এয়ার কুলার

বাড়িতে বসে প্লাস্টিকের জার দিয়ে বানিয়ে ফেলুন এয়ার কুলার

গ্রীষ্মকাল চলে এসেছে। গ্রীষ্মকালের এই প্রখর গরমে বিরক্ত হয় না এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর। গরমের এই চরম ক্লান্তির সাথে রয়েছে লোড শেডিং যা এই বিরক্তের মাত্রা আরো বাড়িয়ে দেয়। একটা এয়ার কুলার আপনাকে এই গরমের ক্লান্তির হাত থেকে বাঁচাতে পারে।

আপনার নিজের হাতের তৈরি এয়ার কুলার আপনাকে গরমে স্বস্তির নিঃশাস দিতে পারে । এই এয়ার কুলার আপনি সহজেই স্থানান্তর করতে পারবেন – মানে আপনি ঢাকা থেকে বাড়িতে গেলেন ৭ দিনের সফরে, সেখানেও আপনি এয়ার কুলার ব্যাবহার করতে পারবেন। এর ঠাণ্ডা বাতাস প্রবাহের ফলে ঘরের তাপমাত্রা কমে যাবে, রুম ঠান্ডা থাকবে এবং এটি পরিবেশ বান্ধব।

বাড়িতে এয়ার কুলার তৈরি করতে যা যা লাগবে –

  • প্লাস্টিক জার
  • প্লাস্টিক বোতল
  • ডিসি মটার
  • গ্লু, ছুরি, কাচি
  • 9v ব্যাটারি
  • প্লাস্টিকের পাখা
  • সুইচ
  • তার

ধাপ ১ –

প্রথমে প্লাস্টিকের জারটি হতে ডাকনা খুলে নিবেন। এবার মটারের মাপ অনুযায়ী পেন্সিল দিয়ে নিচের চিত্র অনুযায়ী দাগ কেটে নিন।

এয়ার কুলার

এবার ধারালো কোন ব্লেডের সাহায্যে দাগ কাটা অংশ কেটে নিবেন। এবার ঢাকনার চারদিকে নিচের চিত্রের মতো অনেকগুলো ছিদ্র করে নিন।

এয়ার কুলার

এখন মটারের মাপ অনুযায়ী যে অংশটি কেটেছিলেন সেখানে মটারটি বসিয়ে গ্লু দিয়ে লাগিয়ে দিন। এবার প্লাস্টিকের বোতলটির দুই পাশ কাটুন তাহলে চোঙা আকৃতির একটি প্লাস্টিক শেপ পাবেন। চোঙাটির মাপ নিয়ে প্লাস্টিক জারের পাশে ( ভালো ভাবে বুঝতে নিচের চিত্রটি দেখুন ) কেটে নিন। চোঙাটিকে বসিয়ে গ্লু দিয়ে লাগিয়ে দিন।

ধাপ ২ –

এখন প্লাস্টিক জারের ঢাকনার সাথে যুক্ত থাকা মটারের সাথে সুইচ যুক্ত করুন। সুইচ আপনার এয়ার কুলারকে অন অফ করতে সাহায্য করবে। যদি আপনার কাছে সুইচ না থাকে তাহলেও সমস্যা নেই। জারের এক পাশে 9v এর ব্যটারি গ্লু দিয়ে লাগিয়ে দিন( নিচের চিত্রের মতো)।

এবার সুইচের সাথে তার দিয়ে ব্যটারি যুক্ত করুন। এরপর মটারের সাথে প্লাস্টিকের পাখা যুক্ত করুন।

আর যদি সুইচ না থাকে তাহলে পাখা মটারের সাথে যুক্ত করে সরাসরি ব্যটারির সাথে তার দিয়ে মটার যুক্ত করুন। এখন জারের মধ্যে বরফ টুকরা দিন এবং ডাকনা দিয়ে জারটি আটকে দিন। এখন সুইচ অন করে আপনার তৈরি করা এয়ার কুলার উপভোগ করুন।

উপরের ধাপ গুলো অনুসরন করে খুব সহজেই আপনি এয়ার কুলার তৈরি করতে পারবেন।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন