রূক্ষ চুলের যত্ন নিতে টকদই

রূক্ষ চুলের যত্ন নিতে টকদই

বাংলাদেশের আবহাওয়ায় রূক্ষ চুলের সমস্যায় কম বেশি সবাই ভুগে থাকেন। সামনে শীতকাল আসছে। বিশেষ করে এই সময়টা থেকে চুলের রূক্ষতা নিয়ে রীতিমত যুদ্ধ শুরু হয়। আসুন আজ রূক্ষ চুলের যত্ন নিতে টকদইয়ের কিছু ব্যবহার জেনে নেই।

রূক্ষ চুলের যত্ন নিতে শুধু টকদই

রূক্ষ চুলের যত্নে এটাই সবচেয়ে সহজ প্যাক। আমার মত যারা চুলের যত্নের ক্ষেত্রে একেবারেই অলস এই প্যাকটি মূলত তাদের জন্য। হাফ কাপ টকদই নিন। গোসলের আধাঘন্টা আগে পুরো মাথায় ম্যাসাজ করুন। এরপর গোসলের সময় স্বাভাবিক ভাবে শ্যাম্পু ও কন্ডিশনার লাগান। নিয়মিত ব্যবহারে চুলের রূক্ষতা কমে যাবে।

টকদই, মধু ও অ্যালোভেরা জেল

টকদই, মধু অ্যালোভেরা জেল চুলের রূক্ষতা দূর করতে খুব ভাল কাজে দেয়। এক কাপ টকদই নিন। এতে দুই টেবিল চামচ মধু ও ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশান। ভাল করে ফেটান। এতে করে অ্যালোভেরা জেল টকদইয়ের সাথে ভাল করে মিশে যাবে। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে রাখুন আধা ঘন্টা। এরপর স্বাভাবিক ভাবে শ্যাম্পু ও কন্ডিশনার লাগান। চুল অনেক নরম আর সিল্কি হবে। সপ্তাহে অন্তত একদিন এই প্যাকটি লাগান।

টকদই, কলা ও অলিভ অয়েল

একেবারেই পেকে যাওয়া একটা কলা নিন। এর সাথে হাফ কাপ টকদই নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। পুরোপুরি পেস্ট হয়ে গেলে এর সাথে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এই প্যাকটি আধাঘন্টা মাথায় লাগিয়ে রাখুন। এরপর চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি অবশ্যই ব্লেন্ডারে ব্লেন্ড করে বানাবেন। কারণ কলা যদি একটুও দানা দানা থাকে তবে তা চুলের সাথে আটকে যাবে। তখন তা পরিস্কার করা খুব কঠিন হয়ে যাবে।

টকদই, মেয়নিজ ও ক্যাস্টর অয়েল

তিন টেবিল চামচ টকদই ও দুই টেবিল চামচ মেয়নিজ ভাল করে ফেটিয়ে মিশিয়ে নিন। এতে দুই চা চামচ ক্যাস্টর অয়েল মিশান। এই প্যাকটি মাথায় লাগিয়ে রাখুন এক ঘন্টা। এরপর নিয়মমত শ্যাম্পু করে ফেলুন। শীতকালে শ্যাম্পু করার পর কন্ডিশনার দিতে একদম ভুলবেন না।

টকদই, নারকেল তেল ও মধু

হাফ কাপ টকদইয়ের সাথে তিন টেবিল চামচ নারকেল তেল ও এক টেবিল চামচ মধু নিন। ভাল করে ফেটিয়ে মেশান। এই প্যাকটি চুলে লাগিয়ে রাখুন একঘন্টা। এরপর ভাল করে মাথার চুল পরিস্কার করে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করুন।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply কনকনে শীতে চুলের যত্ন | চটপট - এসো নিজে করি জানুয়ারী ২১, ২০১৮ তারিখে ১২:৪৭ অপরাহ্ন

    […] কেমন হবে তা সহজেই অনুমেয়। আজ তাই শীতে চুলের যত্ন নিতে বেশ কিছু জরুরী কিছু টিপস নিয়ে […]

মন্তব্য করুন