মজাদার চিকেন থাই স্যূপ রেসিপি।

চলছে হিমহিম হাওয়া এর মাঝে একটু গরম গরম থাই স্যুপ বেশ চলবে। রেস্টুরেন্টের স্বাদ এখন বাড়িতেই। এবার অতিথিকে চমকে দিন স্বাদের জাদুতে। চলুন এক ঝলক দেখে নেই চিকেন থাই স্যূপ রেসিপি।

স্টক তৈরী করতে যা যা লাগবে :

পানি দু লিটার।

মোরগের হাড্ডি পরিমাণমতো।( এক বাটি পরিমাণ নিতে পারেন।

আদা কুচি আধা চা চামচ।

রসুন কুচি আধা চা চামচ।

পেয়াঁজ কুচি এক টেবিল চামচ।

লবন পরিমাণমতো।

স্যূপ তৈরী করতে যা যা লাগবে:

চিকেন স্টক চার কাপ।

মোরগের বুকের মাংস কিউব করে কাটা এক কাপ।

ডিমের কুসুম দুইটা।

টমেটো সস দু টেবিল চামচ।

সয়া সস এক টেবিল চামচ।

কর্ণফ্লাওয়ার দু টেবিল চামচ।

লেবু তিন পিস।

লবন এবং চিনি পরিমাণমতো।

কাচাঁমরিচ টুকরো সামান্য।

 

প্রণালী : প্রথমে স্টক তৈরী করতে। একটি পাত্রে পানি, মোরগের হাড্ডি, আদা,রসুন এবং পেয়াঁজ কুচি দিয়ে জ্বাল দিন। পানি ফুটে উঠলে কম আঁচে চুলায় রেখে দিন। পানি যখন ফুটতে ফুটতে অর্ধেক হয়ে আসবে তখন এতে লবন দিয়ে নিন পরিমাণমতো। চাইলে অল্প একটু গোলমরিচ গুড়াও দিতে পারেন। এবার চিকেন স্টক ছাকনি তে ছেঁকে নিন।

অন্য একটি পাত্র চুলায় বসিয়ে চিকেন স্টক ঢালুন। অন্য একটি বাটিতে মোরগের বুকের মাংস, ডিমের কুসুম,চিনি,টমোটো সস এবং সয়া সস মিশিয়ে নিন। ভালো করে মিক্স করে নিন যাতে চিনি গলে যায় এবং ডিমের কুসুমও ভালো করে চিকেন কিউবের সাথে মিশে যায়।

স্টকে এই মিশ্রণ ঢেলে দিন। দেখুন কালার কেমন হলো? স্যূপ সাদা সাদা মনে হলে আরেকটু টমেটো সস এড করুন। টমেটো সস স্যূপে সুন্দর কালার আনবে।

লবন প্রয়োজন হলে আরেকটু দিন। তবে অবশ্যই চেক করে।

এবার সামান্য ঠান্ডা পানিতে কর্ণফ্লাওয়ার গুলে স্যূপে মিশিয়ে নিন। স্যূপ ঘন হয়ে আসলে লেবুর রস, এবং কাচাঁমরিচ টুকরো দিয়ে নামিয়ে ফেলুন।

ব্যাস ঝটপট তৈরী হয়ে গেলো মজাদার থাই চিকেন স্যূপ। ইচ্ছা হলে একই পদ্ধতিতে বিভিন্ন সবজি দিয়েও ভেজিটেবিল স্যূপ তৈরী করতে পারেন। চিকেন থাই স্যূপ স্বাস্থ্যর জন্য ও ভালো। খেতে পারেন ফিশ চিপস অথবা ওন্তনের সাথে। তবে আর দেরী কেনো এক্ষুণি তৈরী করুন মজাদার চিকেন থাই স্যূপ।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন