তুলসী ব্রাইট ক্রিম

তুলসী ব্রাইট ক্রিম বানানোর পদ্ধতি

তুলসী ব্রাইট ক্রিম!!!  নামটা দেখেই বুঝতে পারছেন নিশ্চয় এটাতে তুলসী পাতার ব্যবহার হবে। ঠিক তাই আজকের এই ক্রিমে তুলসী পাতাই প্রধান উপকরণ। আমরা সবাই জানি যে তুলসী পাতার অনেক গুনাগুন আছে। তাই চেষ্টা করেছি এই গুনসম্পন একটা প্রাকৃতিক এজেন্ট কে ব্যবহার করতে। এই ক্রিমটা স্কিনের ব্রন দূর করবে। স্কিন সফট গ্লোয়িং ও উজ্জ্বল করবে। মাত্র ১০ দিনের মধ্যে। স্কিনের দাগ ও দূর করবে। স্কিন টানটান ও সজীব রাখবে। বয়সের ছাপ কমাবে।
ভাল রেজাল্ট পেতে ২-২.৫ মাস নিয়মিত ব্যবহার করতে হবে এটা।
তো চলো জেনে নিই কি কি লাগছে এটা বানাতে।

ইনগ্রেডিয়েন্টসঃ

১. আমন্ড/কাঠবাদাম(কাঠ বাদাম)=৮ টা
২.তুলসী পাতা=৮/১০ টা
৩. অ্যালোভেরা জেল= ২ চামচ
৪.মধু=১ চামচ
৫.চন্দন পাউডার=১ চামচ
৬.লেবুর রস ১ চামচ
৭.জাফরান= সামান্য/১ চিমটি’র মতো
৮. দারুচিনি পাউডার=১ চিমটি এবং ৯.গোলাপজল= পরিমাণ মতো।

তুলসী ব্রাইট ক্রিম

প্রণালিঃ

প্রথমেই আমন্ড গুলো গরম পানিতে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর তুলসি পাতা গুলো ভালভাবে ধুয়ে নিয়ে আমন্ড ও তুলসী পাতা একসাথে ব্লেন্ড করে নিতে হবে সাথে প্রয়োজন মতো গোলাপজল দিয়ে(চাইলে বেটেও নেওয়া যেতে পারে)।

মিহিব্লেন্ড হয়ে গেলে একটা বাটিতে ঢেলে এগুলোর সাথে একে একে সব ইনগ্রেডিয়েন্টস মিশিয়ে নিতে হবে। তারপর ভাল মত মিক্স করে নিতে হবে চামচ দিয়ে।
(যাদের অতিরিক্ত শুষ্ক স্কিন তারা ২ টা ‘ভিটামিন ই ক্যাপসুল‘ মিক্স করতে পারেন। কারো লেবুতে এলার্জি থাকলে এটার পরিবর্তে কমলার রস ব্যবহার করতে পারেন।)
ব্যাস! রেডি… কত্ত সহজ তাইনা?

ব্যবহার পদ্ধতিঃ

প্রতি রাতে ঘুমানোর আগে ফেস ভালো করে ধুয়ে মুছে নিয়ে তারপর কিছুটা ক্রিম আঙুল দিয়ে উঠিয়ে যেভাবে অন্যান্য ক্রিম ব্যবহার করি ঠিক সেভাবেই ধীরে ধীরে ম্যাসাজ করে স্কিনে লাগিয়ে নিতে হবে। কেউ চাইলে ফেসপ্যাকের মত লেয়ার করেও ব্যবহার করতে পারেন।।
পরদিন সকালে নরমাল পানি দিয়ে ২-৩ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।

সংরক্ষণঃ 

ক্রিম’টি ফ্রিজে ৭ দিন ভাল থাকবে ফ্রিজে নরমাল চেম্বারে। ৭ দিনের বেশি ব্যবহার করবেন না একবার বানিয়ে। ৭ দিন পর আবার নতুন করে বানিয়ে ব্যবহার করতে হবে।

তো আর দেরি কেন? এখনি সব উপকরণ সংগ্রহ করে কাজে লেগে যান আর বানিয়ে ধৈর্য্য সককারে ব্যবহার করে হয়ে যান সেরকম ঠিক যেমনটি আপনি চান।

মন্তব্যসমূহ

হ্যান্ডিক্রাফটের কাজের প্রতি অগাধ ভালবাসা।প্রচুর ক্রাফটিং করি। আর বিউটি নিয়েও একটু ঘাটাঘাটি করি তাই ক্রাফট এন্ড বিউটি নিয়েই টুকটাক লিখার চেষ্টা করি।

১ টি মন্তব্য
  1. Reply saleha অক্টোবর ৫, ২০১৭ তারিখে ১২:৩৬ পূর্বাহ্ন

    nice

মন্তব্য করুন