ক্যাস্টর অয়েলের দারুণ সব ব্যবহার !

এক বোতল ক্যাস্টর অয়েল প্রায় আমাদের সবার ঘরেই আছে। কিন্তু সেই বোতলটাকে আমাদের ততটা কাজে আসছে না হয়তো ! কারণ চমৎকার  এই তেলের অনেক ব্যবহার আমাদের কাছে অজানা। আজ জেনে নিন এই তেলের অভাবনীয় কিছু ব্যবহার। যাতে আর কখনোই ক্যাস্টর অয়েলকে অপ্রয়োজনীয় মনে না হয়।

১ : আমাদের সবার বাগানেই অনেক সময় বাজে এক ধরনের গন্ধ পাওয়া যায়। এই গন্ধ থেকে মুক্তি পেতে এক ক্যাপ ক্যাস্টর অয়েলের সাথে সমপরিমাণ ডিশ ওয়াশার লিকুইড নিন, সাথে পানি ও মিশিয়ে নিন। এবার একটি স্প্রে বোতলে ভরে , বাগানের গাছগুলোর উপর ছিটিয়ে দিন। দারুণ একটা ঘ্রাণ চলে আসবে আপনার শখের বাগানে। ক্যাস্টর অয়েল একদম প্রাকৃতিক একটি উপাদান , তাই গাছ গুলোর ও কোন ক্ষতি হওয়ার আশংকা নেই।

২: খুশকীর সমস্যা যে কতটা যন্ত্রণার তা কারো অজানা নয়। খুশকির জন্য চটপট সমাধান হিসেবে কাজে আসবে ক্যাস্টর অয়েল। এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল, এক টেবিল চামচ অলিভ অয়েল ও লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার স্ক্যাল্পে ম্যাসেজ করুন , এক ঘন্টা পর শ্যাম্পু করে নিন। এতে খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

৩: স্ট্রেচ মার্ক অতি সাধারন একটা ব্যাপার। এই দাগগুলোর কারণে লজ্জিত হওয়ার কোন কারণ নেই। কিন্তু এই দাগগুলো থেকে মুক্তিও চাইছেন আপনি তাই না ? তো বলে দিচ্ছি কিভাবে এর সমাধান দিবে ক্যাস্টর অয়েল ,

প্রতিদিন দাগের উপর , ক্যাস্ট অয়েল সার্কুলার মোশনে ম্যাসেজ করুন। এরপর তুলা দাগগুলোর উপর রেখে দিন। তুলা সব তেল শুষে নেবে। এভাবে টানা দু সপ্তাহ করুন। দাগগুলো হালকা হয়ে মিলিয়ে যাবে।

৪: যাদের হজমে সমস্যা আছে , তারা প্রতিদিন এক চা চামচ করে ক্যাস্টর অয়েল খেতে পারেন। ভালো ফল পাবেন।

৫: লম্বা সময়ের আরামদায়ক ঘুমের তুলনা হয় না ! রাতে কি আপনার ঘুমোতে সমস্যা হয় ? জানেন ? আপনার চোখে রাজ্যের ঘুম নিয়ে আসতে পারে ক্যাস্টর অয়েল ! রাতে ঘুমোতে যাওয়ার আগে এক ফোঁটা  ক্যাস্টর অয়েল চোখের চারপাশে ও আইলিডসে ম্যাসেজ করে নিন। গবেষণায় দেখা গেছে , ক্যাস্টর অয়েল খুব তাড়াতাড়ি চোখে ঘুম নিয়ে আসতে পারে ! বিশ্বাস না হলে একবার নিজেই ট্রাই করেই দেখুন না !

৬: ত্বকের জন্য দারুণ উপকারী ক্যাস্টর অয়েল। ত্বকের বলিরেখা দুর করতে পারে এই তেল। প্রতিরাতে মুখে ক্যাস্টর অয়েল ম্যাসেজ করুন। এই অয়েল ম্যাসেজ আপনার ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করবে। সাথে ত্বক কে করবে ভেতর থেকে উজ্জল।

৭: ঠোঁটের শুষ্কতা , কালচে ভাব নিমিষেই দুর করবে ক্যাস্টর অয়েল। বাজারে অনেক লিপ বাম আছে এর চেয়ে কিন্তু , হাতের কাছে থাকা ক্যাস্টর অয়েলই যথেষ্ট ! প্রতিদিন রাতে ঠোঁটে ক্যাস্টর অয়েল ম্যাসেজ করলে ভালো ফল পাবেন।

৮: কাঁচি , ছিটকিনি , বা যেকোন বোতল জং ধরে সহজেই আটকে যায়। এসব জিনিসের জং দুর করতে এগুলোর উপর ক্যাস্টর অয়েল মেখে রেখে দিন।

৯: ঘন আইল্যাশ প্রায় সব রমণীর অতি প্রিয় একটা ব্যাপার। আর ক্যাস্টর অয়েল চোঁখের সৌন্দর্য্য বাড়িয়ে তুলতে এক ধাপ এগিয়ে ! চোখের পাঁপড়ি ঘন করতে জুড়ি নেই ক্যাস্টর অয়েলের প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখে ক্যাস্টর অয়েল ম্যাসেজ করে নিন। দু তিন সপ্তাহের মধ্যেই আইল্যাশ দুই গুণ বেশি ঘন দেখাবে।

১০ ; সানবার্ন থেকে মুক্তি দিতে পারে ক্যাস্টর অয়েল। খুবই সহজ একটা কাজ করতে হবে আপনাকে। প্রথমে মুখে বরফ ঘষে নিন। এরপর সানবার্নের উপর ক্যাস্টর অয়েল লাগিয়ে নিলেই সমস্যার সমাধান !

এছাড়াও ,

👉 ব্রণের সমস্যা থেকে মুক্তি দিবে ক্যাস্টর অয়েল !

👉 নখ ও কিউটিকলসের জন্য ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে ক্যাস্টর অয়েল !

👉 পা ফাঁটা সমস্যার সমাধান দেবে ক্যাস্টর অয়েল।

ব্যাস , এই ছিলো ক্যাস্টর অয়েলর কিছু বৈচিত্রপূর্ণ ব্যবহার। এবার শুধু আপনার চুলের সৌন্দর্য্য বৃদ্ধি নয় এছাড়াও আরো নানান কাজে আসবে ক্যাস্টর অয়েল !

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

১ টি মন্তব্য
  1. Reply ঘন কালো চোখের পাপড়ির জন্য ক্যাস্টর অয়েল | চটপট - এসো নিজে করি ডিসেম্বর ২৭, ২০১৭ তারিখে ১১:১২ অপরাহ্ন

    […] ক্যাস্টর অয়েলে আছে ভিটামিন “এ” , মিনারেল ও প্রোটিন। আরও আছে এন্টিফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান। এটা নিয়মিত ব্যাবহারে চোখের পাপড়ি বৃদ্ধিতে ও শক্তিশালী করতে সাহায্য করে। […]

মন্তব্য করুন