আইস্ক্রিমের কাঠি দিয়ে বানিয়ে নিন হ্যান্ড মেইড ল্যাম্পশেড!

ঘরে আলো আধাঁরের খেলা কার না ভালো  লাগে বলুন!  আর এই আলো আঁধারের খেলায় বিরাট অবদান ল্যাম্পশেডের। আজ শিখে নিন কিভাবে খুব সহজেই নিজ হাতেই বানিয়ে নিতে পারবেন দারুণ আকর্ষনীয়  হ্যান্ড মেইড ল্যাম্পশেড।

দারুণ ক্রিয়েটিভ এই ল্যাম্পশেড বানাতে কি কি লাগবে দেখে নিন।

যা যা লাগবে :

কালার পেপার বড় বড় ৪ টি। ( কালার পেপারের রঙ আপনার ইচ্ছার উপর নির্ভর করছে তবে,রঙটা কালো বা সাদা না হলে ভালো হয়)

আইস্ক্রিমের কাঠি ৫০-৬০ টি।

ইলেকট্রিক গ্লু বা খুব ভালো মানের যেকোন গ্লু।

মোমবাতি/ রেডিয়াম/ অটো লাইট/ লাইটিং স্ট্রিপস ( আমরা এখানে মোমবাতি ব্যবহার করবো আপনারা নিজেদের ইচ্ছামতো লাইট, রেডিয়াম ইত্যাদি ব্যবহার করতে পারেন।

যেভাবে বানাবেন :

১:  একটি আইস্ক্রিম স্টিকে স্কেল দিয়ে মাপ নিয়ে লম্বা করে একটা দাগ একে নিন। দাগের উপর গ্লু লাগিয়ে নিন। এবং অন্য একটি কাঠি সোজা করে লাগিয়ে নিন ( ছবিতে দেখুন)

২: এইভাবে ঠিক চারটি স্টিক রেডি করুন।

৩: এবার আরো চারটি কাঠি, আড়াআড়ি ভাবে লাগিয়ে নিন।  ( ছবিতে যে অংশ দেখা যাচ্ছে এইরকম অংশ দুটি তৈরী করুন)

৪: এবার একটি অংশে আরো চারটি করে কাঠি সোজা ও লম্বা করে গ্লু দিয়ে চারপাশে আটকে দিন। এবার আরেক অংশ এর উপর বসিয়ে বক্সের মতো করে নিন। গ্লু যেনো ভালোভাবে লাগে তা খেয়াল রাখুন।

৫: এবার আর্ট পেপার বক্সের উপর বসিয়ে প্রতি পাশের মাপ অনুযায়ী কেটে নিন।

৬: এবার পেপার গুলো গ্লু দিয়ে চারপাশে লাগিয়ে নিন।

৭: ব্যস, এবার মোটামুটি ল্যাম্পশেড রেডি, আমরা উপরের অংশ টা খোলা রেখেছি, আপনারা  চাইলে বন্ধ করে নিতে পারেন। এবার ল্যাম্পশেডের ভেতরের অংশে রেডিয়াম গ্লু দিয়ে আটকে দিন। অথবা লাইট ব্যবহার করুন। আমরা সিম্পলি একটা ক্যান্ডেল ব্যবহার করেছি।

ব্যাস, আমাদের ল্যাম্প শেড রেডি। দেখলেন তো কত কম সময়েই এমন একটা সুন্দর ল্যাম্প শেড বানিয়ে ফেললাম। দারুণ  না ব্যাপারটা !

আসলে ক্রাফট ব্যাপারটা এমন যে লেখার মাধ্যমে তেমন একটা বোঝা যায় না। আশা করি ছবিগুলো দেখে আপনার ভেতর আর কোন কনফিউশন নেই।  আর নিজ থেকে এতে আরো ক্রিয়েটিভিটি যোগ করে নিলে তো কথাই নেই!  তো কবে বানাচ্ছেন সহজ সুন্দর এই ল্যাম্পশেড টি!

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন