ফয়েল পেপারে কত কি !

 

ফয়েল পেপার অনেকের রান্নাঘরেরই অতি প্রয়োজনীয় এক জিনিস। রেস্টুরেন্টগুলোতেও খাবার সার্ভ করতে অহরহ ব্যবহৃত হচ্ছে ফয়েল পেপার। হয়তো ফয়েল পেপার ঘরেই আছে , অনেকভাবেই কাজে লাগাতে পারবেন হাতের নাগালে থাকা ফয়েল পেপারকে।

চলুন না দেখে নেই কিভাবে ফয়েল পেপারকে কাজে লাগাতে পারেন আপনি !

১ : কেক প্যান তৈরীতে : ওয়ান টাইম কেক প্যান তৈরী করতে পারেন ফয়েল পেপার দিয়ে। ধরা যাক অপনার স্কয়ার শেপের কেক প্যান আছে কিন্তু , আপনার ইচ্ছা হচ্ছে রাউন্ড শেপের কেক তৈরী করতে এক্ষেত্রে কি করবেন ? নতুন কেক প্যান কিনে আনবেন ? উহু ! সমাধান হচ্ছে ফয়েল পেপার ! শক্ত দেখে ফয়েল পেপার নিন। এবার হাত দিয়ে ইচ্ছামতো শেপ করে একটি টিনের কেক প্যানের উপর ফয়েল পেপারের কেক পেপার বসিয়ে দিন ! দেখবেন দারুণভাবে মনমতো কেক পেয়ে যাবেন।

২: খাবার ডেকোরেশনে : চিকেন ললিপপ, চিকেন ফ্রাই বা যেকোন ধরনের খাবার ডেকোরেট করতে একটু ফয়েল পেপার ব্যবহার করুন। আপনার খাবারকে ফয়েল পেপার আকর্ষনীয় করে তুলবে।

৩: বাদামি চিনি ঝরঝরে করতে : বাদামি চিনি রিফাইন্ড থাকে না ফলে অনেক সময় চিনি শক্ত হয়ে যায়। এই চিনিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে এক কাজ করুন ফয়েল পেপারে চিনি মুড়ে নিন। এরপর ওভেনে পাঁচ মিনিট বেক করে নিন।ওভেন থেকে বের করলেই দেখবেন চিনিগুলো ঝরঝরে ও নরম হয়ে গেছে।

৪: চাকু বা কাঁচি ধারালো করতে : দরকারি চাকু বা কাঁচি ভোঁতা হয়ে গেছে ? আগের মতো আর কাজ করছে না ?এক কাজ করুন এক কাজ করুন চাকু ফয়েল পেেপার দিয়ে ভালো করে ঘষুন আর কাঁচি দিয়ে ফয়েল পেপার লেয়ার করে কাটুন। ফয়েল পেপার আর স্টিলের চাকুর ঘর্ষনে চাকু ধারালো হবে এবং ফয়েল পেপারের ধারালে ভাব কাঁচির ধারালো ভাব ও ফিরিয়ে আনবে।

৫: প্যানকেক বা পাই তৈরীতে : পাই বা প্যানকেক তৈরী করবেন ? কিন্তু ফ্রাইপ্যানে বেশিক্ষণ রাখার কারণে প্যানকেক বা পাই পুড়ে যেতে পারে। এক কাজ করুন ফয়েল পেপার দিয়ে মুড়ে প্যান কেক বা পাই চুলায় রেখে দিন । পুড়বে না।

৬: আইসক্রীম খাওয়ার জন্য : আইসক্রীম খাওয়ার সময় আইসক্রিম গলে মাটিতে পড়ে যাওয়া কমন ঘটনা ! তাছাড়া আপনার সোনামনিকে আইসক্রীম খেতে দিলে চারিদিকে আইসক্রীমের আঠালো ভাব লেগে বিচ্ছিরি অবস্থা হয়ে যায়। এক কাজ করতে পারেন ফয়েল পেপার দিয়ে মুড়ে আইসক্রীম খেতে পারেন। কাঠির অংশ বা আইসক্রীম কাপ ফয়েল পেপারে পেছিঁয়ে নিন । আর নিশ্চিন্তে আইসক্রীম উপভোগ করুন।

 

৭: কলা ভালো রাখতে : কলা খুব সহজেই পঁচে যায়। কলা ভালো রাখতে পারে সামান্য ফয়েল পেপার ! ফয়েল পেপারে মুড়ে কলা সংরক্ষন করতে পারেন। ইথিলিনের ফলে কলা তাড়াতাড়ি পেঁকে যায়। ফয়েল পেপার ইথলিনের কার্যক্ষমতা কমিয়ে দিবে ফলে কলা দীর্ঘদিন ভালো থাকবে।

