মাত্র দুটি উপকরণে ব্রণের দাগ দূর করুন

মাত্র দুটি উপকরণে ব্রণের দাগ দূর করুন

ব্রণ সমস্যা এখনকার দিনে খুব সাধারণ সমস্যা হয়ে উঠেছে। এর জন্য নানা রকম কারণও আছে। খারাপ আবহাওয়া, রোদের তেজ, রাস্তার ধুলো বালি, বাইরের ভাজা পোড়া খাবার এসব কারণে ব্রণের প্রকোপ বেড়ে যায়। আবার এইসব ঝামেলার মধ্যে অনেককেই কাজ কিংবা পড়াশোনার প্রয়োজনে রোজ রোজ বাসা থেকে বাইরে যাবার প্রয়োজন হয়। তখন তো আর কথাই নেই ব্রণ আপনাকে হামলা করবেই। তবে আমার মতে মূল সমস্যা কিন্তু ব্রণ না। মূল সমস্যা হল ব্রণের দাগ।

আমাদের মুখে ব্রণ হয়। আমরা যদি সঠিক ভাবে ত্বকের যত্ন নেই তাহলে অল্প কিছু দিনের মধ্যে ব্রণ চলেও যায়। কিন্তু থেকে যায় ব্রণ থেকে সৃষ্টি হওয়া জেদী দাগ। আপনি য্তই চেষ্টা করুন আর যতই ত্বকের যত্ন নিন না কেন, এই জেদী ব্রণের দাগ সহজে পিছু ছাড়ে না। তবে সব সমস্যারই সমধান আছে। আর কিছু কিছু ক্ষেত্রে সমাধান এতই সহজ যে আপনি হয়তো বা শুনে অবাক হয়ে যাবেন।

ব্রণের দাগের সমস্যা সমাধানে এমনি এক সহজ সমাধান নিয়ে আজ আমি আলোচনা করব। আমি আজ আপনাদের ঘরে থাকা অতি সাধারণ দুটি উপাদানের সাথে পরিচয় করিয়ে দেব। এই দুটি উপাদানের নিয়মিত ব্যবহার আপনার ত্বক থেকে ব্রণের দাগ চিরতরে নির্মূল করে দেবে। উপাদান দুটি আর কিছুই নয়। অতি সাধারণ চালের গুড়া আর লেবু। এই দুটি উপাদানের সংমিশ্রণ আপনার ত্বকের উপর ম্যাজিকের মতই কাজ করবে এবং ব্রণের দাগ সাড়িয়ে তুলবে। তবে কোন প্রাকৃতিক উপাদানই সাথে সাথে ফলাফল দেখায় না। এজন্য আপনাকে ধৈর্য ধরতে হবে। সময় মেনে প্রতিদিন প্যাকটি লাগাতে হবে। দেখবেন ধীরে ধীরে আপনার ত্বক থেকে ব্রণের জেদী দাগ দূর হয়ে যাচ্ছে।

ব্রণের দাগ দূর করার প্যাকটির উপকরণ

  • চালের গুড়া ১ চা চামচ
  • লেবুর রস ২ চা চামচ

ব্রণের দাগ দূর করার পদ্ধতি

একটা বাটিতে চালের গুড়া আর লেবুর রস নিয়ে নিন। চামচ দিয়ে নেড়ে খুব ভাল করে মিশিয়ে নিন। দেখবেন খুব সুন্দর ঘন একটা পেস্ট তৈরী হয়েছে। রেডি ব্রণের বিরুদ্ধে আপনার মহা অস্ত্র। এবার ফেস ওয়াশ দিয়ে খুব ভাল করে আপনার মুখ পরিস্কার করে নিন। যে কোন ফেস প্যাক ব্যবহার করার পূর্বে মুখের ত্বক ফেস ওয়াশ দিয়ে পরিস্কার করে নেয়াটা খুব জরুরী একটা স্টেপ। কারণ সব ধরণের ফেস প্যাকই পরিস্কার মুখে দেয়া উচিত। কারণ ফেস প্যাক দেয়ার সময় যদি আপনার মুখে কোন ময়লা বা জীবাণু থাকে তাহলে প্যাকের সাথে সাথে সেগুলোও ত্বকের গভীরে পৌছে যায়। ফলে মুখের ত্বকে ফেস প্যাকটির কোন উপকার হয় না। বরং মুখের ত্বকে ময়লা জমে গিয়ে নতুন করে ব্রণের সমস্যা বেড়ে যাবে।

মুখ ভাল করে পরিসার করার পর ফেস প্যাকটি মুখে সমান ভাবে লাগিয়ে নিন। যেসব স্থানে ব্রণের দাগ বেশি সেসব স্থানে একটু মোটা করে চালের গুড়ি আর লেবুর রসের এই ফেস প্যাকটির প্রলেপ দিবেন। এবার সম্পূর্ণ মুখের ফেস প্যাকটি পুরোপুরি শুকিয়ে যাবার আগ পর্যন্ত অপেক্ষা করুন। ফেস প্যাকটি সম্পূর্ণ শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ভাল করে পরিস্কার করে নিন।

এই প্যাকটি ব্যবহার করে কখনো রোদে বের হবেন না। শুধু তাই নয়। ফেস প্যাকটি ব্যবহার করে কখনো চুলার আগুনের সামনে দাড়াবেন না বা রান্না করবেন না। এই ফেস প্যাকটিতে লেবুর রস ব্যবহার করা হয়েছে। লেবুর রস যদি তাপের সংস্পর্শে আসে তাহলে তা পুড়ে গিয়ে মুখের ত্বককে অনেক কালো করে দেয়। এজন্য এই ফেস প্যাকটি ব্যবহার করে কখনো কোন ভাবেই তাপের সংস্পর্শে আসবেন না। আর ভাল ফল পেতে সপ্তাহে দুই থেকে তিন দিন এই ফেস প্যাকটি মুখে লাগাবেন।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন