থাই রাইস তৈরী করুন নিজ হাতে!

সেই পুরাতন কথা আবার বলতে চাই। নানান স্বাদের খাবার সবসময় রেস্টুরেন্টে গিয়ে খাওয়া তো হচ্ছেই। কিন্তু বলুন তো নিজ হাতে তৈরী করার মজাটা দারুণ না? আর সাথে যদি একটু তারিফ পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা! তবে দেখে নিন কিভাবে বাড়িতে থাই রাইস তৈরী করে প্রশংসা পাবেন।

তৈরী করতে যা যা লাগবে :

পোলাওয়ের চাল দু কাপ।

বাধাঁকপি কুচি এক কাপ।

পেয়াঁজ কুচি দুই টেবিল চামচ।

পেয়াঁজ কলি কুচি করে কাটা আধা কাপ।

গাজর কুচি এক কাপ।

আদা কুচি এক টেবিল চামচ।

রসুন কুচি আধা চা চামচ।

গোল মরিচ গুড়া এক চিমটি।

রেড অরেন্জ কালার এক চিমটি।

ভিনেগার এক টেবিল চামচ।

ফিশ সস এক টেবিল চামচ।

সয়া সস এক টেবিল চামচ।

টমেটো সস এক টেবিল চামচ।

তেল তিন টেবিল চামচ।

পানি চার কাপ।

লবন পরিমাণমতো।

পদ্ধতি : প্রথমে চাল আধা ঘন্টা ভিজিয়ে রাখুন এতে চালগুলো তাড়াতাড়ি সিদ্ধ হবে ও একটা আরেকটার গায়ে লাগবে না। এরপর একটি পাত্রে চার কাপ পানি ও সামান্য লবন দিয়ে চাল রান্না করুন। যাতে চাল ঝরঝরে থাকে। কিন্তু পুরোপুরি রান্না করবেন না। চাল আধ সিদ্ধ হলে নামিয়ে নিন।

এবার একটি পাত্রে তেল দিয়ে আধা কুচি, রসুন কুচি, পেয়াঁজ কুচি ও সব সবজী একে একে ভাজুন। কাচাঁমরিচ কুচি দিন ও পাঁচ থেকে ছয় মিনিট ভাজুন। সামান্য রেড অরেন্জ কালার ছেড়ে দিন। এবার এতে অর্ধেক রান্না করা চাল ছেড়ে দিন। ভালো করে নাড়ুন। উপরে সয়া সস, টমেটো সস, ও ফিশ সস ছেড়ে ভালো করে নেড়ে দু তিন মিনিট ঢেকে দিন। এতে এক চা চামচ ভিনেগার যোগ করুন।ব্যাস এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার থাই রাইস। পরিবেশন করতে পারেন চিকেন ফ্রাই, ফিশ ফ্রাই ইত্যাদির সাথে।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন