কুকিজ রেসিপি

কুকিজ বা বিস্কুট আমাদের সকলের অই পছন্দ এর স্নেক্স।দেখে নেওয়া যাক কিভাবে ঘরে স্বাস্থ্য কর উপায়ে কুকিজ বানানো যায়।

জিনজার কুকিজ: 

জিনজার বা আদা খুব ই স্বাস্থ্য কর একটি মশলা।অনেকেই বিভিন্ন রোগের মুক্তির জন্যে এটি খেয়ে থাকেন।দেখে নেওয়া যাক কিভাবে জিনজার কুকিজ বানানো যায়।

বানাতে যা যা লাগছে :

বাটার ৫০০ গ্রাম, আইসিং সুগার, ময়দা ৪০০ গ্রাম, গুরা দুধ ২০০ গ্রাম, জিনজার পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ২০ গ্রাম, ডিম ১ টি।

যেভাবে বানাতে হবে:

প্রথমেই বাটার এবং চিনি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যেই একটি ডিম দিয়ে আরো কিছুক্ষণ মিশাতে হবে। এরপর ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, জিনজার পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন ডো বেশি পাতলা না হয়ে যায়। এরপর ডো থেকে একটু একটু করে নিয়ে বিস্কুটের শেপ করে নিতে হবে এবং ট্রে তে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে ১০- ১২ মিনিট বেক করতে হবে। এভাবে হয়ে গেল খুব সহজেই মজাদার জিনজার কুকিজ।

 

ভ্যানিলা ফ্লেভারড কুকিজ:

অনেকেরই ভ্যানিলা ফ্লেভার খুব ভালো লাগে। আর এই ফ্লেভার খুব সহজে কিনতে ও পাওয়া যায়।দেখে নেওয়া যাক কিভাবে বানাতে হবে।

বানাতে যা যা লাগছে:

বাটার ২৫০ গ্রাম, বেকিং পাউডার ১চা চামচ, আইসিং সুগার ১২৫ গ্রাম,  ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ, ময়দা ৩০০ গ্রাম, ডিম ১টি।

যেভাবে বানাতে হবে:

প্রথমেই বাটার এবং চিনি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে একটি ডিম দিয়ে আর ও কিছুক্ষণ মেশাতে হবে। এর পর ময়দা এবং বেকিং পাউডার দিয়ে  একটু ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে ভালো মতো মিশিয়ে ডো বানিয়ে নিতে হবে। এর পর বিস্কুট এর শেপ করতে হবে। বেকিং ট্রে তে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে ১০- ১২ মিনিট বেক করতে হবে।

চকোলেট কুকিজ:

এটি বাচ্চাদের খুবই পছন্দের একটি কুকিজ।

বানাতে যা যা লাগছে:

বাটার আধা কাপ, ময়দা কোয়ার্টার কাপ, বেকিং পাউডার কোয়ার্টার চা চামচ, আইসিং সুগার ১ কাপ, বাদামি চিনি এক টেবিল চামচ, ডিম ৪টি, ডার্ক চকোলেট গুঁড়া আধা কাপ।

যেভাবে বানাতে হবে:

প্রথমেই বাটার এবং চিনি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যেই একটি ডিম দিয়ে আরও কিছুক্ষণ মেশাতে হবে। ময়দা, ডার্ক চকোলেট গুঁড়া, বেকিং পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে এবং ১০ মিনিট ঢেকে রাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন ডো বেশি পাতলা না হয়ে যায়, তাহলে বিস্কুট আকার হবে না। এরপর থেকে গোল গোল করে বিস্কুটের শেপ করে নিতে হবে এবং বেকিং ট্রে-তে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে ১০-১২ মিনিট বেক করতে হবে। পরিবেশন করুন গরম গরম মজাদার ক চকোলেট কুকিজ।

বাসায় খুব সহজে কুকিজ ৩টি বানানো যাবে।হাতের কাছেই সব পাওয়া যাবে উপকরণ।

 

মন্তব্যসমূহ

অতি সাধারণ একটি মেয়ে।

মন্তব্য করুন