মজাদার গাজরের পায়েস

মজাদার গাজরের পায়েস

বাংলাদেশি ডেজার্ট আইটেম নিয়ে কথা উঠলেই সবার আগে বোধহয় পায়েসের কথাই মনে পড়ে। এমন কোন বাঙ্গালি বাড়ি খুজে পাওয়া যাবে না যেখানে পালা পার্বণে পায়েস রান্না করা হয় না। পায়েস রান্না করা যেমন সোজা, আবার এর হেলথ বেনিফিটও অনেক বেশি। বিশেষ করে বাচ্চাদের জন্য এই ডেজার্টটি অনেক উপকারি। আর এর অসাধারণ স্বাদের জন্য বাচ্চাদেরকে পায়েস খাওয়াতে খুব একটা বেগ পেতে হয় না। ট্রাডিশনাল পায়েসের রেসিপি আমরা সবাই জানি। চলুন আজ অন্যরকম একটা পায়েসের রেসিপি জেনে নেই। এটি হচ্ছে মজাদার গাজরের পায়েস। যেহেতু এখন শীতের সময়। আই বাজার টাটকা গাজরে ভর্তি হয়ে গেছে। জলদি কিছু গাজর কিনে আনুন আর চটপট বানিয়ে ফেলুন মজাদার গাজরের পায়েস।

গাজরের পায়েস বানাবার উপকরণ

গাজর মিডিয়াম সাইজের ২টি

দুধ দেড় কাপ

ঘি ২ টেবিল চামচ

কনডেন্স মিল্ক ১/৪ কাপ

কাজু বাদাম ৮ থেকে ১০টি

কিশমিশ ৮ থেকে ১০টি

চিনি ১ টেবিল চামচ

এলাচ একটা

গাজরের পায়েস বানাবার প্রণালী

প্রথমে গাজর খুব মিহি করে গ্রেট করে নিতে হবে।

এবার প্যানে সামান্য ঘি গরম করে তাতে কাজু বাদাম ও কিশমিশ দিয়ে ভাজতে হবে। কাজুবাদাম ও কিশমিশ ঠিকমত ভাজা হয়ে গেলে তা থেকে সুন্দর একটা গন্ধ বের হবে। তখন প্যান থেকে নামিয়ে কাজুবাদামগুলি হালকা কেটে নিতে হবে।

প্যানে বাকি ঘি গরম করতে হবে। এতে গ্রেট করা গাজর দিয়ে দিতে হবে। অল্প আঁচে বেশ কিছুক্ষণ ধরে ভাজতে হবে। এসময় সমানে খুনতি দিয়ে গাজর নাড়াচাড়া করতে হবে। তা না হলে গাজর নিচে লেগে যাবে।

গাজর যখন নরম হয়ে যাবে তখন এতে দুধ দিয়ে দিতে হবে। এলাচটাও এসময় দিয়ে দিতে হবে। প্রথমে জ্বাল বাড়িয়ে দুধে বলক তুলতে হবে। তারপর চুলার জ্বাল কমিয়ে দিতে হবে। এসময় কনডেন্স মিল্ক দিয়ে দিতে হবে।

এ অবস্থায় কিছুক্ষণ জ্বাল দিতে হবে। দুধ একটু ঘন হয়ে আসলে চিনি দিয়ে দিতে হবে। একটা বিষয় খেয়াল রাখতে হবে। পায়েসে অলরেডি কনডেন্স মিল্ক দেয়া আছে। তাই পায়েসটি যথেষ্ঠ মিষ্টি। এজন্য আপনার মুখের স্বাদ বুঝে সাবধানে চিনি দিবেন।

পায়েস ঘন হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এসময় অর্ধেক বাদাম আর কিশমিশ দিয়ে দিন।

রান্না হয়ে গেলে সার্ভিং ডিশে ঢেলে দিন। উপর থেকে বাকি কাজুবাদাম আর কিশমিশ ছড়িয়ে সার্ভ করুন।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

৩ টি মন্তব্য
  1. Reply আপেল ক্ষীর রেসিপি | চটপট - এসো নিজে করি জানুয়ারী ১৬, ২০১৮ তারিখে ৯:৫১ অপরাহ্ন

    […] দিয়ে বানানো হয়েছে। তাই বড়রা তো এই ক্ষীর খাবেই। সাথে সাথে বাড়ির জেদী […]

  2. Reply পুষ্টিতে ভরপুর গাজরের জুস | চটপট - এসো নিজে করি আগস্ট ১৬, ২০১৮ তারিখে ১০:২৪ অপরাহ্ন

    […] গাজরকে প্রায়শই পারফেক্ট হেলথ ফুড বলা হয়। গাজর জাদুকরী সবজি বিশ্বেও পরিচিত। এ সবজিটি যেমন সুস্বাদু, তেমন পুষ্টিকর। এতে নানা পুষ্টিগুণ বিশেষ করে বিটা ক্যারোটিন, ফাইবার, ভিটামিন কে, পটাশিয়াম ও প্রচুর এন্টি অক্সিডেন্ট রয়েছে। গাজরের স্বাস্থ্য উপকারিতাও কিন্তু কম নয়। এ সবজি ওজন কমাতে সাহায্য করে, কোলেস্টেরলের মাত্রা কমায় সেই সাথে আমাদের দৃষ্টিশক্তি উন্নত করে। তাছাড়া এতে বিদ্যমান এন্টি অক্সিডেন্ট ক্যানসারের ঝুঁকি হ্রাস করে। […]

  3. Reply পুষ্টিতে ভরপুর গাজরের জুস | চটপট - এসো নিজে করি আগস্ট ১৬, ২০১৮ তারিখে ১০:২৭ অপরাহ্ন

    […] গাজরকে প্রায়শই পারফেক্ট হেলথ ফুড বলা হয়। গাজর জাদুকরী সবজি হিসেবেও পরিচিত। এ সবজিটি যেমন সুস্বাদু, তেমন পুষ্টিকর। এতে নানা পুষ্টিগুণ বিশেষ করে বিটা ক্যারোটিন, ফাইবার, ভিটামিন কে, পটাশিয়াম ও প্রচুর এন্টি অক্সিডেন্ট রয়েছে। গাজরের স্বাস্থ্য উপকারিতাও কিন্তু কম নয়। এ সবজি ওজন কমাতে সাহায্য করে, কোলেস্টেরলের মাত্রা কমায় সেই সাথে আমাদের দৃষ্টিশক্তি উন্নত করে। তাছাড়া এতে বিদ্যমান এন্টি অক্সিডেন্ট ক্যানসারের ঝুঁকি হ্রাস করে। […]

মন্তব্য করুন