চাইনিজ স্টাফট বেগুন রেসিপি

দুপুরের বা রাতের খাবার হিসেবে খুব জনপ্রিয় এই চাইনিজ স্টাফট বেগুন। এটা ভাজা ও বেক দুই ভাবেই করা যায়।রেসিপির পুরো প্রনালীটি দেখে নিন।

উপকরন :

বেগুন -৬ পিস ( মোটা কাটা)

মুরগি / চিংড়ি  (কিমা / বাটা) – ১/২ কাপ

পেঁয়াজ বাটা – ১ টেবিল চামচ

আদা বাটা – ১/২ চা চামচ

রসুন বাটা – ১/২ চা  চামচ

পেঁয়াজ পাতা কুচি – ১ চা চামচ

সাদা গোলমরিচ গুঁড়া – ১/২ চা চামচ

কাঁচামরিচ কুচি – স্বাদমত

সয়া সস – ১/২ চা চামচ

লবন – সামান্য

কর্ণফ্লাওয়ার – ১ চা চামচ

তেল – ২ টেবিল চামচ

প্রণালীঃ 

বেগুন প্রস্তুত 

প্রথমে বেগুনের পিসগুলোকে একটু তেরছা করে মোটা পিস করে নিন। এখন মোটা পিসের মাঝখানে আবার কেটে নিন এমনভাবে যেন আলাদা না হয়ে যায়। ( ছবি দেখুন) 

এখন একটা বাটিতে পুরের জন্য মুরগির মাংসের বা চিংড়ি মাছের কিমা / বাটা , পেঁয়াজ – আদা -রসুন বাটা, পেঁয়াজ পাতা কুচি,  সাদা গোলমরিচ গুঁড়া , কাঁচামরিচ কুচি, সয়া সস, লবন, কর্ণফ্লাওয়ার, তেল – ১/২ চা চামচ ভালকরে মিশিয়ে নিন।

বেগুনের কাটা অংশের ভেতরে পুর চামচ বা হাত দিয়ে ভরে নিন। ব্যাস, বেগুন প্রস্তুত।

সস উপকরন ও প্রণালীঃ 

চিলি সস – ২ টেবিল চামচ, টমেটো সস – ১ টেবিল চামচ, সয়া সস- ১/২ চা চামচ, লেবুর রস – ১/২ চা চামচ, চিনি – সামান্য  সব একসাথে মিশিয়ে নিন।

ওভেন বেক করার জন্যঃ 

বেকিং ট্রেতে তেল ব্রাশ করে বেগুনের টুকরোগুলোকে সমানভাবে বিছিয়ে উপরে তেল ব্রাশ করে নিন। এখন প্রি -হিটেড ওভেনে ১৬০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করুন। মাঝে একবার বের করে বেগুনের টুকরোগুলোকে উল্টিয়ে দিন। এখন একটা ব্রাশ দিয়ে বেগুনে্র দুই পাশে সস লাগিয়ে ৫ মিনিট বেক করে নিন।

ভাজার জন্যঃ

পুরভরা বেগুনের টুকরোগুলোর দুই পাশে সামান্য কর্ণফ্লাওয়ার লাগিয়ে নন- স্টিক ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে দু’পাশ লাল করে ভাজুন। ভাজা হয়ে গেলে সসের মিশ্রণ বেগুনের উপর দিয়ে , উল্টে -পাল্টে নিন।

ওভেন বা ভাজা যেভাবেই রান্না করুন না কেন, এই চাইনিজ স্টাফড বেগুন সাদা ভাত বা রুটি দিয়ে পরিবেশন করা যায়।

 

 

 

 

 

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন