হাই হিল পড়ার কিছু মারাত্মক ক্ষতিকারক দিক।

ফ্যাশন সচেতন নারীদের কাছে হাই হিল নিত্য জীবনের খুব জরুরী একটি অংশ। কিন্তু দিনের পর দিন হাই হিল পড়ে আপনি নিজের কোন ক্ষতি করছেন না তো ? অনেকেই ভাবতে পারেন, হাই হিল কি এমন ক্ষতি করতে পারে আপনার ! কিন্তু আপনি হয়তো জেনে অবাক হবেন , হাই হিল আপনার পুরো শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

জেনে নিতে পারেন হাই হিল পড়ার কিছু মারাত্মক ক্ষতিকারক দিক। যা জানলে আপনি নিজেই হাই হিল পড়া ছেড়ে দিবেন।

১: হাই হিল আপনার আঙ্গুল ও গোড়ালির উপর বাজে প্রভাব ফেলে। হাই হিল পায়ের গোড়ালিকে উপরের দিকে চেপে ধরে। যার ফলে আঙ্গুল গুলোর উপর অতিরিক্ত চাপ পড়তে শুরু করে। একটা পর্যায়ে হাই হিল পড়তে পড়তে পায়ের হাড্ডিও বেঁকে যেতে পারে।

২: হাই হিলের কারণে আপনার পেঁটের নিচ অংশ তেও চাপ পড়ে। দীর্ঘদিন এই চাপের ফলে আপনি নানান সমস্যার সম্মুখীন হতে পারেন।

৩: শুধু পায়ের পাতা বা গোড়ালি নয়, খুব বেশি হাই হিল পড়লে আপনার হাঁটুর হাড্ডিও বাড়তি চাপ পাবে। এই চাপ সহ্য করতে না পেরে হাড্ডি বেঁকেও যেতে পারে।

৪: হাই হিল পড়ার কারণে পায়ের হাড্ডি দুর্বল হয়ে যায়। যার ফলে পায়ে ব্যাথা বা ঝিনঝিন অনূভূত হতে পারে। একটা সময় পায়ে ব্যাথা নিত্যদিনকার সমস্যা হযে উঠতে পারে।

৫: যারা হিল পড়ে অভ্যাস গড়ে তুলেন তারা ফ্ল্যাট পড়ে কমফোর্ট ফিল করবেন না। তাই আস্তে আস্তে এই অভ্যাস ছেড়ে দিন। দীর্ঘদিন হিল পড়লে হঠাৎ যখন আপনি ফ্ল্যাট পড়া শুরু করবেন তখন আপনার গোড়ালির শেষ মাথায় চাপ পড়ে। এমনকি গোড়ালির জয়েন্ট ও ফেঁটে যেতে পারে।

 

৬: অতিরিক্ত হিল পড়ার কারণে সবার আগে পায়ের বৃদ্ধাঙ্গুলীতে চাপ পড়ে। বৃদ্ধাঙ্গুলীর হাড্ডি একদম বেঁকে যেতেও পারে। শুধু বৃদ্ধাঙ্গুলী নয় হিল প্রতিটি আঙ্গুলের নার্ভ নষ্ট করে দিতে পারে।

৭: হাই হিল পড়ার কারণে ব্যাক পেইন বা পিঠে ব্যাথা সৃষ্টি হতে পারে।

৮: চার ” বেশি হিল পড়লে পা বাঁকা হওয়ার সম্ভাবনা ত্রিশ ভাগ বেশি বেড়ে যায়।

৯: হিল পড়ার কারণে আপনার পায়ে লাল লাল দাগের সৃষ্টি হতে পারে।

হাই হিল পুরো বডির শেপ টাই বদলে দেয়। জুতো পায়ে পড়লেও এর চাপ পুরো শরীরের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে তাই এখন থেকেই হাই হিল পড়া বাদ দিতে চেষ্টা করুন।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন