মাত্র ২ উপাদানেই চকলেট ও বাটারক্রীম ফ্রস্টিং

জন্মদিনের কেক বা পেস্ট্রির জন্য চকলেট বা বাটারক্রিম লাগে। এটা আমরা বাসাতেই বানাতে পারি। অনেকেই বাসায় কেক ও ক্রিম বানিয়ে থাকেন। কিন্তু ক্রিম বানানোটা একটু জটিল। অনেক সময় দেখা যায় চিনি গলছে না, আবার শক্ত বা নরম হয়ে যাচ্ছে। এত কষ্ট করার পরে যদি মনমত ক্রিম না হয় তখন মনটা খুব খারাপ হয়ে যায় তাই না?? আসুন আজকে আপনাদের খুব সহজ মাত্র ২ টা উপকরন দিয়েই নরম ও চকচকে ক্রিম ফ্রস্টিং এর রেসিপি দিচ্ছি।

চকলেট ক্রীম ফ্রস্টিং উপকরন

১. চকলেট চিপস বা কুকিং চকলেট ( মিষ্টি) – ২ কাপ

২. মাখন – ২ কাপ

বাটার ক্রিম ফ্রস্টিং উপকরন

১. সাদা চকলেট চিপস বা বার ( মিষ্টি) – ২ কাপ

২. মাখন – ২ কাপ

প্রণালী ঃ

১. প্রথমে একটা পাত্রে চকলেটের চিপস ওঁ মাখন একসাথে অল্প আঁচে গলিয়ে নিন। অন্যভাবে, মাইক্রোওভেনে ৩০ সেকেন্ড- ১ মিনিট হাই পাওয়ারে বা ডাবল বয়লারে মানে চুলায় একটা পাত্রে পানি গরম হলে উপরে অন্য পাত্রে চকলেটের চিপস নিয়ে আস্তে আস্তে গলিয়ে নিন। এই মিশ্রণটা এই অবস্থায় অনেক পাতলা থাকবে, চিন্তার কিছু নাই।

২. এবার মিশ্রণটা ঠাণ্ডা করে ফ্রিজে জমানোর জন্য ৩ ঘণ্টা বা যতক্ষণ পর্যন্ত শক্ত না হয়, ততক্ষন রেখে দিন।

৩.জমে গেলে ফ্রিজ থেকে বের করে কিছুক্ষন বাইরে রেখে দিন।

৫. বরফ ভাবটা কেটে গেলে ২ মিনিট বিটার দিয়ে বিট করে নিন। আর দেখুন ম্যাজিক!! যখন বিট করতে থাকবেন জমা মিশ্রণটা আস্তে আস্তে নরম, চকচকে ক্রিমে পরিণত হবে। এবার ক্রিম দিয়ে ইচ্ছামত ডিজাইন করে সাজিয়ে তুলুন আপনার কেক।

** ফ্রিজে জমানো অবস্থায় বেশ কয়েকদিন রেখে দিতে পারেন ছোট ছোট পাত্রে। যখন যতটুকু প্রয়োজন ততটুকু বের করে বিট করে ক্রিম বানাতে পারবেন।

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

১ টি মন্তব্য
  1. Reply বেসিক বাটারক্রীম ফ্রস্টিং | চটপট - এসো নিজে করি অক্টোবর ১৩, ২০১৮ তারিখে ৫:২১ অপরাহ্ন

    […] সেটা হচ্ছে বেসিক স্পঞ্জ কেক এবং বেসিক বাটারক্রীম ফ্রস্টিং। এরপর আস্তে আস্তে এডভান্স […]

মন্তব্য করুন