শীতের সবজির মজাদার কাটলেট

শীতের সবজির মজাদার কাটলেট

কাটলেট তো এতদিন মাংসের খেয়েছেন। সবজির কাটলেট কখনো খেয়েছেন? সহজ ও একদম ঝামেলাহীন এক রেসিপি এই কাটলেট। ছোট বাচ্চা যারা সবজি খেতে চায় না তারাও খুব মজা করে এটা খাবে। তাহলে চলুন দেখে নিন শীতের সবজির মজাদার কাটলেট।

উপকরন

ফুলকপি কাটা – ১/২ কাপ

বাধাঁকপি কাটা -১/২ কাপ

মটরশুটি- ১/৪ কাপ

গাজর কুচি – ১/৪ কাপ

পেঁয়াজ কাটা – ১/৪ কাপ

লবন – স্বাদমত

কাচাঁমরিচ কুচি- ২ চা চামচ

ধনেপাতা কুচি – ৩ টেবিল চামচ

আলু সিদ্ধ -১/৪ কাপ

হলুদ গুড়াঁ- সামান্য

আদা বাটা -১/২ চা চামচ

রসুন বাটা -১/২ চা চামচ

তেল -ভাজার জন্য

ডিম -১ টি

ব্রেড ক্রাম – পরিমানমত

প্রনালী

*প্রথম ধাপ : সবজি তৈরী

একটি কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে নিন। কাটা পেঁয়াজ দিয়ে একটু ভেজে নিন। এবারে আদা বাটা,রসুন বাটা দিয়ে নেড়ে হলুদ গুড়াঁ দিয়ে নেড়ে নিন। এতে সব সবজি একে একে ফুলকপি, বাধাঁকপি, গাজর কুচি দিয়ে নেড়ে চেড়ে মটরসুটি, লবন দিয়ে অল্প পানি দিন। ঢেকে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সবজি সিদ্ধ হয়ে এলে আলু সিদ্ধ ছোট টুকরা করে দিয়ে সব সবজি হালকা ম্যাশ করে নিন। কাঁচামরিচ কুচি ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

* কাটলেট তৈরি 

সবজি ঠাণ্ডা হলে নিজের পছন্দমত শেপে কাটলেট তৈরি করে নিন। একটা বাটিতে ডিম ভাল করে ফেটিয়ে নিন। অন্য প্লেটে ব্রেডক্রাম নিয়ে নিন। সবজির কাটলেট প্রথমে ডিমে চুবিয়ে নিন। এরপর ব্রেডক্রামে গড়িয়ে নিন। কিছুক্ষন ফ্রিজে রাখুন।

* কাটলেট ভাজা

কড়াইতে ডুবো তেলে ভাজার মত তেল গরম করে নিন। ৩/৪ টা করে কাটলেট একবারে দিয়ে বাদামি রঙ না হওয়া পর্যন্ত সবজির কাটলেট ভেজে নিন। কিচেন টিস্যুতে তুলে নিন।

গরম গরম পরিবেশন করুন সসদিয়ে।

স্পেশাল নোটঃ সবজির কাটলেট বানিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিয়ে একটা সোজা প্লেটে বিছিয়ে ডিপ ফ্রিজে রাখুন। শক্ত হলে পলি ব্যাগে ভরে ৭/৮ দিন পর্যন্ত রাখতে পারবেন।যখন দরকার বের করে সরাসরি গরম তেলে ভেজে নিন।

 

 

 

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন