রাখবে ভালো লেবু পানি !

লেবুর অনেক গুণ অমাদের জানা আছে। তবে লেবু পানীয় পুরো শরীরকে কতটা ভালো রাখতে পারে তা জেনে অনেকটা অবাক হবেন আপনি !

চলুন দেখে নেওয়া যাক কোন ধরনের উপকারে আসতে পারে লেবু পানি,…

👈 শরীরে যখন খারাপ টক্সিন সৃষ্টি হয় তখন এর সর্বপ্রথম প্রভাব পড়ে ত্বকের উপর। শরীরকে হাইড্রেট করে লেবু পানীয় এই টক্সিন দুর করে । ফলে শরীরে পানি শূন্যতাও হবে না। আর আপনার ত্বকও ভেতর থেকে উজ্জল

👉 শরীরের ন্যাচারাল পি.এইচ ধরে রাখতে বেশ কার্যকর লেবু পানীয়। যার ফলে আপনার অযথা ক্লান্তি আসবে না।

👉 লেবু পানিতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি , আর ভিটামিন সি আমাদের শরিরের জন্য কতটা উপকারী তা নিশচয় আপনাদের অজানা নয়। ভিটামিন সি আপনাকে ঠান্ডা লাগা রোগ থেকে দুরে রাখতে পারে। ত্বকের তারুণ্য ধরে রাখে ভিটামিন সি।

👉 লিভারের টক্সিন ও বের করে দেবে এক গ্লাস লেবু পানি। পেঁটের টক্সিন বের হলে আপনার অস্বস্থিও কমবে।

👉 লেবুর এ্যান্টিব্যাকটেরিয়াল ক্ষমতা যেকোন ধরনের ব্যাকটেরিয়া থেকে আপনাকে দুরে রাখবে যার ফলে যেকোন ধরনের ইনফেকশন সহজে আপনার ভেতর দাঁনা বাঁধতে ব্যর্থ হবে।

👉 ক্ষত সারাতেও দ্রুত কাজ করে ভিটামিন সি। কারণ এর ভিটামিন সি এসিডাক ক্ষমতা দ্রুত কাটা ছেড়া শুকিয়ে তুলে।

 

👉 ফ্যাট কমাতে লেবু পানীয়ের মতো কার্যকর খুব কম উপাদানই আছে। যারা ওজন কমাতে চাইছেন তারা প্রতিদিন লেবু পানীয় খাওয়ার অভ্যাস করুন। পেঁটের বাড়তি মেদ ও কমাবে লেবু পানি !

👉 অবসাদ বিষন্নতা বা ক্লান্তি দুর করে ঝটপট চনমনে হয়ে উঠতে লেবুর পানির বিকল্প নেই। এক গ্লাস ঠান্ডা লেবু পানি আপনার মনকে মুহূর্তই চনমনে করে তুলতে পারে।

👉 দাঁত মজবুত রাখতেও দারুণ কাজ করবে লেবু পানি। কারণ এতে উপস্থিত ভিটামিন সি দাঁতের গোড়ায় পুষ্টি যোগায়। দাঁতের ব্যাথায় আরাম পাবেন এই পানীয় খেলে।

প্রতিদিন সকালে হালকা কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। তবে তা অবশ্যই খালি পেঁটে খেতে হবে। এরপর স্বাভাবিক ভাবে নাস্তা করে ফেলুন। টানা এক মাস আপনি নিয়মিত এই পানীয় খেয়ে দেখতে পারেন। নিজের ভেতরকার পরিবর্তন নিজের চোখেই পড়বে। যাদের পক্ষে সকালে খাওয়া সম্ভব না , তারা রাতে খেতে পারেন। এতে আপনার ত্বক চুল ও শরীরে ভালো প্রভাব পড়বে।

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন