ঘরেই তৈরী করুন টক দই।

টক দই সাহায্য করে মেদ কমাতে।ত্বকের যত্নেও বেশ কার্যকরী উপাদান টক দই। বাজারে টকদই খুবই সহজলভ্য, তারপর ও আপনি চাইলে ঘরেও টক দই তৈরী করতে পারেন।

দেখে নিন ঘরে কিভাবে টকদই বানাতে পারবেন।

যা যা লাগবে :

গুড়া দুধ এক কাপের অর্ধেক

লেবুর রস এক কাপের চেয়ে সামান্য কম।

যেভাবে বানাবেন :

গুড়া দুধ সামান্য ঠান্ডা পানিতে পেস্ট করে নিন। এরপর একটি পাত্রে লেবুর রসে গুড়া দুধ খুব ভালো করে মিশিয়ে নিন। এবার পাত্রটি সারারাত নরমাল ট্যাম্পারেচারে ঘরে রেখে দিন। পরের দিন সকালে সুন্দর শুভ্র টক দই জমে যাবে।

এই দই ৪-৫ দিন ফ্রিজে রেখে ব্যবহার করতে পারবেন।

প্রতিদিন রাতে এক টেবিল চামচ টক দইয়ের সাথে এক চা চামচ মধু মিশিয়ে খেলে শরীরের বাড়তি মেদ কমবে। তাছাড়া, ঘরোয়া এই দই যেকোন মানানসই উপাদানের সাথে মিশিয়ে ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করতে পারবেন।

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

২ টি মন্তব্য
  1. Reply দই দিয়ে তৈরী সহজ কিছু পানীয় | চটপট - এসো নিজে করি এপ্রিল ৮, ২০১৮ তারিখে ১২:৪৬ পূর্বাহ্ন

    […] দই খেতে কে না ভালোবাসে? অনেকের কাছে তো দই ছাড়া খাবার ভালো ভাবে জমেই না ! দইয়ের ব্যবহার বেশ বহুমুখী যা যেকোন ভিন্নধর্মী খাবার তৈরিতে অনন্য মাত্রা যোগ করে। সুস্বাধু ও অতি সহজ পানীয় তৈরির জন্য এটি এক উত্তম ও সহজলভ্য উপাদান। গরম যখন চরমে থাকবে দই-পানীয় হতে পারে আপনাকে শীতল রাখার মহা ঔষুধ। তো চলুন দেখে নেই দই দিয়ে চটজলদি কি কি পানীয় তৈরি করতে পারবেন তার একটি ছোট তালিকা- […]

  2. Reply টক দইয়ের সাতকাহন | চটপট - এসো নিজে করি জানুয়ারী ২৯, ২০১৯ তারিখে ১০:৩২ পূর্বাহ্ন

    […] ১ টেবিল চামচ বেসন এবং ১ টেবিল চামচ টক দই ভালভাবে মিশিয়ে মুখে লাগান। নিয়মিত […]

মন্তব্য করুন