চটপট সমাধান টিপস!

রান্নাঘরে থাকে নানান ঝামেলা। অনেক ক্ষেত্রে রান্নার সময় নানান সমস্যার মুখোমুখি হতে হয়।এই ধরনের সমস্যা দুর করতেই দেখে নিন কাজের কিছু টিপস !

১: আপনার আইসক্রীম কি দ্রুত ঠান্ডা করতে চাইছেন। কিন্তু, আইসক্রীম বরফের মতো হয়ে যায়। এক্ষেত্রে একটি পলিথিন ব্যাগে করে ফ্রিজে রেখে দিতে পারেন। এতে আইসক্রীম দ্রুত ঠান্ডা হবে কিন্তু বরফ হবে না। পরিমিত পরিমাণে ঠান্ডা হবে।

২: লেবুর বেশি রস পেতে একটা কাজ করুন। লেবু কিছুক্ষণ রোল আকারে রোল করে নিন। এতে লেবুর রস বেশি পাবেন।

৩: চপিং বোর্ডে কোন কিছু কাটার সময় বোর্ড পিছলে যেতে পারে। এতে হাত কাটার ও সম্ভাবনা বেড়ে যায়। এ ধরনের সমস্যা এড়াতে চপিং বোর্ডের নিচে একটি ভেজা কাপড় রেখে দিন এতে চপিং বোর্ড পিছলাবে না।

৪: হোয়াইট সস বেশি দিন সংরক্ষন করতে একটি আইস ট্রে তে সস গুলো রেখে দিন। এতে হোয়াইট সস বেশি দিন ভালো থাকবে। সার্ভ করার কিছুক্ষণ আগে বরফ বের করে নিন।

৫: খুব সহজেই রসুনের কোয়া ছিলতে রসুনের কোয়াগুলো একটি পাত্রে নিয়ে মুখ দিয়ে ঢেকে একসাথে ঝাকানো শুরু করুন। সহজেই খোসা উঠে আসবে। তবে এর আগে রসুন গুলো একটি পানিতে ভিজিয়ে রাখুন।

৬: প্রফেশনালদের মতো করে চিজ বা কুকিস কাটতে ব্যবহার করুন ডেন্টাল ফ্লস। আপনি নিজেই চিজের দারুণ শেপ দেখে অভিভূত হবেন।

৭: ভেজা শাক সবজী ফ্রিজে রেখে দিলে খুব সহজেই সবজীগুলো পঁচে যেতে পারে। সবজীগুলোর পানি সহজে শুকাতে সবজীগুলো ধুয়ে একটি পত্রিকাতে রেখে দিন। সহজেই পানি শুকিয়ে যাবে।

৮: আদা ছিলতে চাকু বা দার বদলে চামচ ব্যবহার করলে সময় বাঁবে এবং তাড়াতাড়ি ছিলতে পারবেন।

৯: ডাল, ভাত, দুধ ইত্যাদি ফুঁটে উঠলেই চুলো থেকে গড়িয়ে পড়তে শুরু করে। ডেকচির উপর একটি কাঠের চামচ রেখে দিলে ফুটে পড়বে না।

 

১০: বরফের ট্র থেকে বরফ সহজে তুলে আনতে সামান্য গরম পানি ট্রের উপর ছেড়ে দিন। এতে বরফ সহজেই তুলে আনতে পারবেন।

১১: কাঁচের বোতলের মুখ খুব সহজেই জ্যাম লেগে যায় যার পলে বোতলের মুখ খোলাটা খুবই জটিল হয়ে দাড়ায়। হাতে গ্লাভস পড়ে খোলার চেষ্টা করুন। অথবা গরম পানিতে ভাজিয়ে রাখুন। মুখ খুলে যাবে।

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন