শুষ্ক চুলের জন্য নারিকেল তেলের ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক

শুষ্ক চুলের যত্ন নিতে আপনাকে আর নামি দামি কন্ডিশনার কিংবা ব্যয়বহুল হেয়ার ট্রিটমেন্টের ঝামেলা পোহাতে হবে না। বরং চুলের এ সমস্যাটির সমাধান রয়েছে আপনার রান্নাঘরেই! হাতের কাছে থাকা মাত্র তিনটি উপাদান দিয়ে তৈরী করতে পারবেন অসাধারণ এক হেয়ার মাস্ক, যা আপনাকে মুক্তি দিবে শুষ্ক ও প্রাণহীন চুলের যন্ত্রণা থেকে।

হেয়ার মাস্কটি তৈরী করতে প্রয়োজন হবে নারিকেল তেল, মধু ও আপেল সিডার ভিনেগার। নারিকেল তেল ও মধু- এ দুটি উপাদানেই রয়েছে চুলে আদ্রতা ও পুষ্টি যোগানের ক্ষমতা। তাছাড়া নারিকেল তেলের গুনাগুন নতুন করে বলার প্রয়োজন নেই। যুগে যুগে আমরা চুলের বিভিন্ন সমস্যার সমাধান হিসেবে এ তেলের উপর নির্ভর করে আসছি। নারিকেল তেল স্ক্যাল্পের স্বাস্থ্য উন্নত করে, চুলের দ্রুত বৃদ্ধি নিশ্চিত করে ও চুলে ভলিউম ও উজ্জ্বলতা আনে।
অন্যদিকে মধু চুলের যত্নে বেশ উপকারী উপাদান। অতিরিক্ত হেয়ার ড্রায়ার কিংবা হেয়ার স্ট্রেইট মেশিন ব্যবহারের কারণে আমাদের স্ক্যাল্প শুষ্ক হয়ে পড়ে। মধু শুষ্ক স্ক্যাল্পে আদ্রতা যোগায়। এছাড়া আপেল সিডার ভিনেগারও চুলের জট সমস্যার একটি প্রাকৃতিক সমাধান। এটি চুলের রুক্ষতা দূর করে চুলকে মসৃন ও নরম করে। অথএব বুঝতেই পারছেন এই একটি হেয়ার মাস্কেই রয়েছে কত গুনের সমাহার!

হেয়ার মাস্ক তৈরির প্রয়োজনীয় উপাদান

শুষ্ক চুলের জন্য নারিকেল তেলের ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক

হেয়ার মাস্ক তৈরী ও ব্যবহার পদ্ধতি

  1. একটি পাত্রে নারিকেল তেল, মধু ও আপেল সিডার ভিনেগার ঢালুন।
  2.  তিনটি উপাদান ভালো ভাবে মিশিয়ে নিন। মসৃন পেস্ট না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
  3.  ব্রাশের সাহায্যে হেয়ার মাস্কটি চুলে লাগিয়ে নিন। খেয়াল রাখবেন সমস্ত চুলে যেন মাস্কটি পৌঁছায়। এছাড়া হেয়ার মাস্কটি আঙুলের সাহায্যে স্ক্যাল্পে ম্যাসাজ করে নিবেন। মাস্ক লাগানোর পর ১৫-২০ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে নিন। আলাদা করে কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন হবে না।

পরবর্তী সময়ে যখনি মনে হবে চুল শুষ্ক ও নির্জীব হয়ে পড়েছে, এই হেয়ার মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। কারণ হাতের কাছে সহজ সমাধান থাকতে অযথা কেন কষ্ট করবেন!

মন্তব্যসমূহ

২ টি মন্তব্য
  1. Reply কালোজিরা তেলের বিস্ময়কর ৬ গুণ | চটপট - এসো নিজে করি ডিসেম্বর ২, ২০১৭ তারিখে ১২:০১ অপরাহ্ন

    […] ও সুস্থতার জন্য আমরা কালোজিরা তেলের ব্যবহার দেখে আসছি। একে চির তারুণ্যের […]

  2. Reply বিউটি রুটিনে নারিকেল তেলের নানা ব্যবহার | চটপট - এসো নিজে করি এপ্রিল ১০, ২০১৮ তারিখে ৭:৩০ অপরাহ্ন

    […] নারিকেল তেলের ব্যবহার যে বহুমুখী তা আর বলার অপেক্ষা রাখে না। নানা কাজে, নানা ভাবে এ তেল ব্যবহার করা যায়। মাথার চুল থেকে শুরু করে পায়ের ত্বকের সুরক্ষায় পর্যন্ত অনেকের কাছে নারিকেল তেলই একমাত্র ভরসা। প্রতিদিনকার বিউটি রুটিনে আপনি খুব সহজে নারিকেল তেলকে যোগ করে নিতে পারেন। তবে আসুন জেনে নেই বিউটি রুটিনে এ তেলটির নানাবিধ ব্যবহার সম্পর্কে- […]

মন্তব্য করুন