মোলায়েম জাপানিজ কটন চীজ কেক!

খুব মোলায়েম ও হালকা এই জাপানিজ চীজ কেক। মুখে দিলেই একদম মাখনের মত গলে যায়। খুব সুস্বাদু এই কেকের রেসিপিটা আজকে শিখে নিন।

উপকরণঃ

ডিম- ৬ টা, মাখন- ৪ টেবিল চামচ, ক্রিম চীজ- ১ কাপ + ১/৮ কাপ ,  দুধ- ৭ টেবিল চামচ , ময়দা- ৩/৪ কাপ, কর্ণফ্লাওয়ার- ২ কাপ + ৩/৪ টেবিল চামচ, ক্রিম অফ টারটার- ১/৪ চা চামচ, চিনি-৩/৪ কাপ, লবন- ১/৪ চা চামচ, লেবুর রস- ১ + ৩/৪ টেবিল চামচ।

প্রণালীঃ

১ম ধাপঃ

চুলায় একটা পাতিলে পানি গরম করে তার উপর একটা বাটিতে মাখন, ক্রিম চীজ ও দুধ একসাথে গলিয়ে নিন। মাইক্রোওয়েভ ওভেন থাকলে তাতে ১ মিনিট দিয়ে গলিয়ে নিন। এখন মিশ্রণটা বিটার বা কাঁটাচামচ দিয়ে মসৃণ না হওয়া পর্যন্ত বিট করুন। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন।

২য় ধাপঃ

ক্রিম চিজের মিস্রনে ময়দা, কর্ণফ্লাওয়ার, ডিমের কুসুম, লেবুর রস, লবন বিট করুন মসৃণ না হওয়া পর্যন্ত। আলাদা পাত্রে ডিমের সাদা অংশ, ক্রিম অফ টারটার বিট করুন, ক্রিমি না হওয়া পর্যন্ত। মসৃণ হলে চিনি বিট করে নিন।

৩য় ধাপঃ

একটা স্পাটুলা দিয়ে ক্রিম চিজের মিশ্রণ ও ডিমের সাদা অংশের মিশ্রণ ৩ ভাগে মিশিয়ে নিন। ভাঁজে ভাঁজে মিশাতে হবে। কেক প্যানে ব্যাটার ঢেলে নিন। প্রিহিটেড ওভেনে ট্রেতে গরম পানি দিয়ে তার উপর কেকের প্যান বসান। ২০০ ডিগ্রিতে ১ ঘণ্টা বেক করুন। কেকের উপরে বাদামী রঙ আসলে ওভেন বন্ধ করে আরও ৩০ মিনিট ওভেনে কেক রেখে দিন। এরপর খুব সাবধানে কেক প্যান থেকে তুলে ফেলুন। উপরে আইসিং সুগার দিয়ে পছন্দমত নকশা করে নিন।

 

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

১ টি মন্তব্য
  1. Reply ঘরে তৈরি করুন ক্রিম চিজ | চটপট - এসো নিজে করি জানুয়ারী ২৯, ২০১৮ তারিখে ২:২৬ পূর্বাহ্ন

    […] চিজ বানাতে যা যা […]

মন্তব্য করুন