ডার্ক সার্কেল দূর করতে নারিকেল তেলের ব্যবহার।

আপনার সম্পূর্ণ সৌন্দর্য্য পুরোটাই নষ্ট করে দিতে পারে ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগ। আমরা এই দাগ থেকে মুক্তি পেতে কত কিছুই না করে থাকি। তবে আমরা কি জানি যে, হাতের কাছে থাকা নারিকেল তেলই দিতে পারে ডার্ক সার্কল থেকে মুক্তি।

আজকে দেখে নিবো, কিভাবে নারিকেল তেলে সাহায্যে মুক্তি পেতে পারেন এ সমস্যা থেকে।

কেনো হয় ডার্ক সার্কেল?

চোখের নিচে কালো দাগ পড়ার পিছনে অনেক কারণ থাকে।এর মধ্যে অনিদ্রা ও দুশ্চিন্তা হলো অন্যতম কারণ। তাছাড়া, সঠিক খাদ্যভাসের অভাবে বা ত্বকের পর্যাপ্ত যত্নের অভাবে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

নারিকেল তেল কি ডার্ক সার্কেল কমাতে পারে?

ভার্জিন নারিকেল তেল চোখের ফোলাভাব এবং কালোভাব কমাতে বেশ কার্যকরী। এটি দারুণ ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। চোখের চারপাশের বলিরেখা ও মিলিয়ে দিবে নারিকেল তেল। চোখের চামড়ার শুষ্কতা দূর করবে নারিকেল তেল।

ডার্ক সার্কেল সারাতে নারিকেল তেল ব্যবহারের তিনটি পদ্ধতি :

১: সরাসরি চোখে নারিকেল তেল লাগাতে পারেন। প্রতি রাতে মুখ ধুয়ে সার্কুলার মোশনে চোখের নিচসহ চারপাশে নারিকেল তেল লাগিয়ে নিন। এভাবে টানা দু সপ্তাহ ব্যবহার করুন।  পরিবর্তনন চোখে পড়বে।

: হলুদ গুড়ার সাথে নারিকেল তেল মিশিয়ে চোখে ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ নারিকেল তেলের সাথে খাঁটি হলুদ গুড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরী করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই পেস্ট চোখের নিচে লাগিয়ে রেখে  দিন ১৫ মিনিটের মতো। এরপর একটি ভেজা তুলার সাহায্যে পেস্ট তুুুুলে আনুন। এটি ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করবে। এবং চোখের নিচের কালো ভাব দুর করবে।

৩: অথবা, আমন্ড অয়েলের সাথে, নারিকেল তেল, মিশিয়ে প্রতিদিন রাতে ব্যবহার করুন। এতেও দ্রুত চোখের নিচের কালো ভাব দুর হবে। পাঁচ মিনিটের মতো এই মিশ্রণ চোখের চারপাশে ম্যাসেজ করুন

সতর্কতা :

  • অবশ্যই ভার্জিন নারিকেল তেল ব্যবহারের চেষ্টা করুন।
  • খেয়াল রাখবেন, যেনো নারিকেল তেল কখনোই চোখের ভেতরে না যায়।
  • খুব জোড়ে চোখ ঘষবেন না এতে বলিরেখা সৃষ্টি হতে পারে।

চোখের নিচের কালো ভাব দূর কুরতে অবশ্যই প্রচুর পরিমাণ ভিটামিন যুক্ত খাবার খেতে চেষ্টা করুন।এবং পর্যাপ্ত পরিমাণ ঘুম নিশ্চিত করুন।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন