ফ্রাইড রাইস রেসিপি।

ফ্রাইড রাইস পছন্দ করেন? বিশ্বেরপ্রতিটি দেশে সবারই পছন্দের খাবার ফ্রাইড রাইস। এবার আর রেস্টুরেন্টে দৌড়াতে হবে না ফ্রাইড রাইস খাওয়ার জন্য, ঘরেই সহজে তৈরী করুন মজাদার ফ্রাইড রাইস। হাতের কাছের খুব অল্প জিনিস দিয়েই চটপট ফ্রাইড রাইস তৈরী করতে পারবেন।

দেখে নিন রেসিপি।

তৈরী করতে যা যা লাগবে :

পোলাওয়ের চাল এক কেজি।

আদা বাটা দু টেবিল চামচ।

রসুন বাটা এক টেবিল চামচ।

পেয়াঁজ বাটা দু টেবিল চামচ।

গাজর কুচি এক কাপ। (ইচ্ছা হলে অন্যান্য ভেজিটেবিলস ও ব্যবহার করা যাবে যেমন ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন)

মুরগীর মাংস কিউব করে কাটা দেড় কাপ।

কাচা মরিচ দু তিনটা।

শুকনো মরিচ দু তিন টা।

পেয়াঁজ পাতার মতো করে কাটা তিনটা।

সয়া সস চার টেবিল চামচ।

টমেটো সস চার টেবিল চামচ।

চিনি এক টেবিল চামচ।

লবণ পরিমাণমতো।

অরিগ্যানো সামান্য।

তেল পরিমাণমতো।

ডিম দুটো।

 

প্রস্তুত প্রণালী : প্রথমে পোলাওয়ের চাল দিয়ে অল্প পানি দিয়ে ভাত রান্না করে নিন। মনে রাখবেন পুরো রেধেঁ ফেলবেন না। একটু আধ ফুটা করে ভাত রান্না করুন। মোটকথা ঝরঝরে করে রান্না করতে হবে। নরম করবেন না।

এবার অন্য একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এবার এতে পেয়াঁজ বাটা,আধা বাটা , রসুন বাটা ছেড়ে দিন। একটু ভাজা হয়ে গেলে এতে গাজর কুচি ছেড়ে দিন। মাংসের টুকরোগুলো ছেড়ে আবার কিকছুক্ষণ নাড়ুন।মাংস হালকা বাদামি রঙা হয়ে গেলে এতে এবার পাতার মতো করে কাটা পেয়াজ আর চিনি ছাড়ুন। এবার এতে রান্না করা ভাত ঢেলে নিন। দুটো চামচ দিয়ে ভাত নাড়ুন এতে সব উপকরণ এক সাথে মিশে যাবে। এবার শেষ ধাপে টমেটো সস , সয়া সস , পরিমাণমতো লবন,শুকনো মরিচ ও কাচাঁমরিচ এবং অরিগ্যানো ঢেলে দিন। ব্যাস তৈরী মজাদার ফ্রাইড রাইস।

কিন্তু একটা কাজ কিন্তু এখনো বাকি! একটা ফ্রাইপ্যান গরম করে এতে অল্প তেল ব্রাশ করে নিন। এবার একটি ডিম ফেটে প্যানে ছেড়ে চারপাশে ছড়িয়ে দিন (অনেকটা পাটিশাপটার মতোন)। এবার ডিম টা রোলের মতো করে পেছিয়ে কেটে টুকরো করে ফ্রাইড রাইসের উপর ছেড়ে সুন্দর করে পরিবেশন করুন।

ব্যাস এবার খেয়ে দেখুন তো কেমন হলো ! একদম রেস্টুরেন্টের টেস্ট , তাই না!

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

১ টি মন্তব্য
  1. Reply নাসি গোরেঙ রেসিপি। | চটপট - এসো নিজে করি জুন ২, ২০১৮ তারিখে ৭:১৪ অপরাহ্ন

    […] জনপ্রিয় এই ফ্রাইড রাইস একবার খেলে স্বাদ মুখে লেগে থাকবে […]

মন্তব্য করুন