কাট টু বিফ

গরুর মাংসের কোন অংশ দিয়ে কোন রান্না সবচেয়ে ভালো

কুরবানির ঈদ মানেই মাংস কাটা-বিলি করা-খাওয়া। এই সময়ে গরুর দেহের সব অংশের মাংস বাড়িতে আসে। সারাবছর হয়তো আমাদের মাংস দিয়ে নানান পদের রান্না করতে ইচ্ছা করে, কিন্তু গরুর মাংস এভাবে আলাদা পার্টে পার্টে কেনাটা হয়ে উঠে নাহ। আর সব অংশএর মাংস দিয়ে সব ধরনের রান্না হয়ও না। এখন গরুর মাংসের কোন অংশ দিয়ে কোন রান্না বা আইটেমটা ভালো তা জানতে হবে। আসুন জেনে নিইঃ

রানের মাংস

রানের মাংস দিয়ে সাধারনত বার্গারের পেটি ও টিকিয়া সবচেয়ে ভালো হয়। এবার ঈদে টিকিয়া বানাতে চাইলে আগেই রানের মাংস আলাদা করে রেখে দিন। এছাড়া মাংসের কোর্মা, কোফতা, কোফতা বিরিয়ানি ভালো হয়।

সিনার মাংস 

সিনার মাংস গরুর সবচেয়ে আকর্ষণীয় অংশ, এতে চর্বি কম ও কুড়মুড়ে হাড়ের কারনে সবার খুব প্রিয়। এই অংশের মাংস দিয়ে তেহারি, বিরিয়ানি খুব ভালো হয়।

পেটের দুই পাশের অংশ 

যেকোন ধরনের কাবাবের জন্য এই অংশের মাংস সবচেয়ে ভালো। শিক কাবাব, শামি কাবাব ইত্যাদি কাবাব। গরুর পেটের দুই পাশের মাংস পাতলা হয়ে থাকে, এটা দিয়ে কিমা ও তৈরি করা হয়।

হাঁটু থেকে পায়ের অংশের মাংস 

মাংসের সুপ তৈরি , নিহারি তৈরি করতে পারবেন এই অংশ দিয়ে। একটানা মাংস না খেয়ে নিহারি, সুপ তৈরি করে খেতে পারেন।

মগজ ও কলিজা 

গরুর মগজ ভুনা বা ফ্রাই করে খেতে অনেক মজা। আর কলিজা অনেকে মাংসের সাথে ভুনা করে খায় আবার আলাদা করে ভুনা করে ভাত বা রুটির সাথে খেতে পারেন।

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

২ টি মন্তব্য
  1. Reply ভেজিটেবল শাম্মি কাবাব | চটপট - এসো নিজে করি অক্টোবর ১৪, ২০১৭ তারিখে ৮:৫২ অপরাহ্ন

    […] পারেন না আবার কিছু মানুষ আছেন যারা মাংস খেতে পছন্দই করেন না, যদিও তাদের সংখ্যা খুবই […]

  2. Reply মজাদার পুরভরা মাছের টিকিয়া | চটপট - এসো নিজে করি অক্টোবর ১৫, ২০১৭ তারিখে ১২:৩৬ অপরাহ্ন

    […] টিকিয়া আমাদের সবার পছন্দ। কুরবানির ঈদ আসবে আর বাসায় গরুর মাংসের টিকিয়া হবে না এমন পরিবার বাংলাদেশে খুব কমই আছে। অনেকে আবার গরুর মাংস খেতে পারেন না। তাদের ক্ষেত্রে মুরগির মাংসের টিকিয়াও খুব ভাল অপশন। এই দুই রকম টিকিয়া বাদে আমি আজ আর একটি মজার টিকিয়ার নাম বলব যেটি অনেকেই আজ হয়ত প্রথম শুনবেন। এটি হচ্ছে মজাদার পুরভরা মাছের টিকিয়া। এই টিকিয়াটি বানানো অনেক সহজ, অন্তত মাংসের টিকিয়া থেকে সহজ। কিন্তু খেতে অনেক বেশি মজা। চলুন দেরি না করে পুরভরা মাছের টিকিয়া বানানো দেখে নেই। […]

মন্তব্য করুন