হাইড্রোজেন পারক্সাইড রূপচর্চায়

হাইড্রোজেন পারক্সাইড রূপচর্চায়

ত্বকের আদ্রতা ধরে রাখতে, ত্বকের বিভিন্ন কালো দাগ দূর করতে, ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখতে, ত্বককে উজ্জ্বল ও কোমল করার জন্য একটি ইউনিক উপাদান এর নাম হল হাইড্রোজেন পারঅক্সাইড। কি অবাক হলেন তো? অবাক হলেও সত্যি হাইড্রোজেন পারক্সাইড এ আছে এমন কিছু উপাদান যা আপনার ত্বককে উজ্জ্বল করার সাথে সাথে ত্বকের বিভিন্ন দাগ হাল্কা করবে, ত্বকে এনে দিবে আপনার কাঙ্ক্ষিত ফলাফল।এর ভেতরে থাকা অ্যান্টিইনফ্ল্যামটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের কালো দাগ কমাতে এবং টিস্যু পুনর্গঠনে সাহায্য করে। কিশোরী থেকে শুরু করে মোটামুটি সব বয়সের মানুষের জন্য ব্রণ এবং ব্রণ এর দাগ একটি চিন্তার কারণ। হাইড্রোজেন পারক্সাইড এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে, এবং ব্রণ এর দাগ দূর করবে। এর মধ্যে আছে ব্লিচিং উপাদান যা ত্বককে করে উজ্জ্বল ও ফর্সা।

ফেসপ্যাক-১

উপাদানঃ

  • হাইড্রোজেন পারক্সাইড
  • শিয়া বাটার
  • মধু

পদ্ধতিঃ

শিয়া বাটার এখন বাংলাদেশ এর যেকোনো সুপার মল এ পাওয়া যায়। শিয়া বাটার স্কিনের আদ্রতা ধরে রাখে, স্কিনকে ফর্সা করে। প্রথমে ২ টেবিল চামুচ শিয়া বাটার এর সাথে ১ চামুচ মধু নিয়ে ভাল ভাবে মিক্স করতে হবে।মধুর অ্যান্টিঅক্সিডেন্ট, এনজাইম ও অন্যান্য পুষ্টি উপাদানে পরিপূর্ণ। যা ত্বক করে পরিষ্কার, স্বাস্থ্যোজ্জ্বল ও মসৃণ। তারপর ১ চামুচ হাইড্রোজেন পারক্সাইড দিয়ে মিক্স করে মুখে লাগিয়ে রাখতে হবে ২৫-৩০ মিনিট। তারপর হাল্কা হাতে আলতো করে ঘষে ঘষে  রুমাল দিয়ে মুছে ফেলতে হবে।  রুমালটি অবশ্যই যেন মৃদু গরম পানিতে ভিজানো থাকে।

ফেসপ্যাক-২

উপাদানঃ

  • হাইড্রোজেন পারক্সাইড
  • কমলার খোসা
  • আপেল সাইডার ভিনিগার

পদ্ধতিঃ

এই প্যাকটির জন্য লাগবে ২ টেবিল চামুচ কমলার খোসা গুরা। কমলার খোসা ত্বকের জন্য অনেক উপকারি।কিছু উপকারিতার মধ্যে একটি হল এইটা স্কিনকে উজ্জ্বল করে, স্কিন এর সকল প্রকার দাগ দূর করে। এরপর এর মধ্যে আপেল সাইডার ভিনিগার দিতে হবে হাফ চামুচ। আপেল সাইডার ভিনিগার এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে পরিবেশের ক্ষতিকর প্রভাব থেকে বাচাবে। তারপর ১ টেবিল চামুচ হাইড্রোজেন পারক্সাইড যোগ করে ভাল করে মিক্স করে প্যাকটি মুখে লাগিয়ে শুখানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুখানোর পর হাল্কা মৃদু গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই পাওয়া যাবে উজ্জ্বল, মসৃণ ত্বক।

টোনার হিসেবে হাইড্রোজেন পারক্সাইডঃ

হাইড্রোজেন পারক্সাইড টোনার হিসেবে খুব ভাল কাজ করে। যেকোনো ফেসপ্যাক উঠানোর পর অথবা ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধোয়ার পর একটি তুলা নিয়ে তাতে হাইড্রোজেন পারক্সাইড নিয়ে হাল্কা ভাবে পুরো মুখে লাগিয়ে নিতে হবে।এর ফলে স্কিন এর দাগ আস্তে আস্তে হাল্কা হবে, স্কিন সফট হবে এবং উজ্জ্বল হবে।

পেডিকিওর মেনিকিওর এর জন্য হাইড্রোজেন পারক্সাইডঃ

পেডিকিওর মেনিকিওর এর জন্য হাইড্রোজেন পারঅক্সাইড অনেক উপকারি। হাল্কা উষ্ণ গরম পানিতে ২ টেবিল চামুচ হাইড্রোজেন পারঅক্সাইড এবং ১ চা চামুচ লবন দিয়ে হাত পা ডুবিয়ে রাখলে খুব সহজেই সান বার্ন দূর হয়।

 

মন্তব্যসমূহ

আমি স্টুডেন্ট। পড়াশুনার পাশাপাশি টুকটাক লিখতে ভালবাসি।

মন্তব্য করুন