ বর্তমানে নিম্নোক্ত বিভাগসমূহে লেখা প্রকাশিত হচ্ছে:

— দারুণ! আমি আগ্রহী। কী করতে হবে লিখতে হলে?

  • চটপট ডট কম এ প্রকাশিত লেখাগুলো পড়ুন।
  • বাংলা ভাষায় লেখা আপনার নিজের একটি রচনা আমাদের কাছে ইমেইল করুন এই ঠিকানায় – info@chotpot.com
  • আপনি চাইলে আপনার নতুন একটি লেখা পাঠাতে পারেন অথবা আপনার পূর্ব লিখিত কোনো একটি লেখা পাঠাতে পারেন।
  • আপনার লেখার বিষয়বস্তু হতে হবে চটপট ডট কম এর বিভাগগুলোর মধ্যে হতে যেকোনো এক বা একাধিক বিভাগের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • লেখাটি হতে হবে সহজবোধ্য এবং ব্যাকরণগত কোনো ভুল বা বানানভুল থাকা চলবে না।
  • আপনার লেখাটি আমাদের বিজ্ঞ সম্পাদকমন্ডলী কর্তৃক যাচাই বাছাই শেষে নিবাচিত হলে আমাদের পক্ষ থেকে আপনার সাথে ইমেইলে যোগাযোগ করা হবে।
  • আপনার লেখার মান ও আপনার অভিজ্ঞতা অনুযায়ী আমরা আপনার সম্মানী ভাতা নির্ধারন করবো। ইমেইলে ইনভয়েস প্রদান সাপেক্ষে সপ্তাহান্তে বা মাসান্তে আপনার পেমেন্ট আপনার বিকাশ একাউন্টে অথবা ব্যাংক একাউন্টে (অনলাইন) অথবা আই-পে একাউন্টে জমা হয়ে যাবে।
  • পুরো পাতাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আশা করছি শীঘ্রই চটপট ডট কম এ আপনি একজন লেখক / লেখিকা হয়ে আত্মপ্রকাশ করবেন। যেকোনো প্রশ্নের জন্য অনুগ্রহ করে আমাদেরকে ইমেইল করুন এই ঠিকানায়- info@chotpot.com