ত্বকের জন্য উপকারী চারটি খাবার.

কথায় আছে, ত্বক ভালো রাখতে বাহ্যিক যত্ন মাত্র ২০% প্রভাব ফেলে। বাকি ৮০% নির্ভর করে খাওয়া-দাওয়া ও ঘুমের উপর। তাই ভালো ত্বকের জন্য খাবারে সচেতন থাকতে হবে এবং ফলমূল বেশি করে খেতে হবে।আজ এমনই ৪ টি খাবার নিয়ে জানবো, যা আপনার ত্বক ভালো রাখবে।

১: জাম/কালো জাম

কালো জামে আছে এ্যান্টি -অক্সিডেন্ট। এতে আরো আছে ভিটামিন “এ”, ভিটামিন “সি” ও ভিটামিন “ই”। আমরা সবাই ই জানি যে,ভিটামিন “ই ” ত্বকের জন্য কতটা ভালো। জাম ভেতর থেকে ত্বকের উজ্জলতা ফুটিয়ে তোলে, যার কারণে এটিকে ন্যাচারাল গ্লো পিল ও বলা হয়ে থাকে। মুখের টক্সিন ধংস করতেও ভালো কাজ করে জাম।

২: লেবু পানি :

লেমন ওয়াটার বা লেবু পানি,ত্বকের জন্য আরেকটি অতি কার্যকরী উপাদান। ভিটামিন সি তে ভরপুর লেবু পানি আপনার ত্বককে করে তুলবে উজ্জ্বল। প্রতিদিন সকালে এক গ্লাস লেবু পানি পান করুন এতে ত্বকের টক্সিন গুলো বের হয়ে যাবে। টানা এক মাস সকালে হালকা কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে চেষ্টা করুন। নিজেই পরিবর্তন লক্ষ্য করবেন।

৩: সবুজ যেকোন সবজী :

সবুজ যেকোন সবজি ত্বকের জন্য খুবই ভালো। কারণ সবুজ যেকোন কিছুতেই প্রচুর বিটা ক্যারোটিন থাকে যা ত্বকের জন্য খুবই ভালো কাজ করে। প্রতিদিন অন্তত দু থেকে তিন ধরনের সবুজ শাক সবজী খেতে চেষ্টা করুন। নির্জীব ত্বকে প্রাণ ফিরিয়ে দিতে পারে সবুজ যেকোন খাবার।

৪: ডালিম :

ডালিম ত্বকে রক্ত সঞ্চালন চলাচল বৃদ্ধি করে ত্বককে করবে মসৃন ও কোমল।  ডালিম ফল হিসেবে ছোট হলেও এতে প্রচুর পরিমাণ পানি থাকে যা আপনার ত্বককে হাইড্রেটেড রাখবে। ফলে মুখে শুষ্ক ভাব আসবে না।

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

১ টি মন্তব্য
  1. Reply এই খাবারগুলো বারবার গরম করছেন না তো? | চটপট - এসো নিজে করি এপ্রিল ২৮, ২০১৮ তারিখে ২:৪১ পূর্বাহ্ন

    […] শেষে অনেকের ঘরে থেকে যায় বাড়তি কিছু খাবার। বেঁচে যাওয়া খাবার আমরা রাতে বা পরের […]

মন্তব্য করুন