নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করতে অনেকেই বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে। কিন্তু আমি আপনাদের আজকে সবচেয়ে সহজ পদ্ধতি দেখাবো। এই পদ্ধতিতে কোন অ্যাপসের প্রোয়জন হবে না।

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

মেমোরি কার্ড নষ্ট হয়ে গেলে আমরা প্রায় সবাই তা ফেলে দেই। আমিও এই টিপস জানার আগে এই কাজই করতাম। তো এখন থেকে তার আর দরকার হবে না। একবার চেষ্টা করে দেখুন, সহজেই ঠিক করে ফেলতে পারবেন।

এখানে নষ্ট মেমোরি বলতে আপনার মেমোরি পিসিতে ডিটেক্ট করে কিন্তু ওপেন হয় না, কার্ড করাপ্টেড, মেমোরি ড্যামেজ, রাইট করাপ্টেড বা ১৬ জিবির মেমোরি ২০০ এমবি দেখায় (ফরমেট দিলেও কোন কাজ হয় না) এই ধরনের সমস্যাকে বোঝানো হয়েছে। এখানে মূল বিষয় হলো মেমোরি ঠিক হওয়ার জন্য পিসিতে অবশ্যই ডিটেক্ট বা কানেক্ট হতে হবে।

মেমোরি ঠিক করার পদ্ধতি :

মেমোরি কার্ড বা পেন ড্রাইভ পিসিতে ডিটেক্ট করান। windows + R প্রেস করুন। একটি বক্স দেখতে পাবেন। ওখানে cmd লিখে ok প্রেস করতে হবে।নতুন একটি উইন্ডো ওপেন হবে। এখানে আপনাকে diskpart লিখে এন্টার করতে হবে। diskpart এর মধ্যে কোন স্পেস থাকবে না। বুঝতে সমস্যা হলে নিচের ছবিটি দেখুন –

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

এবার নতুন একটি উইন্ডো ওপেন হবে। এখানে List disk লিখতে হবে। খেয়াল রাখবেন List disk এর মধ্যে যেন স্পেস থাকে। disk 1,disk 2 এই টাইপের কিছু লেখা দেখতে পারবেন।এর পাশে ডিস্ক স্পেস দেখা যাবে। ভালো ভাবে বোঝার জন্য নিচের ছবিটি লক্ষ্য করুন –

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

ছবিতে দেখতে পাচ্ছেন disk 2 তে মেমোরি কার্ড রয়েছে। তাই এখানে select disk 2 লিখবো। এখানে ভালো করে লক্ষ্য করুন, আপনার মেমোরি কার্ড যদি disk 1 এ থাকে তাহলে আপনি select disk 1 লিখবেন। আসল কথা হলো আপনার মেমোরি যেই ডিস্কে থাকবে আপনি সেটি লিখবেন। ভালো ভাবে কনফার্ম হয়ে নিবেন। তা না হলে আপনার HDD বা SSD এর ডাটা ডিলেট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

কনফার্ম হওয়ার সবচেয়ে ভালো উপায় হলো ডিস্কের পাসের Size দেখা। Select disk 2 লিখে এন্টার ক্লিক করার পর disk 2 is now selected disk লেখাটি দেখতে পাবেন। এখন clean লিখে এন্টার ক্লিক করুন। এবার দেখতে পাবেন Diskpart succeeded in cleaning the disk। এর মানে হলো Disk 2 সম্পূর্ন ভাবে ক্লিন হয় গিয়েছে। ভালো ভাবে বোঝার জন্য নিচের ছবিটি দেখুন –

নষ্ট মেমোরি বা পেন ড্রাইভ ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

এখন মাই কম্পিউটার চেক করলে দেখতে পারবেন মেমোরি কার্ডে কিছু নেই। এই সমস্যাটি ঠিক করার জন্য আপনি যদি উইন্ডোজ ১০ বা ৮ ব্যবহারকারী হন তাহলে স্টার্ট বাটনে এনে রাইট বাটনে ক্লিক করলে ডিক্স ম্যনেজমেন্ট নামে একটি অপশন পাবেন। আর যদি উইন্ডোজ ৭ ব্যবহার করেন তাহলে মাই কম্পিউটারে রাইট বাটনে ক্লিক করলে ডিক্স ম্যনেজমেন্ট অপশন পেয়ে যাবেন।

ডিক্স ম্যনেজমেন্ট ক্লিক করলে Unallocaled নামে একটি অপশন দেখতে পাবেন। Unallocaled এ রাইট বাটনে ক্লিক করে New Simple এ ক্লিক করবেন।এবার Next ক্লিক করতে থাকুন তারপর একদম শেষে Finish ক্লিক করুন। এখন মাই কম্পিউটারে গিয়ে মেমোরি চেক করুন। আপনার মেমোরি ঠিক হয়ে গিয়েছে।

উপরে আমি যে যে কারন গুলা বললাম এগুলা ছারাও ভিন্ন যে কোন ধরনের সমস্যায় এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। আশা করি এই পদ্ধতিতে সমাধান হয়ে যাবে।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন