মজাদার এ্যাপল-ব্যানানা স্মুদি

আপনি যদি কোন স্বাস্থ্যকর পানীয়র খোঁজে থাকেন, তবে এ্যাপল-ব্যানানা স্মুদি হতে পারে আপনার জন্য সেরা সমাধান। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান পাওয়া যাবে এই একটি মাত্র পানীয়তে।
সুস্থ জীবনধারার জন্য এটি এক চমৎকার পানীয়। তাছাড়া যেকোন বয়সের মানুষের খাদ্যতালিকায় এ স্মুদি খুব সহজে অন্তর্ভুক্ত করা যাবে।
এ্যাপল-ব্যানানা স্মুদিতে রয়েছে ভিটামিন, মিনারেলস ও ফাইবারের মতো পুষ্টিগুণ। তাছাড়া এ স্মুদি তৈরিতে যেসব উপাদান প্রয়োজন হয়, সেগুলো খুব সহজে পাওয়া যায়। তো আসুন জেনে নেই কিভাবে তৈরী করবেন এ্যাপল-ব্যানানা স্মুদি-

এ্যাপল-ব্যানানা স্মুদি তৈরিতে যা যা লাগবে

  • সবুজ আপেল ১টি
  • পাকা কলা ১টি
  • দুধ ১/৩ কাপ
  • দই ১/৩ কাপ
  • মধু ১ টেবিল চামচ
  • আমন্ড ২ টেবিল চামচ
  • ব্লেন্ডার

ধাপ ১- প্রথমে আপেলকে ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারে ঢেলে নিন।

যদিও লাল ও সবুজ দুটি রঙের আপেলই পুষ্টিতে ভরপুর, তবু সবুজ আপেলে পুষ্টিগুণ তুলনামূলকভাবে একটু বেশি থাকে। সবুজ আপেলে ফাইবার ও ভিটামিনের পরিমাণ অনেক বেশি। তাছাড়া লাল আপেলের চেয়ে সবুজ আপেলে এন্টিএজিং ও বিউটি বেনিফিটসও বেশি পরিমাণে পাওয়া যায়। সবুজ আপেলের আরেকটি গুণ হলো- এতে মিষ্টির পরিমাণ একটু কম থাকে। তাই যেকোন সালাদ বা স্মুদি তৈরিতে সবুজ আপেল ব্যবহার করা উত্তম।

ধাপ ২- কলা ছোট টুকরো করে আপেলের সাথে দিয়ে দিন।

কলার ৭৫% পানি ও ২৩% কার্বোহাইড্রেট।তাই কঠোর পরিশ্রমের পর পুষ্টি ঘাটতি পূরণের জন্য কলা হতে পারে আদর্শ খাদ্য। এছাড়া আমাদের দেহের জন্য অত্যাবশ্যক দুটি খনিজ পদার্থ পটাসিয়াম ও ম্যাঙ্গানীজের একটি ভালো উৎস হচ্ছে কলা।

ধাপ – আপেল ও কলার সাথে দুধ ও দই দিয়ে দিন।

দুধ প্রোটিনের একটি বিশুদ্ধ উৎস। এ আদর্শ খাদ্যটি আমাদের দেহে ফাইবার ও ক্যালসিয়াম প্রদান করে।
অন্যদিকে, দই হজমের জন্য বেশ সহায়ক। স্মুদিতে দই ভিন্নরকমের স্বাদ এনে দেয়।

ধাপ ৪- এবার ব্লেন্ডারে মধু ও আমন্ড ঢেলে দিন।

প্রক্রিয়াজাত চিনির ভালো বিকল্প হচ্ছে মধু।মধুর স্বতন্ত্র স্বাদ স্মুদির সাথে খুব ভালো মানিয়ে যায়।
অন্যদিকে, আমন্ডকে নিউট্রিশনাল পাওয়ারহাউস বলা হয়। আমন্ড ক্যালসিয়াম সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এর চামড়া ফ্লাভোনোয়েড দিয়ে পূর্ণ যা আমাদের হার্টের সুস্বাস্থ্যের জন্য অনেক উপকারী। উপরন্তু আমন্ড ভিটামিন ই সমৃদ্ধ হওয়ায় এটি আমাদের ত্বক ভেতর থেকে সুস্থ ও সুন্দর রাখে।

ধাপ – এবার সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। ব্যাস তৈরী হয়ে যাবে মজাদার এ্যাপল-ব্যানানা স্মুদি।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন