একটু অন্যরকম ডিম কাঁচকলা ভর্তা

একটু অন্যরকম ডিম কাঁচকলা ভর্তা

সব বাঙ্গালিই ভর্তা খেতে পছন্দ করেন। সব রকম বাঙ্গালী ঘরানার অনুষ্ঠানেই অন্যান্য খাবারের সাথে ভিন্ন ভিন্ন রকমের ভর্তার আয়োজন করা হয়ে থাকে। সামনে আসছে পহেলা বৈশাখ। পুহেলা বৈশাখের দাওয়াতে খাবারের টেবিলে পান্তা ভাত আর ইলিশ মাছ তো থাকবেই। সেই সাথে আর একটা অবশ্য প্রয়োজনীয় খাবার থাকবেই। সেটা হচ্ছে ভর্তা। আলু ভর্তা, কালোজিরা ভর্তা, ঢেড়শ ভর্তা, শুটকি ভর্তা, আরো না জানি কত রকম ভর্তা। এই সব চেনা জানা ভর্তার মদ্ধ্যে আজ চলুন এক নতুন ধরণের ভর্তার সাথে আপনাদ্র পরিচয় করিয়ে দেই। সেটি হচ্ছে ডিম কাঁচকলার ভর্তা।

আমাদের আশে পাশের বাজারে যত রকম সবজি পাওয়া যায় তার মধ্যে কাঁচকলা অতি উপকারী একটা সবজি। বিভিন্ন রকম অসুখে বিশেষ করে পেটের অসুখে ডাক্তাররা বেশি বেশি কাঁচকলা খেতে পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এই উপকারী সবজি খেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা একেবারেই কম। কিন্তু এই অপছন্দনীয় সবজিটাকেই যদি আপনি একটু অন্যভাবে ডিম দিয়ে ভর্তা করে সবার সামনে উপস্থিত করেন তাহলে সবাই নিজের ইচ্ছায় পছন্দ করেই ভর্তাটি খেয়ে দেখবে। চলুন এই ডিম কাঁচকলা ভর্তা কিভাবে বানাতে হয় তা দেখে নেই।

ডিম কাঁচকলা ভর্তা বানাবার উপকরণ

  • ডিম ১টি
  • কাঁচকলা ১টি
  • আলু ১টি ছোট সাইজের
  • সরিষার তেল ২ টেবিল চামচ
  • পেঁয়াজ মিহি করে কুচি করা ২ টেবিল চামচ
  • রসুন মিহি করে কুচি করা ১ চা চামচ
  • কাঁচা মরিচ মিহি করে কুচি করা ১ চা চামচ
  • শুকনা মরিচ ২টি
  • লবণ পরিমাণ মত
  • ধনেপাতা কুচি ১ চা চামচ

ডিম কাঁচকলা ভর্তা বানাবার প্রণালী

১ম ধাপ

প্রথমেডিম সিদ্ধ করে নিন। ডিমের খোসা ছাড়িয়ে নিয়ে গ্রেটারে গ্রেট করে নিন।

এবার কাঁচকলা সিদ্ধ করে নিন। কাঁচকলা ভর্তা করবার জন্য সিদ্ধ করবার সময় একটা ব্যাপার অবশ্যই খেয়াল রাখবেন। কখনোই কলার খোসা ছিড়বেন না। সিদ্ধ করার সময় কাঁচকলার কোসা ছিড়ে নিলে বা কাঁচকলা কেটে পানিতে দিলে এর কষ গরম পানিতে বের হয়ে যায়। সেইসাথে বের হয়ে যায় এর টেস্ট। আস্ত কাঁআচকলা পানিতে সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর খোসা ছাড়িয়ে হাত দিয়ে ভাল করে ভর্তা করে নিন।

২য় ধাপ

এবার হচ্ছে ডিম কাঁচকলা ভর্তা ভুনা করার পালা। কড়াতে সরিষার তেল গরম ক্রুন। তেল গরম হলে এতে শুকনা মরিচ ফোড়ন দিন। শুকনা মরিচ ভাজা হয়ে গেলে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কুচি হালকা লাল হয়ে গেলে রসুন কুচি আর কাঁচা মরিচ কুচিও দিয়ে দিন। লাল লাল করে সব মশলা ভেজে নিন। মশলা ভাজা হয়ে গেলে এতে ভর্তা করে রাখা কাঁচকলা আর গ্রেট করে রাখা ডিম দিয়ে দিন। খুনতি দিয়ে নেড়ে চেড়ে খুব ভাল করে মিশিয়ে নিন। এসময় ভর্তার মধ্যে লবণও দিয়ে দিন। মিনিট পাঁচেক খুনতি দিয়ে নেড়ে নেড়ে রান্না করুন। এসময় চুলার আঁচ মিডিয়াম রাখবেন। পাঁচ মিনিট পর দেখবেন ভর্তাটা অড়ার গা থেকে ছেড়ে ছেড়ে আসছে। তখন বুঝবেন এটি ভুনা হয়ে গেছে। এরপর একটা সার্ভিং ডিশে ঢেলে উপর থেকে একটু ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। রেডি আপনার মজাদার ডিম কাঁচকলা ভর্তা।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply ভিন্ন স্বাদের চিকেন ভর্তা রেসিপি | চটপট - এসো নিজে করি মে ৪, ২০১৮ তারিখে ১:২৯ অপরাহ্ন

    […] এক বাটি ভর্তা খেতে পছন্দ করেন। কিন্তু ভর্তা বলতেই আমরা ঘুরে ফিরে বিভিন্ন রকম […]

মন্তব্য করুন