নিজের অজান্তেই নিজের সাথে যে অন্যায়গুলো করছেন আপনি।

জীবন একটাই ! হ্যা আপনাকে পুরোপুরি ভাবেই বেঁচে থাকতে হবে। তবে তা ঠিকমতো পারা হয়ে উঠে না। নিজেকেই আমরা সবচেয়ে বেশি ভালোবাসি এই কথাটি খুব বেশি সত্য ! তবে এই নিজের উপর জুলুমটাও করে ফেলি বেশি হয়তো, ভুলবশতই হচ্ছে ব্যপারগুলো। কোন ব্যাপারগুলো আজ থেকেই খেয়াল রাখতে হবে দেখে নিন !

অন্যর সাথে নিজের তুলনা : অনেকেই নিজের জীবনের সাথে অন্যর জীবনকে তুলনা করেন ! এই ব্যাপারটা বাদ দিন। আপনার জীবন আপনার মতো করেই সুন্দর । কারো জীবন পারফেক্ট নয়। মেনে নিন। নিজেকেও কখনো অন্যর সাথে তুলনা করবেন না। নিজেকে অন্যর সাথে তুলনা করা মানে নিজের সত্তাকে অপমান করা।

নিজের শতভাগ দিচ্ছেন তো : ভেবে দেখুনতো খুব হেলাফেলা হয়ে যাচ্ছে না তো নিজের সাথে ? সামনে পরীক্ষা অথচ আপনি পড়ছেন না ! অফিসের কাজ বাকি তাএ শেষ করেন নি ! এভাবে আর কত? জীবনে যে পর্যায়ে আছেন সেখানেই নিজের শতভাগ ঢেলে দিন সাফল্য আসবেই !

হতাশাকে আঁকড়ে ধরেছেন : কখনোই হতাশাকে আকড়ে ধরবেন না।এটিও এক ধরনের নেশা ! সবসময় আশা রাখুন ।কথায় আছে যতক্ষণ শ্বাস ততক্ষন

আশ। সফলতা বা ব্যর্থতা কোনটাই চিরস্থায়ী নয় মনে রাখবেন।

মোবাইল ফোনে আসক্তি : আপনি কি খুব বেশি মোবাইল ফোনে আসক্ত ? ইন্টারনেটে ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করছেন ? তবে বলে রাখি হাজার হাজার ফেসবুক ফ্রেন্ডস কোন কাজে আসবে না। নিজেকে খুব বেশি ভার্চুয়াল করে তুলবেন না। পরিবারকে সময় দিন এটাই কাজে আসবে।

নিজের প্রতি অনীহা : সবার আগে নিজেকে ভালোবাসতে হবে। তবেই আশেপাশের মানুষগুলোকে ভালোবাসতে পারবেন। নিজেকে কখনোই অবহেলা করবেন না। আপনার শরীর , ত্বক ও মনের যত্ন নিন। ঠিকমতো খাওয়াদাওয়া করুন, হাসিখুশি থাকুন।

রাত জাগা : অযথা রাত জাগা আরেকটি বড় ভুল ! কখনোই অযথা খুব বেশি রাত জাগবেন না ! ইংরেজীতে একটি প্রবাদ আছে ” Early to bed and early to rise, makes a man perfect! প্রবাদটা একদম ঠিক। রাত জাগার ফলেই জীবনের অনেক সমস্যার সৃষ্টি হয় ।রাত জাগলে মন ও তিতা থাকে। তাই অবশ্যই বারোটার ভেতরই ঘুমানোর চেষ্টা করুন।

জীবনটা আপনার , আপনাকেই এর প্রতিটা ধাপ খুব সুন্দর করে সাজাতে হবে। একটা মুহূর্তও অনীহা করাটা বোকামি। সব সময়ই ভালো থাকতে হবে ! বিশ্বাস করুন, সবসময় !

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন