শিশুকে ব্যস্ত রাখার উপায়

শিশুকে ব্যস্ত রাখার ১০টি উদ্ভাবনী উপায়

মা-বাবা হিসেবে সবসময় তৈরি থাকতে হয় যাতে বাচ্চা বিরক্ত না হয়ে খুশি থাকে। নতুন নতুন খেলার উপায়, তাদেরকে শান্ত রাখার উপায়, শিশুকে ব্যস্ত রাখার উপায় জানতে হয় মা-বাবাকে। কিন্তু তা যদি হয় বেশি অর্থ খরচ না করে,বরং উদ্ভাবনী ও সৃজনীশীল উপায়ে, তাহলে তহ কথাই নেই!! আর আপনি হয়ে উঠবেন সুপার মা-বাবা!!

শিশুকে ব্যস্ত রাখার উপায়

তাহলে আর দেরি কেন এখনি জেনে নিন তার কিছু উপায়ঃ

১. গাড়ির ট্র্যাক  তৈরি করতে রঙ্গিন টেপ ব্যবহার করুনঃ

গাড়ির ট্র্যাক  তৈরি করতে রঙ্গিন টেপআপনার বাবু যদি গাড়ি দিয়ে খেলতে পছদ করে, তাহলে তাকে ঘরের এক কোণে রঙ্গিন টেপ ব্যবহার করে গাড়ির ট্র্যাক তৈরি করে দিন। (ছবিতে দেখুন)

২. আপনার নিজের থ্রওিং টারপ (throwing tarp) তৈরি করুনঃ

থ্রওিং টারপ (throwing tarp) বাসার সামনে বা পিছনে যদি খোলা জায়গা থাকে তাহলে একটি  থ্রওিং টারপ (throwing tarp) তৈরি করে নিন।এটা দিয়ে খেলার সাথে বাচ্চার ব্যায়াম ও হয়ে যাবে।

 

 

 

৩. এক্কাদোক্কা খেলার কোর্ট তৈরি করুন বিভিন্ন কালারের স্কচ টেপ দিয়েঃ

এক্কাদোক্কা খেলাছোটবেলায় কম বেশি সবাই এক্কাদোক্কা খেলা খেলেছি। কিন্তু এখন তো আর আগের মত খোলা জায়গা নেই, তাতে কি তাই বলে কি আজকালের বাচ্চারা এক্কাদোক্কা খেলবে না!! ঘরেই বিভিন্ন কালারের স্কচ টেপ দিয়ে খেলার কোর্ট তৈরি করে দিন।

৪. স্পঞ্জ দিয়ে পাজল খেলাঃ

স্পঞ্জ দিয়ে পাজল খেলাবিভিন্ন রঙের স্পঞ্জ ছোট ছোট করে কেটে দিন। তা দিয়ে বিভিন্ন পাজল গেম, টাওয়ার তৈরি করতে দিন।

৫. টিস্যু রোলকে টেপ দিয়ে দেয়ালে লাগিয়ে দিনঃ

শিশুকে ব্যস্ত রাখার উপায়ছোট ছোট কাপড়ের বা কাগজের বল দিন সাথে টিস্যু রোলকে টেপ দিয়ে দেয়ালে লাগিয়ে দিন। টিস্যু রোলের মধ্যে দিয়ে বলগুলোকে ফেলবে।

৬. চট দিয়ে বাচ্চাদের জন্য সেলাই ক্যানভাস তৈরি করুনঃ

চট দিয়ে বাচ্চাদের জন্য সেলাই ক্যানভাসআপনার ঘরে চট থাকলে তা দিয়ে বাচ্চাদের সেলাই করার ক্যানভাস বানিয়ে দিন। সাথে উল আর সুঁই দিয়ে দিন। তবে খেয়াল রাখতে হবে বাচ্চা যেন একটু বড় হয়, যেন সুঁইে ব্যথা না পায়।

 

৭. ছোট বাক্সে চিনি বা লবন দিয়ে লিখতে দিনঃ

ছোট বাক্সে চিনি বা লবন দিয়ে লিখতে দিনবাচ্চারা কোন কিছু র উপর লিখতে বা আঁকতে খুব পছন্দ করে, যেমনঃ বালু। কিন্তু ঘরেই একটা ছোট বাক্সে চিনি বা লবন দিয়ে লিখতে দিন, একি রকম মজা পাবে। সাথে খেলতে খেলতে শেখাও হয়ে যাবে।

৮. বাস্তব টেনিস খেলার প্রতিযোগিতার ব্যবস্থা করুন কাগজের প্লেট, বেলুন দিয়েঃ

কাগজের প্লেট বেলুন দিয়ে টেনিস খেলাবাসাতেই একদম বাস্তব টেনিস খেলার প্রতিযোগিতার ব্যবস্থা করুন কাগজের প্লেট,বেলুন দিয়ে। কাগজের প্লেটের সাথে আইসক্রিমের লাঠি গাম দিয়ে লাগিয়ে হ্যান্ড টেনিস ব্যাট বানান। এইটার সবচেয়ে ভালো দিক ঘরের কোন জিনিস ভাঙ্গার ভয় নেই।

৯. আপনার সন্তানদের অভিনব ডিজাইনার হওয়ার সুযোগ তৈরি করে দিনঃ

অভিনব ডিজাইনার সন্তানকিছু এক কালারের টিশার্ট কিনে দিন, সাথে দিন ক্রেয়ন পেন্সিল। নিজের টিশার্টে নিজেই এঁকে ডিজাইনার হয়ে যাবে।

 

১০. আপনার বাড়ি্র ভিতরে সিঁড়ি থাকলে বাচ্চাদের একটা ইন্ডোর স্লাইড তৈরি করে দিনঃ

কাগজের ইন্ডোর স্লাইডযদি আপনার বাড়ি ডুপ্লেক্স হয়ে থাকে তাহলে কাগজের বড় বক্সকে খুলে একটা ইন্ডোর স্লাইড তৈরি করে দিন। খুব মজা পাবে। তবে একটু খেয়াল রাখবেন।

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন