হেলদি ভেজিটেবল সুপ

হেলদি ভেজিটেবল সুপ

সবজি সব সময়ের জন্যই খুব পুষ্টিকর ও সুস্বাদু। আর তা যদি হয় শীতকালীন সবজি হয় তাহলে তো তার কোন তুলনা নেই। শীতে বরবটি, ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, গাজর ইত্যাদি সব সবজিই আমাদের স্বাস্থ্যর জন্য খুব উপকারি। এই ঠাণ্ডার দিনে যদি গরম গরম এক বাটি সুপ আমাদের শরীর ও মনকে চাঙ্গা করে দেয়। তাহলে আজ এক বাটি গরম হেলদি ভেজিটেবল সুপই হয়ে যাক। খুব সহজ রেসিপি দেখে নিন।

উপকরন

মিক্স সবজি – ১ কাপ

আদা কুচি – ১/২ চা চামচ

রসুন কুচি – ১/২ চা চামচ

মাশরুম – ১/৪ কাপ

কর্ণ (ক্যান)- ১/৪ কাপ

সাদা গোলমরিচ গুঁড়া – ১/২ চা চামচ

লবন- স্বাদমত

চিকেন স্টক – ২ কাপ

তেল/ বাটার – ২ চা চামচ

কাঁচামরিচ – ২/৩ টি

নুডুলস সিদ্ধ – ১/২ কাপ ( ইচ্ছা)

প্রণালী

** আপনার পছন্দমত কয়েক রকম সবজি ছোট করে কেটে নিন। চেস্টা করবেন ২/৩ রঙের নেয়ার জন্য। এই সুপের জন্য ফুলকপি/ ব্রকলি, গাজর, টমেটো( বিচি ফেলে), মটরসুটি, বাঁধাকপি নিতে পারেন।

** সবজিগুলো হালকা সিদ্ধ করে নিন। একটা পাত্রে পানি গরম করে নিন এতে একে একে কাটা সবজিগুলো দিয়ে পানি ফুটে আসলে, সব্জির পানি ঝরিয়ে নিন। পানি ঝরানোর আগেই একটা বাটিতে বরফ পানি রেডি করে রাখুন, সাথে সাথে সবজিগুলো পানি ঝরিয়ে এতে ঢালুন। এর ফলে সব্জির রঙটা ঠিক থাকবে। এরপর আবার পানি ঝরিয়ে নিন।

** মাশরুমগুলো কেটে গরম পানিতে হালকা ভাপ দিয়ে নিন।

** এখন একটা প্যানে তেল/বাটার গরম করে নিন এবার আদা+ রসুন কুচি দিয়ে একটু ভেজে নিন।

** এখন একে একে সব সবজি দিয়ে হালকা ভেজে নিন। স্বাদমত লবন ও সাদা গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়ে চিকেন স্টক দিয়ে ফুটিয়ে নিন।

** ৫/১০ মিনিট পরে ক্যানের কর্ণের পানি ঝরিয়ে তা দিয়ে দিন সাথে মাশরুমও দিয়ে কিছু সময় জ্বাল দিন। নামানোর আগে হালকা চেরা কাঁচামরিচ দিয়ে চুলা বন্ধ করে একটু ঢেকে রাখুন। অল্প ঝোল থাকতে থাকতে নামিয়ে নিন।

** সুপের বাটিতে গরম গরম পরিবেশন করুন। অথবা পরিবেশন বাটিতে সুপ দেয়ার আগে কিছু সিদ্ধ নুডুলস দিয়ে তার উপর সুপ দিন।

** লেবুর রস ওটমেটো সস দিয়ে পরিবেশন করুন এক বাটি হেলদি ভেজিটেবল সুপ।

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন