রঙ ছাড়াই রঙিন চুল !

একই সেই কালো চুল দেখতে দেখতে কি বিরক্ত ? চুলে একটু রঙের আভা হলে মন্দ হয় না। তবে এজন্য কি ক্যামিকেল ছাড়া আর কোন উপায় আছে ??? বাজারের ক্যামিকেল চুলকে ধংস করে দিতে যথেষ্ট। উপায় অবশ্য আছে। প্রাকৃতিক উপাদানই চুলে ছড়াবে রঙের আভা। আর এতে আপনার চুলের কোন ক্ষতিও হবে না। তবে চলুন এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে ন্যাচারালি চুল রঙ করতে পারেন।

১: মেহদী : চুল রঙ করতে মেহদীর মতো কার্যকর কোন উপাদান নেই। মেহদী নিঁখুতভাবেই আপনার চুলে রঙ ছড়াতে পারে। বাজার থেকে কেনা ভালো মানের মেহদী কিনতে পারেন। আড়ং এ এ ধরনের মেহদী কিনতে পাবেন। তিন , চার ঘন্টা চুলে এ ধরনের মেহদী লাগিয়ে রাখলে চুলে সুন্দর রঙ পাবেন। তাছাড়া মেহদী আপনার চুলে কন্ডিশনারের ও কাজ করবে

 

২: কফি : অনেকটা অবাকই হওয়ার কথা , আপনি হয়তো ভাবছেন কিভাবে কফি আপনার চুলকে কালার করতে পারে। কফি কিন্তু এ কাজ দারুণভাবেই করে থাকে। চুলকে দারুণ দারুণ সব শেড দিতে পারে কফি !

যা করতে হবে : এক কাপ কড়া কফি তৈরী করুন।

ঠান্ডা করে নিন। এর সাথে ভালো মানের কন্ডিশনারও আরো কিছু শুকনো কফির দানা মিশিয়ে চুলে লাগিয়ে নিন। দেড় থেকে দু ঘন্টার মতো রেখে দিন। এরপর ভিনেগার দিয়ে চুল ধুয়ে নিন। দু তিনবার একই ভাবে করতে থাকলে চুলে বাদামি আভা ফুঁটে উঠবে।

৩: চা : চা ও প্রাকৃতিক ভাবে চুল কালার করতে পারে। ব্ল্যাক টি চুল কালার করতে বেশ কার্যকর। এক কাপ গরম পানিতে চার পাঁচটি টি ব্যাগ ছেড়ে দিন। ঠান্ডা হওয়া পর এর সাথে পরিমাণমতো কন্ডিশনার মিশিয়ে নিন। চুলে এই মিশ্রণ লাগিয়ে রেখে দিন। দেড় ঘন্টার মতো। রোদের ভেতর বসতে পারলে ভালো হয়। বা না বসলেও চলবে। চাইলে ঘুমোতে যাওয়ার অগে এই প্যাক লাগাতে পারেন, এক্ষেত্রে শাওয়ার ক্যাপ পড়ে নিন।

৪: গাজরের রস ; চুলে হালকা হলদেটে বা লাল ভাব নিয়ে আসতে গাজরের রসই সেরা। পরিমাণমতো গাজরের রসের সাথে নারিকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে রেখে দিন অন্তত এক ঘন্টা। এরপর ভিনেগার এর সাথে পানি মিশিয়ে চুলে লাগান। বা শুধু ভিনেগার লাগিয়ে রাখুন বিশ মিনিটের মতো। এরপর শ্যাম্পু করে নিন।

৫: লেবুর রস : লেবুর রসও প্রাকৃতিক ভাবে চুলকে গাঢ় রঙ দিতে পারে। লেবুর রস একটি স্প্রে বোতলে নিয়ে চুলে স্প্রে করুন। তিন থেকে চার ঘন্টার মতো রেখে দিতে পারেন। এবার শ্যাম্পু করে নিন। গাছের বাটা মেহদী লাগানোর পরও চুলে লেবুর রস লাগালে ভালো ফল পাবেন।

দেখলেন তো ঝামেলা ছাড়াই চুলকে রঙ করতে পারেন ক্ষতি ছাড়াই! তাই এবার থেকে আর বাজারের ক্ষতিকারক রঙগুলো ব্যবহার করা ছেড়ে দিন। কারণ এই চমকপ্রদ উপকরণগুলোই চুল রাখবে সুন্দর ও রঙিন। তবে উপরের সবগুলো পদ্ধতি সাদা চুল কালো করতে কার্যকরী নয়। এজন্য মেহদী ব্যবহার করলে উপকার পাবেন।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন