অন্যান্য

মাত্র দুটি উপাদানে চকলেট কেক!

চকলেট কেক, আমার খুব প্রিয় একটা খাবার। এই জিনিস অপছন্দ এমন মানুষের সংখ্যা খুব কম। তবে কেক বানানো অনেকটা ঝামেলার কাজ বলে আমরা এই কাজটাতে যেতে চাই না। কিন্ত আজ আমরা খুব কম সময়ে মাত্র  দুটি উপাদানে চকলেট কেক তৈরী করবো। এবং তা হবে ওভেন ছাড়াই, মানে চুলোতেই!

দুটি উপকরণ :

১: ডিম চারটি।

২: ডার্ক চকলেট বা নরমাল ডেইরি মিল্ক এক বাটি ( লাচ্ছির বাটি দিয়ে পরিমাপ করতে পারবেন।

যেভাবে বানাবেন :

১: ডার্ক চকলেট গরম পানির ভাপে গলিয়ে নিন। অথবা, একটি প্যানের উপর টিনের পাত্র বসিয়ে তারপর চকলেট রেখে ভালো করে নাড়ুন। দ্রুত চকলেট গলে যাবে।

২: ডিম চারটি থেকে কুসুম আলাদা করে নিন। এবং ডিমের সাদা অংশ এগ বিটার দিয়ে খুব ভালো করে বিট করে নিন।সময় নিয়ে বিট করুন যেনো, ডিমের সাদা অংশ ফ্লাপি ও সফট হয়ে যায়।

৩: এবার ডিমের কুসুম গুলো আস্তে আস্তে গলিয়ে রাখা চকলেট এর সাথে ( চকলেট সামান্য ঠান্ডা হওয়া পর) খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

৪: এবার বিট করা অংশ চকলেট ও ডিমের কুসুমের সাথে মিশিয়ে নিন।মনে রাখবেন প্রথমে ডিমের কুসুম ও চকলেট ভালো করে মিশিয়ে তারপর ডিমের সাদা অংশ মিক্স করুন।

৫: ব্যস, মিশ্রণ তো রেডি, এখন বেক করার পালা। কেক যেহেতু চুলোতেই করছি সেহেতু একটি পাত্র চুলোতে বসিয়ে দিবো পাত্রের সামান্য অংশ লবন দিয়ে পূর্ণ করে নিবো।

৬: এবার প্যানের উপর একটি প্যান স্ট্যান্ড বসিয়ে, প্যানের মুখ ঢেকে খুব কম আঁচে প্যান প্রি হিট করে নিবো।

৭: একটি কেক মোল্ডে সামান্য তেল ব্রাশ করে এর উপর সামান্য ময়দা ছড়িয়ে দিবো অথবা বেকিং পেপার ব্যবহার করতে পারেন। এতে কেক নিচে লেগে যাবে না, এবং সহজে উঠে আসবে।

৮: এবার, স্ট্যান্ড এ কেক মোল্ড বসিয়ে ঢেকে দিন। এবং ৩০-৩৫ মিনিট কম আঁচে কেক হতে দিন।

৯: কেকের উপরের অংশ  যখন ফুলে উঠবে, বুঝে নিতে হবে কেক তৈরী।

এবার সাজানোর পালা, বাটার ফ্রস্টিং ক্রিম, আইসিং সুগার,চেরি ওয়েফার, অথবা চকলেট লেয়ার দিয়ে সাজাতে পারেন মজাদার এই কেক। চাইলে এই কেক ওভেনে ও তৈরী করতে পারবেন।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন