উচ্চতা বাড়াতে কয়েকটি খাবার।

উচ্চতা, অনেকেরই আকাংখা লম্বা উচ্চতা। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে কমতে থাকে উচ্চতা বৃদ্ধির মাত্রা। বিভিন্ন ধরনে ব্যয়াম ও ইয়োগার সাহায্যে আপনি আপনার উচ্চতা বাড়াতে পারবেন। পাশাপাশি আপনাকে সচেতন হতে হবে খাবারের ব্যাপারটায়ও। উচওছতা বাড়াতে দারুণ কাজ করতে পারে কিছু খাবার।

দেখে নিন এমনই কিছু খাবারের লিস্ট……

১: দুধ : দুধে রয়েছে প্রচুর পরিমাণ। ক্যালসিয়াম, ভিটামিন ও মিনারেল। উচ্চতা বৃদ্ধির জন্য ও হাড়ের বৃদ্ধির জন্য ক্যালসিয়ামের বিকল্প নেই। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে ও সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস দুধ খেতে চেষ্টা করুন। উপকার পাবেন।

২: ডেইরি খাবার : উচ্চতা বাড়াতে খেতে পারেন ডেইরি জাত খাদ্য। যেমন : দই , আইসক্রীম ,চিজ ইত্যাদি। এই ধরনের খাবারে রয়েছে , ভিটামিন এ,বি ও ডি । এতে এছাড়াও রয়েছে প্রোটিন ও ক্যালসিয়াম। এই দুটি উপাদান যে উচ্চতা বাড়াতে কতটা কার্যকরী তা নিশ্চয় আপনার অজানা নয়।

৩: শাক-সবজী ও ফলমূল : পচিঁশ বছরের পরও উচ্চতা বাড়াতে সাহায্য করবে শাক ও সবজী। তাজা শাক সবজীতে প্রচুর পরিমাণ আয়রন , ফাইবার, ও ভিটামিন রয়েছে, যা উচ্চতা বৃদ্ধির জন্য অত্যন্ত জরুরী। খেতে পারেন পেঁপে , আম, ব্রোকলি , মিষ্টি আলু,, টমেটো । এগুলোতে উপস্থিত ভিটামিন এ হাড়ের বৃদ্ধি সাধন করে।

 

৪: চিকেন : চিকেন বা মোরগের মাংস পচিঁশ বছর বয়স পরে উচ্চতা বাড়াতে সবথেকে বেশি কার্যকরী। চিকেনে রয়েছে ্চুরর পরিমাণ প্রোটিন , যা মাসল ও টিস্যূকে শক্ত করতে সাহায্য করতে পারে।

৫: গরুর মাংস : গরুর মাংস উচ্চতা বাড়াতে সহায়তা করে। লাল মাংসে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে, যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

 

৬: ডিম : প্রোটিনের সেরা উৎসই হলো ডিম, এছাড়া এতে আছে ভিটামিন বি২ । প্রতিদিন অবশ্যই একটি করে ডিম খেতে চেষ্টা করুন। ভালো সুফল পাবেন।

৭: মাছ : সামুদ্রিক মাছগুলোতে প্রচুর পরিমাণ প্রোটিন ও ভিটামিন আছে যা উচ্চতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে। সার্ডিন ফিশ, টুনা ফিশ ইত্যাদিতে প্রচুর পরিমাণ প্রোটিন আছে, যা উচ্চতা বৃদ্ধিতে ম্যাজিকের মতোই কাজ করবে।

এছাড়াও,

সয়াবিন

সবুজ শিম

পালংশাক

ওটমিল

গাজর

কলা

ইত্যাদিও উচ্চতা বাড়াতে কাজ করে।

 

খেয়াল রাখুন ,

উচ্চতা বৃদ্ধির জন্য অবশ্যই নিয়মিত ব্যয়াম করুন

প্রতিদিন অন্তত আট ঘন্টা ঘুম নিশ্চিত করুন,কেননা ঘুমের সময় উচ্চটিপসতা বৃদ্ধি পায়।

ক্যাফেইন পানীয় (চা, কফি) যতটা সম্ভব এড়িয়ে চলুন।

দীর্ঘক্ষন একটানা বসে থাকবেন না।

সিড়ি উঠানামা করলেও উচ্চতা বাড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন