ঘরে তৈরি করুন ক্রিম চিজ

ঘরে তৈরি করুন ক্রিম চিজ

চিজ বা পনির পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মনে হয় খুব মুশকিল। বাজারে বিভিন্ন ধরনের চিজ কিনতে পাওয়া যায়। এর মধ্যে ক্রিম চিজ স্বাদের দিক দিয়ে একটু আলাদা। এটা দিয়ে দুর্দান্ত স্বাদের চিজ কেক তৈরি করা হয়। এছাড়াও নানা রকম ফিলিংএ এই চিজের ব্যবহার করা হয়। পাউরুটির সাথেও খাওয়া যায় এই চিজ।

বাজারে বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের ক্রিম চিজ কিনতে পাওয়া যায়। যার দামটাও নিতান্ত কম না। এই ক্রিম চিজ কিন্ত খুব সহজে ও কম খরচে বাসায়ই বানিয়ে নিতে পারবেন। যেটা কেনা ক্রিম চিজের মতই হবে স্বাদ হবে প্রায়। রেসিপিটি দেখে নিন ঝটপট।

ক্রিম চিজ বানাতে যা যা লাগবে

ছানা – ১ কাপ

টক দই – ১ কাপ

লবন – সামান্য

বানানোর প্রক্রিয়া

** টক দইয়ের পানি ঝরিয়ে নিন।

**একটা বাটিতে ছানা, পানি ঝরানো টকদই ও লবন মিশিয়ে নিন।

** এবারে মিশ্রণটা ব্লেন্ডারে আস্তে আস্তে ব্লেন্ড করে নিন। সব একসাথে ভালোভাবে মিশে ক্রিমের মত হলে ব্লেন্ড করা বন্ধ করে দিন।

** এবারে চিজ ছেঁকে নেয়ার পালা। একটা ঝাঁজরির উপরে পাতলা নেট জাতীয় কাপড় নিয়ে নিন। এতে এখন ব্লেন্ড করা মিস্রন নিয়ে কাপড়টা ঝুলিয়ে রাখুন ৭-৮ ঘন্টা।

** কি!!! কি ভাবছেন, কখন তৈরি হবে আপনার নিজের হাতের ক্রিম চিজ?? আরে হয়ে গিয়েছে তো, ঝোলানো কাপড় থেকে ক্রিম চিজ বের করে নিন। আর সবাইকে চমকে দিন। আমাদেরকে জানাতে কিন্তু একদম ভুলবেন না, কেমন লাগল।

 

টিপসঃ চিজ ছেঁকে নেয়ার জন্য সুপার শপে যে ব্যাগে করে বাজার দেয় সেটা ভালো ভাবে ধুয়ে একটা পার্ট কেটে নিয়েও ব্যবহার করা যায়।

 

 

 

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন