উজ্জ্বল ত্বক এর জন্য ডার্ক চকলেট

উজ্জ্বল ত্বক এর জন্য ডার্ক চকলেট

উজ্জ্বল ত্বক কে না চায়। উজ্জ্বল ত্বকের জন্য অনেক আগে থেকেই অনেক উপকরন ব্যাবহার করা হয়। তেমন একটি উপাদান এর নাম হল চকলেট। হা চকলেট অনেক দেশেই রূপচর্চার উপাদান হিসেবে ব্যাবহার করা হয়। ডার্ক চকলেট হল এমন একটি রূপচর্চায় ব্যাবহার করা উপাদান এর নাম যার আছে অনেক গুন। এইটার স্বাদ হাল্কা তিক্ত এবং খুব বেশি জনপ্রিয়ও না। কিন্তু এর মধ্যে আছে অগনিত গুন। চুল, স্কিন, স্বাস্থ্য সব কিছুর জন্য উপকারি ডার্ক চকলেট। ডার্ক চকলেট এ আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অনেক ধরনের পুষ্টি যা আপনাকে সাহায্য করবে সুন্দর এবং সুস্থ থাকতে। আসুন জেনে নেই ডার্ক চকলেট এর কিছু গুন।

স্কিন এর জন্যঃ

১- স্কিন এর জন্য ডার্ক চকলেট অনেক উপকারি। কেননা এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা স্কিনকে ফ্রি রেডিকাল থেকে বাচায় এবং স্কিনকে উজ্জ্বল ও সুন্দর এবং সফট করে।

২- ডার্ক চকলেট এ আছে সান প্রোটেকশন প্রপার্টি। যা স্কিনকে সূর্যের বিভিন্ন ক্ষতিকর রশ্নি থেকে রক্ষা করে।

৩- ডার্ক চকলেট রেগুলার খেলে স্কিন ভেতর থেকে সুন্দর হয় এবং স্কিন আস্তে আস্তে উজ্জ্বল হয়। স্কিনে আদ্রতা বজায় থাকে।

৪- যেহেতু ডার্ক চকলেট এ আছে ক্যাফেইন, যা স্কিনকে ভেতর থেকে পিউরিফাই করে। ব্লাডকে ভেতর থেকে পরিষ্কার করে যার ফলে স্কিন উজ্জ্বল হয়।

৫- স্ট্রেস এর কারনে অনেক সময় স্কিন এর উজ্জলতা কমে যায়, স্কিন হয়ে যায় রুক্ষ। ডার্ক চকলেট রেগুলার খেলে স্ট্রেস কমে এবং স্কিন এর উজ্জলতা বাড়ে।

৬- স্কিন এর উজ্জলতার জন্য একটি বাটিতে ২ টেবিল চামুচ চকলেট পাউডার, ১ টেবিল চামুচ মধু এবং ৪ টেবিল চামুচ কাচা দুধ মিশিয়ে মুখে এবং ঘাড়ে লাগাতে হবে। ফেসপ্যাকটা শুখানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৭- অয়েলি স্কিন এর জন্য সমপরিমানে মুলতানি মাটি এবং চকলেট নিতে হবে। তারপর কমলার রস দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। পুর মুখে মিক্সটারটি লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

৮- স্কিন এর যেকোনো দাগ দূর করতে ১ টেবিল চামুচ আলএভেরা, ১ টুকরা চকলেট এবং ২ টেবিল চামুচ মধু দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। স্কিন এ লাগিয়ে রেখে দিতে হবে শুকানো পর্যন্ত। তারপর আস্তে আস্তে বৃত্তাকার ভাবে ঘষে ঘষে উঠাতে হবে প্যাকটি।

৯- স্কিন এজিং রোধ করতে একটি ডিমের সাদা অংশ নিতে হবে, তার মধ্যে ২ টেবিল চামুচ চকলেট পাউডার নিতে হবে। ভাল করে বিট করে নিতে হবে। তারপর স্কিনে লাগিয়ে উপরে একটা টিস্যু ধরে রাখতে হবে। শুখিয়ে গেলে টিস্যুটি টেনে তুলতে হবে এবং হাল্কা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

চুল এর জন্যঃ                                                                        

চুল এর জন্যও ডার্ক চকলেট অনেক উপকারি।চুলের বিভিন্ন ধরনের চর্চায় ডার্ক চকলেট ব্যাবহার করা হয়।

১- ডার্ক চকলেট রেগুলার খেলে চুল উজ্জ্বল হয় এবং চুল গজায়।

২- ডার্ক চকলেট স্কাল্প ইনফেকশন রোধ করে।

৩- ডার্ক চকলেট চুলকে সিল্কি করে।

স্বাস্থ্যের জন্যঃ

১- প্রতিদিন ডার্ক চকলেট খেলে কোলেস্টেরল কমে। তবে তা পরিমানমত যেমন ডার্ক চকলেট প্রতিদিন সকালে ১-২ টুকরাই যথেষ্ট।

২- ডার্ক চকলেট ব্লাড সুগার ঠিক রাখে।

৩- ডার্ক চকলেট খেলে স্কিন এর উজ্জলতা বৃদ্ধি পায় কারন এর মধ্যে আছে পলিফেনলস, ফ্লাভিনয়েড। ডার্ক চকলেটকে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়াড় হাউস বলা হয়।

৪- ডার্ক চকলেট হার্ট এর রোগের ঝুঁকি কমায়।

৫- ডার্ক চকলেট হাই প্রেশার এর রোগীদের জন্য উপকারি। প্রেশার কমায় ডার্ক চকলেট।

৬- ডার্ক চকলেট মাথা ধরা কমায়।

৭- এর ফলে ওজন কমে।

  

 

 

মন্তব্যসমূহ

আমি স্টুডেন্ট। পড়াশুনার পাশাপাশি টুকটাক লিখতে ভালবাসি।

মন্তব্য করুন