 

৮ : কুকিজ কাটার তৈরী করতে : শক্ত ভালো মানের ফয়েল পেপার দিয়ে তৈরী করতে পারেন নানান ধরধের কুকি কাটার। এজন্য বেশি কিছু করতে হবে না। শুধু মাত্র হাত দিযে ফয়েল পেপারকে ভালো করে শেপ করতে হবে। তবে এগুলো ওয়ান টাইম কুকি কাটার হিসেবে ব্যবহার করুন। খুব বেশি ব্যবহার না করাই ভালো

৯: নবজাতকের বিছানায় : আপনার সোনামনি কখন যে আপনার বিছানা নষ্ট করে দেবে তার ঠিক নেই ! অনেক সময় ন্যাপি ও লিক করতে পারে। বিছানার চাদরের নিচে সফট ফয়েল পেপার বিছিয়ে রাখলে, তোশক নষ্ট হওয়ার আশংকা কমে যাবে। অনেকটাই নিশ্চিন্তে থাকতে পারবেন।

১০: ভারী ফার্নিচার সরাতে : খুব ভারী কোন ফার্নিচার সরাবেন ? কিন্তু টানার মতো শক্তি নেই ! এক কাজ করতে পারেন সোফার পায়া, বা টেবিলের পায়ার নিচে ফয়েল পেপার টুকরো করে কেটে বিছিয়ে দিন। এবার দেখুন সহজেই টানতে পারছেন। ফয়েল পেপারের পিচ্ছিল ভাব ফার্নিচার সরাতে সাহায্য করবে।

 

১১: ইস্ত্রি পরিষ্কার করতে : আপনার ইস্ত্রি ময়লা জমলে তা পরিষ্কার করা কতটা কষ্টকর তা আমি জানি! ইস্ত্রি তো পানি দিয়ে পরিষ্কার ও সম্ভব না ! তবে ফয়েল পেপার আছে না! ভাবনা কিসের বলুন। এক টুকরো ফয়েল পেপারকে আপনার ইস্ত্রি দিয়ে আয়রন করুন। ব্যাস ! চমক দেখুন। একবার আপনার আয়রনের প্লেট টা দেখুন একদম চকচকে ! নতুনের মতোন !

১২: বারবিকিউ গ্রীল পরিষ্কার করতে : এই মাত্র বারবিকিউ করে শেষ করলেন ? এক কাজ করুন গ্রীলটা গরম থাকতে থাকতেই এর উপর এক শীট ফয়েল পেপার বিছিয়ে দিন। এবার পাঁচ মিনিট পর ফয়েল পেপারটা উঠিয়ে আনুন। জ্বলে লেগে থাকা খাবারের অংশগুলো ফয়েল পেপারের সাথে উঠে আসবে।

 

১৩ : ফ্রিজ ওভেনের একস্ট্রা প্রটেক্টর হিসেবে : তেল ছিটছিটে ভাব থেকে আপনার ফ্রিজ ওভেন ইত্যাদিকে রক্ষা করতে ব্যবহার করতে পারেন ফয়েল পেপার। একস্ট্রা প্রটেক্টর হিসেবে ফ্রিজের ভেতর বা ওভেনের ভেতর বিছিয়ে রাখতে পারেন ফয়েল পেপার।

১৪ : কাঁচের থালা বাসন পরিষ্কার করতে :কাঁচের থালা বাসন পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন ফয়েল পেপার। বাসন ধোয়ার লিকুইডের সাথে সমপরিমাণ লিকুইড মিশিয়ে নিন এরপর ফয়েল পেপার দিয়ে ঘষুন দেখবেন খুব দ্রুত পরিষ্কার হয়ে যাবে।

১৫: স্টিলের টেপ পরিষ্কার করতে : ফয়েল পেপারে সামান্য লেবুর রস নিয়ে নিন এরপর আপনার কিচেন সিঙ্ক বা পানির ট্যাপ খুব ভালো করে ধুয়ে নিন। পানির দাগ থাকলে তা উঠে যাবে সাথে আপনার সিঙ্কও চকচক করবে।

 

১৬: পলিথিন ব্যাগ হিসেবে : পলিথিন ব্যাগের পরিবর্তে ব্যবহার করতে পারেন ফয়েল পেপার।ইউ টিউব দেখে ফয়েল পেপার দিয়ে ব্যাগ তৈরী করা শিখে নিতে পারেন।

১৭: এলোভেরা সংরক্ষন করতে : এলোভেরা জেল খুবই কাজের জিনিস। এক কাজ করতে পারেন এলোভেরা গাছের পাতা সংরক্ষন করতে ফয়েল পেপারে মুড়ে ফ্রিজে রেখে দিন। এলোভেরা পাতা শুকাবে না। দীর্ঘদিন ভালো থাকবে।

১৮ : ফানেল তৈরীতে : তেল ঢালার জন্য ফয়েল পেপার দিয়ে ফানেল তৈরী করতে পারেন। তবে এজন্য শক্ত মানের ফয়েল পেপার ব্যবহার করতে হবে।

১৯ : মেহদীর কোণ হিসেবে : বাটা মেহদী দিয়ে হাতে নকশা করতে ইচ্ছা হচ্ছে ? সমস্যা নেই খুব পাতলা দেখে ফয়েল পেপার নিন। এবার এই ফয়েল পেপার দিয়ে কোণ তৈরী করে হাতে মেহদী পড়তে পারেন। সুন্দর ডিজাইন হবে। স্কচ টেপ দিয়ে চারপাশ লাগিয়ে নিন মেহদী ছড়াবে না।

২০: গয়নার চমক ফিরিয়ে আনতে : আপনার পুরাতন গহনাগুলোর চমক ফিরিয়ে আনতে একটি পাত্রে ফয়েল পেপার বিছিয়ে নিন। হালকা গরম পানি দিয়ে পাত্রটি পূরণ করুন।এবার গয়নাগুলো এর মধ্যে ঘন্টার পর ঘন্টা ভিজিয়ে রাখুন এরপর একটি ছোট ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন পুরাতন চমক ফিরে আসবে।

২১: পিকনিকে ফয়েল পেপার : পিকনিকে শুকনো খাবার নেবেন ? রোল, সিঙ্গারা ? এই ধরনের খাবার গরম রাখতে ফয়েল পেপারে মুড়িয়ে রাখুন। এতে খাবারগুলো গরম থাকবে।

২২: ম্যাচ ভালো রাখতে : ম্যাচ বক্স অনেক সময় আদ্র বাতাসে ড্যাম্প হয়ে যায়। ম্যাচ বক্স ভালো রাখতে ফয়েলে পেপারে মুড়িয়ে রাখুন দীর্ঘদিন ভালো থাকবে।

২৩ : কেক ডেকোরেট করতে : কেক ডেকোরেশনের জন্য আলাদা কোণ না থাকলেও চলবে ফয়েল পেপার দিয়েই কেক ইচ্ছামতো ডেকোরেট করতে পারবেন।

 

২৪: লাইটিং এ ভিন্নতা আনতে : বারান্দায় ইচ্ছামতো লাল নীল বাতি লাগিয়ে দিন। এরপর দেয়ালে বা জানালার গ্লাসে একটা ফয়েল পেপার লাগিয়ে রেখে দিন। রাতে ফয়েল পেপার আলো ছায়ার খেলা সৃষ্টি করবে।

ব্যাস এই ছিলো ফয়েল পেপারের ভিন্নধর্মী কিছু কাজ। শুধু কিচেন নয় ঘরোয়া বিভিন্ন কাজে ব্যবহার করুন ফয়েল পেপার। আশা করি পোস্টটা সামান্য হলেও আপনার কিজে আসবে।

ভালো থাকুন ।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

১ টি মন্তব্য
  1. Reply Mystic Aluminum Foil Containers (BD) ডিসেম্বর ১, ২০১৭ তারিখে ১০:৩৯ অপরাহ্ন

    aluminum foil box available in dhaka gulshan bangladesh.

    অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের ফলে খাবার অনেক বেশি গরম এবং পরিস্কার থাকে। সাধারণত খাদ্যবস্তু মুড়িয়ে রাখতে বা ওভেনে খাবার গরম করতে ঢাকনা হিসেবে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি, এছাড়াও আরো অনেক ধরনের কাজেই ব্যবহার করা যায় অ্যালুমিনিয়াম ফয়েল! দৈনন্দিন জীবনের বেশ কিছু ছোটোখাটো সমস্যা এক নিমেষেই সমাধান করে দিতে পারে এই অ্যালুমিনিয়াম ফয়েল। চলুন তাহলে জেনে নেয়া যাক .অ্যালুমিনিয়াম ফয়েলের এমন কিছু অন্যরকম ব্যবহার।

    Mystic Aluminum Foil Containers…

    Thanks with best regards
    Mobile: +8801716-892912 &
    Cell: +8801841-892912

    E-mail: mysticfoilbox@gmail.com
    Web: mysticfoilbox.blogspot.com
    facebook.com/mysticfoodbox

    Office:South Badda, Gulshan-1, Dhaka ,Bangladesh

মন্তব্য করুন