মধুর কিছু অজানা রহস্য

ত্বকের জন্য মধুর উপকারিতার কোন শেষ নেই। ত্বকের যেকোনো সমস্যা দূর করার জন্য সর্বপ্রথম যেই উপাদান তার কথা মাথায় আসে তা হল মধু। মধু ত্বকের আদ্রতা ধরে রাখে, ত্বককে করে টানটান, ব্রণ এর জন্য ও কার্যকারী মধু। মধু শুধু মাত্র ত্বক না শরীরের জন্য ও অনেক ভাল। কোনও ধরনের প্রক্রিয়াজাতকরণ ছাড়া বিশুদ্ধ মধু বেশি উপকারি।

 

ব্রণ দূর করতে

ব্রন দূর করতে মধু এর জুরি নেই। সমপরিমান মধু আর দারচিনি এর গুরা মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে ২৫-৩০ মিনিট রাখতে হবে। তারপর শুখিতে গেলে ধুয়ে ফেলতে হবে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ব্রণের হাত থেকে রক্ষা করবে।

ত্বক পরিষ্কার  

যেহেতু মধু তে আছে প্রচুর পরিমানে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ও এনজাইম এই উপাদান গুলো ত্বক পরিষ্কার করার প্রধান উপাদান। ত্বককে পুরোপুরি ভাবে পরিষ্কার করার জন্য মধু এবং সাথে হাল্কা বেকিং সোডা নিয়ে মিক্স করে মুখে বৃত্তাকার ভাবে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করতে হবে।তারপর হাল্কা গরম পানিতে একটা রুমাল ভিজিয়ে সেইটা দিয়ে মুখ মুছে ফেলতে হবে।  প্রত্যেক দিন রাতে এই ছোট ১০ মিনিটের মাসাজ সারাদিনের ক্লান্তি দূর করে দিবে এবং ত্বককে পরিষ্কার করে সকল ব্রন সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করবে।

যেকোনো দাগ দূর করতে  

বিভিন্ন কারণে ত্বকে দাগ হতে পারে যা ত্বকের সৌন্দর্য নষ্ট করে।বিভিন্ন কারনে ত্বকে দাগ হতে পারে। হরমনাল, স্ট্রেস, ত্বকে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়া। মধু দাগ উঠিয়ে ত্বক করে উজ্জ্বল।

এছাড়াও অলিভ অয়েল ত্বকের মরাকোষ সতেজ দূর করতে সাহায্য করে। ১ টেবিল-চামচ বিশুদ্ধ মধুর সঙ্গে ১ টেবিল-চামচ অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। ত্বকের যেখানে দাগ  চিহ্ন আছে সেখানে এটি লাগিয়ে ১০ মিনিট হালকা ঘষতে হবে। তারপর সেটি ৫ মিনিট রেখে তুলে ফেলতে হবে। প্রতিদিন ব্যাবহারে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

চুলের জন্য মধু

চুলকে সুন্দর সিল্কি করতে এবং চুল গজানোর জন্য মধু অপরিহার্য। ১ চামুচ মধু এর সাথে ১ চামুচ টকদই এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে চুলে দিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলতে হবে। সপ্তাহে একবার করলেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে। এই হেয়ার প্যাকটি চুল পরা রোধ  করে এবং চল গজাতে সাহায্য করে।

সান বার্ন দূর করতে

মধু ত্বকের গভীরে আদ্রতা ধরে রাখে এবং অ্যালোভেরাতে আছে শক্তিশালি অ্যান্টিইনফ্ল্যামটরি যা ত্বকের রোদে পোড়াভাব কমায়।

প্রথমে একটি অ্যালোভেরা পাতা থেকে ভেতরের অংশটা নিয়ে ভাল করে ব্লেন্ড করে নিতে হবে। তারপর মধু এবং অ্যালোভেরা মিশিয়ে একটা ফেসপ্যাক ব্রাশ দিয়ে মুখে লাগিয়ে ৪০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। রাতে এই প্যাকটি লাগালে বেশি উপকার পাওয়া যাবে।

ওজন কমাতে

ওজন কমানোর জন্য সকালে একগ্লাস উষ্ণ গরন পানিতে লেবু ও মধু  মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। এটি শরীরের জন্য খুবই উপকারি।

 

মন্তব্যসমূহ

আমি স্টুডেন্ট। পড়াশুনার পাশাপাশি টুকটাক লিখতে ভালবাসি।

মন্তব্য করুন