হেলদি রেসিপিঃ চিকেন মোমো

হেলদি রেসিপিঃ চিকেন মোমো

আজকাল আমরা সবাই হেলদি খাবার খেতে পছন্দ করি। কম মশলা আর অল্প তেলের খাবারই আমাদের প্রথম পছন্দ। এমনই এক মজাদার ও হেলদি রেসিপি চিকেন মোমো। বানানোও খুব সহজ। চাইলে বানিয়ে ডিপ ফ্রিজেও রেখে দিতে পারবেন, পরে ভাপে দিয়ে নিলেই হবে। রেসিপিটি দেখে নিন ঝটপট।

উপকরন

মোমোর রুটির জন্য

ময়দা – ১ কাপ

তেল – ২ চা চামচ

লবন- সামান্য

পানি (হালকা গরম) – পরিমানমত

পুরের জন্য

চিকেন কিমা – ১/২ কাপ

পেঁয়াজ কুচি (মিহি)- ১/৪ কাপ

ক্যাপসিকাম কুচি (মিহি)- ২ টেবিল চামচ

গাজর (গ্রেট করা)- ২ টেবিল চামচ

বাঁধাকপি (গ্রেট করা)- ২ টেবিল চামচ

ধনেপাতা কুচি – ১/২ চা চামচ

লেবুর রস – ১/২ চা চামচ

সয়া সস- ১/২ চা চামচ

কাঁচামরিচ কুচি – ১/২ চা চামচ

কালো গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ

লবন- সামান্য

প্রণালী

** প্রথমে রুটি তৈরির জন্য একটা বাটিতে ময়দার সাথে লবন মিশিয়ে নিন। এবারে তেল হাত দিয়ে ডলে ডলে মেখে নিন ময়দার সাথে। এরপর হালকা গরম পানি দিয়ে ভালোভাবে মেখে ডো তৈরি করে নিন। ৩০ মিনিট ঢেকে রাখুন।

** পুরের জন্য চিকেন কিমা করে নিন (একদম পেস্ট হবে)। এবার অন্য একটা বাটিতে চিকেন কিমার সাথে ক্যাপসিকাম কুচি,গাজর ও বাঁধাকপি গ্রেট, লেবুর রস, সয়া সস, কাঁচামরিচ কুচি, কালো গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ কুচি, সামান্য লবণ ও ধনেপাতা কুচি দিয়ে মেখে নিন।

** এ পর্যায়ে রুটির ডোকে ছোট ছোট ভাগে ভাগ করে নিন। তা দিয়ে রুটি বেলে নিন। একটা ছোট গোল কাটার দিয়ে ছোট ছোট করে কেটে নিন।** এক একটা ছোট রুটির মাঝখানে পুর দিয়ে রুটির চারপাশ থেকে ভাঁজ দিয়ে একটা পুঁটলির মত করে নিন ( ছবির মত)।

** এবারে চিকেন মোমো ভাপে দেয়ার পালা। এজন্য একটা পাতিলে পানি ফুটিয়ে নিন। তার উপর একটা ঝাঝরি বসিয়ে তাতে মোমো দিয়ে ঢেকে দিয়ে ১৫-২০মিনিট অপেক্ষা করুন। মোমো সিদ্ধ হলে অনেকটা স্বচ্ছ রঙের হবে।

স্পেশাল টিপসঃ

* বাসায় রাইস কুকার থাকলে কিন্তু আরো সহজে আপনি এই চিকেন মোমো বানাতে পারবেন। একদম একই পদ্ধতিতেই করা যাবে, রাইস কুকারের উপরে একটা প্লাস্টিকের ঝাঝরি দেয়া থাকে।

* চিকেনের বদলে শুধু সবজি দিয়েও করা যাবে।

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন