আপনার শাকসবজী ও ফলমূলকে প্রিজারভেটিভ মুক্ত করুন তিন ধাপে।

আজকাল বাজারে ভেজালমুক্ত শাক-সবজী বা ফলমূল পাওয়া দুষ্কর হয়ে দাড়িয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী ফলমূলে বিভিন্ন প্রকার ক্যামিকেল, প্রিজারভেটিভ যোগ করছে। এছাড়া আরেক ঘাতক এর নাম হলো ফরমালিন ! কোনটা যে ভেজালহীন তা বলাটাই মুশকিল। তাই বাজার থেকে যেকোন ফল বা সবজী কিনে তা ফরমালিনমুক্ত করতে পারেন তিনটি ধাপে। এর ফলে আপনি কিছুটা হলেও ফরমালিনের ক্ষতিকারক দিক হতে নিজেকে রক্ষা করতে পারবেন।

প্রথম ধাপ : সবার আগে সব সবজী বা ফল খুব ভালো করে ধুয়ে নিন। আনাচে কানাচেও যাতে ময়লা না থাকে এই দিকটা খেয়াল রাখতে হবে। এরপর চাইলে বাড়তি সতর্কতার জন্য ফলের খোসাটা ফেলে দিতে পারেন।

 

দ্বিতীয় ধাপে : এবার আপনার সবজী বা ফলগুলোকে হালকা কুসুম গরম পানিতে দশ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। এতে চাইলে একটু লবন যোগ করতে পারেন বা ভিনিগার ও যোগ করতে পারেন। এই হালকা গরম পানি ফলের ভেতর থাকা টক্সিন বের করে দেবে। ফলে যদি কোন প্রকার ক্যামিকেল দেওয়া থাকে তার প্রভাবও সহজেই কেটে যাবে।

শেষ ধাপে : এবার ফলগুলো ভেজানো পর আরেকবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। চাইলে একটি ভেজা কাপড় দিয়ে ফলগুলো মুছে দিতে পারেন। এতে ফলের পানিগুলো শুকিয়ে ফল ভালো থাকবে।

ব্যাস এবার নিশ্চিন্তে ফলের মজা উপভোগ করতে পারেন। তবে ফল কেনার আগেও একটু সতর্ক থাকতে হবে। যেমন কাঁচা আমের দিনে কখনোই বাজারের পাকা আম কিনবেন না ! এর পুরোটাই হয়তো ফরমালিন দিয়ে পাকানো।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন