পুরাতন জিনিসগুলো নতুন করে তুলতে দারুণ কিছু উপায়।

অনেক সময় খুব নতুন কেনা জিনিসটাও কেনো যেনো পুরাতন মনে হতে থাকে। বিবর্ণতা বা পুরাতন একটা ভাব জিনিসটার ভেতর চলে আসে। চট করে নতুন কোন জিনিস কিনে ফেলাটাই কি সমাধান ? উহু একদম না।

বরং আপনি নিজের সামান্য চেষ্টায়ই জিনিসগুলোর নতুনত্ব ফিরিয়ে আনতে পারেন।

দেখে নেই কিভাবে….

প্লেট : বাসন খুব দ্রুত পুরাতন হয়ে যায়। আপনার কাঁচের প্লেট টাও বিবর্ণ মনে হতে পারে। কাঁচের প্লেটে বাদামি দাগ বা স্ক্রেচ পড়াটাও স্বাভাবিক একটা ব্যাপার। এই বিবর্ণভাব দুর করতে বেকিং সোডা, টুথপেস্ট, লবন ও সামান্য লেবুর রস একসাথে মিশিয়ে প্লেট টা স্পন্জ দিয়ে ধুয়ে নিন।এতে প্লেটের স্ক্রেচগুলো বা বাদামি দাগগুলো আর দেখা যাবে না। আর অবশ্যই তার বা খুব বেশি ঘষঘষে কোন কিছু দিয়ে কাঁচের বাসন না ধুতে চেষ্টা করুন।

কার্পেট : কার্পেটে ময়লা দাগ কখনোই দৃষ্টি নন্দন নয়।এই দাগগুলোর কারণে আপনার পুরো রুমের সৌন্দর্য্যটাই মাটি হয়ে যেতে পারে। কার্পেটের ময়লাটে ভাব দুর করতে বা যেকোন দাগ দুর করতে এক কাপ ভিনেগারের সাথে সমপরিমাণ পানি মিশিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন। এরপর ভেজা একটি কাপড় এর উপর বিছিয়ে দিন। দশ পনেরো মিনিট পর ভেজা কাপড়টা তুলে ফ্যানের বাতাসে কার্পেট শুকিয়ে নিন। ভিনেগারের গন্ধ খারাপ লাগলে একটু পারফিউম স্প্রে করে নিন। দেখবেন দাগ থাকবে না আর। কার্পেট ধোওয়া সম্ভব হলে ধুয়ে নিতে পারেন।

টাইলস : টাইলসের খা্ঁজে খাঁজে ময়লা জমলে তা দেখতে কক্ষনো ভালো লাগার কথা নয় এর উপর পুরো টাইলস যদি সাদা হয় তবে তো আরো বেশি সমস্যা এ থেকে মুক্তি পেতে ব্লিচিং পাউডারের সাথে সামান্য বেকিং সোডা মিশিয়ে টাইলস হালকা করে ঘষে নিন। টাইলস চকচক করবে।

 

কেডস : সাদা কেডস বাচ্চাদের স্কুলের নিত্য প্রয়োজনীয় জিনিস। তবে এটি ময়লা হওয়াটাও খুব সহজ। খুব বেশি ময়লা কেডস ঝকঝকে সাদা করে তুলতে , এক টেবিল চামচ বাসন ধোঁওয়ার লিকুইডের সাথে , দুই টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড এবং দুই টেবিল চামচ বেকিং সোডা এক সাথে মিশিয়ে মিশ্রণ তৈরী করুন। এরপর এই মিশ্রণ দিয়ে খুব ভালো করে কেডস ধুয়ে নিলেই কেডস ঝকঝকে তকতকে হয়ে উঠবে। কেডসটি নতুন না পুরাতন তা ভাবতে বাধ্য হবেন আপনি !

 

চামড়ার ব্যাগ : চামড়ার ব্যাগ তুলনামুলক বেশি তাড়াতাড়ি ময়লা হয়। ফলে এই ব্যাগগুলো দেখতে অনেকটা পুরাতন মনে হয়। ফেসিয়াল ওয়াইপ এই ক্ষেত্রে সবচেয়ে সহজ সমাধান। ব্যাগটি হালকা করে একটি ফেসিয়াল ওয়াইপ দিয়ে মুছে নিলেই আবার নতুনের মতো মনে হবে। আর রঙ ও নষ্ট হবে না।

টুথব্রাশ: অল্প দিনের কেনা টুথব্রাশ যদি নষ্টের মতো হয়ে যায়। তবে এক কাজ করুন।টুথব্রাশটি গরম পানিতে ভিজিয়ে রাখুন। এতে টুথব্রাশ নতুনের মতো মনে হবে। তবে অবশ্যই এক টুথব্রাশ খুব বেশি দিন ব্যবহার করবেন না।

বেকিং ট্রে : বেকিং ট্রেতে নিত্যদিন নানান কিছু বেক করতে হয়। জ্বলে পুড়ে বেকিং ট্রের একদম যাচ্ছেতাই অবস্থা হয়ে দাড়ায়। অনেক সময় বেশি স্ক্রেচ পড়ে গেলে সহজেই বেকিং ট্রের খাবারগুলো নষ্ট হয়ে যায়। এক্ষেতঠরে এক কাজ করুন। হাইড্রোজেন পার অক্সাইড ও বেকিং সোডা একসাথে মিশিয়ে ট্রেতে ত্রিশ মিনিটের মতো রেখে দিন। এরপর স্বাভাবিক ভাবে ধুয়ে নিন। দেখবেন ট্র নতুনের মতো লাগবে আবার ।

চপিং বোর্ড : চপিং বোর্ড গৃহীনীদের নিত্যদিনের খুবই প্রয়োজনীয় একটি জিনিস। কিন্তু চপিং বোর্ড খুব যত্ন করে ব্যবহার করার সুযোগটা ঠিক হয়ে উঠে না। তাছাড়া মাছ, মাংস , সবজী ইত্যাদির রস লেগে সহজেই চপিং বোর্ড ময়লা হয়ে যায়। চপিং বোর্ডের ময়লাভাব বা দাগ দুর করতে লেবুর রস ও লবন একসাথে মিশিয়ে খুব ভালো করে ঘষে নিন। চপিং বোর্ড আবার নতুনের মতো মনে হবে। কাঠের চপিং বোর্ড পরিষ্কার করতে টুথপেস্টও ব্যবহার করতে পারবেন।

চুরি বা স্টিলের চামচ : চাকু বা কাটা চামচ অথবা কারীর চামচগুলো একটু পুরাতন মনে হলে এগুলো বেকিং সোডা ও লবন পানির মিশ্রণে একসাথে চুবিয়ে রাখতে পারেন। কমলা লেবুর খোসা দিয়ে ঘষলেও পুরাতন এই জিনিসগুলো নতুনের মতো ঝকঝক করবে।

জুয়েলারী : ইমিটেশনের গহনা বি রুপার চেন, কানের দুল ইত্যাদি ও সময়ের সাথে বিবর্ণ হয়ে যেতে থাকে। আপনার প্রিয় গয়নাগুলোর পুরাতন ভাব দুর করতে সহজ কিছু উপাদান হাতের কাছেই আছে ! আলুর খোসা পানিতে ভিজিয়ে এর সাথে আপনার জুয়েলারীগুলো ভিজিয়ে রেখে দিন। অথবা ডালের পানিতেও রেখে দিতে পারেন। দেখবেন এতে গয়নাগুলোর মলিনতা একটু হলেও কমবে।

 

কাঠের ফার্নিচার : পুরাতন কাঠের ফার্নিচারগুলো পুরাতন মনে হলে এর সমাধানও আছে ! না বার্নিশ বা পলিশ নয় মেয়োনিজ দিয়েই মুছে নিন ফার্নিচারগুলো একদম নতুন হয়ে যাবে।

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

১ টি মন্তব্য
  1. Reply ভাতের মাড়ের এই ৮ টি কাজ জানলে আর কখনোই মাড় ফেলবেন না আপনি | চটপট - এসো নিজে করি এপ্রিল ১৪, ২০১৮ তারিখে ১০:২৭ অপরাহ্ন

    […] ফার্নিচারগুলো পুরাতন হয়ে গেলে মাঝে মাঝে ভাতের মাড় দিয়ে […]

মন্তব্য করুন