ইংরেজি শেখা

ইংরেজিতে কথা বলা শিখুন স্মার্টফোনের সাহায্যে

পৃথিবীতে ৩৭২ মিলিয়ন মানুষ প্রধান ভাষা হিসাবে ইংরেজি ব্যবহার করে ( সূত্র: statista.com )। ইংরেজি শেখার গুরুত্ত্ব কম বেশি আমরা সবাই জানি।বর্তমানে চাকুরির ইন্টারভিউ থেকে শুরু করে বিদেশে যাওয়া সহ প্রায় সকল ক্ষেত্রেই ইংরেজি শেখা গুরুত্বপূর্ন হয়ে দাঁড়িয়েছে। ইংরেজি শেখা খুব কঠিন কিছু না তেমনি দুই তিন দিনের মধ্যেও ইংরেজি শিখে ফেলতে পারবেন না।

আজকাল ইংরেজি শেখার অনেক মাধ্যম রয়েছে। এর মধ্যে সবচেয়ে আকর্ষনীয় দিক হলো প্রযুক্তিকে ব্যবহার করে ইংরেজি শিক্ষা। স্মার্টফোনে অ্যাপ ইনস্টল করে তা প্রতিদিন প্রকটিস করে আপনার ইংরেজি শিক্ষাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যেতে পারবেন। আপনার যদি এনড্রয়েড স্মার্টফোন থাকে তাহলে আজ থেকেই ইংরেজি শেখা শুরু করে দিতে পারেন। ইংরেজি শেখার জন্য অনেক অ্যাপ রয়েছে। প্রত্যেক অ্যাপের আলাধা আলাধা বৈশিষ্ট্য বা ফিচার রয়েছে। এর মধ্যে কিছু অ্যাপস সম্পর্কে আমরা আজকে জানবো।

Hello English : Learn English –

এটি ইংরেজি শেখার জন্য খুবই জনপ্রিয় একটি অ্যাপ। এর ব্যবহারকারী রয়েছে দশ মিলিয়নের চেয়ে বেশি। আপনি এটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ইনস্টল করতে পারবেন। এটা আপনাকে ধাপে ধাপে ইংরেজি শেখায় উন্নত করে তুলবে। এই অ্যাপসে বিভিন্ন ভাষা থেকে ইংরেজে শেখার অপশন রয়েছে।তাই স্বাভাবিক ভাবেই আপনি বাংলা থেকে ইংরেজি শেখার অপশন পেয়ে যাবেন।

এখান থেকে আপনি শুধুমাত্র লিখে বা দেখে দেখে ইংরেজি শিখবেন না বরং এই অ্যাপ আপনাকে উচ্চারণ করেও শুনাবে। এছাড়া থাকবে প্রতিদিনের টাস্ক। টাস্ক কমপ্লিট করতে পারলে আপনাকে গেইমের মতো পয়েন্ট দেয়া হবে।এই পয়েন্ট দিয়ে আপনি নতুন ধাপ আনলক করতে পারবেন। সাথে থাকছে র‍্যাংকিং এর মতো ফিচার।এই ফিচারের কারনে আপনি সহজেই বুজতে পারবেন যে আপনি ইংরেজি শেখায় কতোটা উন্নতি করেছেন।

এছাড়া আপনি এই অ্যাপের প্রিমিয়াম প্যাকেজ ব্যবহার করলে নিউজপেপার পড়া,অডিও শোনা গেইম খেলা সহ আরো অনেক ধরনের সুবিধা ব্যবহার করতে পারবেন। এই অ্যাপে সব নিয়ে উনিশ থেকে বিশটা ধাপ রয়েছে। সবগুলো ধাপ অতিক্রম করতে পারলে আপনি ইংরিজিতে অনেকটা উন্নতি করতে পারবেন।

English Listening Daily –

ধরুন আপনি হয়তো নতুন ইংরেজি শেখা শুরু করেছেন। ইংরেজি প্রাক্টিসের জন্য বন্ধু বান্ধবের সাথে ইংরেজিতে কথা বলতে চাইলে তারা আপনাকে নিয়ে মজা করছে। চারাপাশে এমন কাউকে খুজে পাচ্ছেন না যে আপনার সাথে ইংরেজিতে কথা বলবে। এই সময় আপনার সবচেয়ে কাছের বন্ধু হতে পারে আপনার স্মার্টফোন।

আপনার স্মার্ট ফোনে ইনস্টল করে নিতে পারেন English listening Daily নামের অ্যাপসটি। এই অ্যাপসটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ইনস্টল করতে পারবেন। এর ব্যবহারকারী এক মিলিয়নের বেশি। এই অ্যাপস আপনাকে উচ্চারণ করে শুনাবে।

হয়তো আবসর সময় বসে আছেন। এই সময় কানে হেডফোন কানে লাগিয়ে শুনতে পারেন ইংরেজিতে কাথা বার্তা। এখানে ক্যাটাগরি ভিত্তিক অডিও পাবেন।তাই আপনার পছন্দমত ইংরেজি কথা বার্তা সজেই খুজে নিতে পারবেন। এছাড়া কোন অডিও পছন্দ হলে তা ফেভারিট লিস্ট করে সাজিয়ে রাখতে পারবেন। এই অ্যাপস থেকে ট্রান্সলেটের মতো সুবিধা উপভোগ করতে পারবেন। যার মধ্যে রয়েছে শব্দ ট্রান্সলেট,পুরো বাক্য ট্রান্সলেটের মতো সুবিধা। তবে এই সুবিধা উপভোগের জন্য আপনাকে আলাধা প্লাগিন ইন্সটল করে নিতে হবে। এই অ্যাপস আপনাকে ইংরেজি প্রাকটিসে অনেকটা সাহায্য করবে।

English Conversation –

আমরা অনেকে সময় ইংরেজি কথা শুনে তা ভালোই বুঝতে পারি কিন্তু নিজে কথা বলার সময় আমাদের মধ্যে ভয় ভীতি কাজ করে। এক্ষেত্রে কিছুদিন ইংরেজিতে কথা বলার প্রাকটিস করলে কথা বলার সময়ে ভয় ভীতি দূর হয়ে যাবে।এবার আপনি ভাবতে পারেন ইংরেজিতে কথাবার্তা শুনলাম কিন্তু আমি নিজে কিভাবে ইংরেজিতে কথাবার্তা বলবো?

এজন্য আপনার স্মার্ট ফোনে ইনস্টল করে নিতে হবে English Conversation নামের অ্যাপস টি। এই অ্যাপস টি প্লে স্টোরে বিনামূল্যে পেয়ে যাবেন।এর ব্যবহারকারী এক মিলিয়নের কাছাকাছি। এখানে আপনি দুইজন মানুষের কথাবার্তা শুনতে পারবেন।এরপর যে কোন একজনকে সিলেক্ট করে অপর জনের সাথে কথা বলতে পারবেন। এই কথাবার্তা আপনি চাইলে রেকর্ড করেও রাখতে পারেন।এরপর আপনার কথা বলা কতটা সঠিক বা ভুল হয়েছে তা সহজেই দেখে নিতে পারবেন। এছাড়া এতে রয়েছে কুইজ খেলার মতো মজাদার সুবিধা। আপনার ইংরেজি কতটা ইম্প্রুভ হয়েছে কুইজ খেলে তা অনুধাবন করতে পারবেন।

Learn To speak English –

ইংরেজি শেখার জন্য এটা খুবই সাহায্যকারী একটা অ্যাপস। এতে বেশ কিছু সুযোগ সুবিধা দেয়া হয়েছে যার ব্যবহার খুবই সহজ। সহজ ইন্টারফেজ এবং আকর্ষণীয় ডিজাইনের জন্য এর ব্যবহারকারীর সংখ্যাও অনেক।আপনি বিনামূল্যে প্লে স্টোর থেকে ইনস্টল করে নিতে পারবেন।

ইংরেজি শেখার জন্য এই অ্যাপসে বিভিন্ন ক্যটাগরি রয়েছে। যেমন ধরুন আপনি ব্যাসিক ইংরেজি শিখতে চান তাহলে ব্যসিক অপশন সিলেক্ট করে তা শিখতে পারবেন। একই ভাবে বিজনেসের জন্য ইংরেজি,রেগুলার ইংরেজি সহ আরো অনেক অপশন পাবেন। এছাড়া প্রতিটি ক্যাটাগরিতে আরো অনেক অপশন। প্রতিটি অপশনে পাবেন আলাধা আলাধা বিষয়ের উপর আলাধা আলাধা অধ্যায়।প্রতিটি অধ্যায়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে এবং সাথে অসংখ্য উদাহরন দেয়া হয়েছে। কোন কিছুর উচ্চারণ জানতে চাইলে তার উপর ট্যাব করে ধরলে আপনাকে উচ্চারণ করে শুনাবে এবং এর সাথে রেকর্ডিং এর সুবিধাও রয়েছে। এক কথায় কিছুদিন ব্যবহারের পর আপনি এই অ্যাপের ফ্যান হয়ে যাবেন।

English Pronunciation – Awabe

ইংরেজি বলার জন্য সঠিক উচ্চারণ অত্যন্ত গুরুত্বপূর্ন। কিন্তু অনেক ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ আমরা জানি না। শব্দের বানান দেখে আমরা উচ্চারণ অনুমান করে নেই। এক্ষেত্রে আপনি যদি ইংরেজি উচ্চারণ সঠিকভাবে শিখে নিতে চান তাহলে ইনস্টল করে নিতে পারেন English Pronunciation নামের অ্যাপস টি। এটি বিনামূল্যে প্লে স্টোরে পেয়ে যাবেন।

এই অ্যাপসে সহজ সহজ ইংরেজি শব্দের ব্যবহার এবং তা উচ্চারণ করে শুনাবে। উচ্চারণ শুনে আপনিও সাথে সাথে বাক্যের উচ্চারণ করতে পারবেন। মনে হবে যেন কারো সাথে কথা বলছেন।

এমনকি উচ্চারণ ভুল হলে তা এই অ্যাপস আপনাকে জানিয়ে দিবে। সঠিক উচ্চারণের জন্য গেমসের মতো এক্সট্রা পয়েন্ট পাবেন। এভাবে এই অ্যাপসের সাহায্য নিয়ে বার বার উচ্চারণের প্রাকটিস করতে পারবেন।

Bangla Dictionary –

নাম শুনে হয়তো বুঝতেই পারছেনে এটি একটি ডিকশনারি অ্যাপস। এটি খুবই জনপ্রিয় একটি অ্যাপস। বর্তমানে এর ব্যবহারকারীর সংখ্যা এক মিলিয়ন। ইংরেজি শেখার সময় অনেক জটিল জটিল শব্দের মুখোমুখি হতে হবে।এই অ্যাপস ব্যবহার করে চট করে আপনি সঠিক বাংলা অর্থ জেনে নিতে পারবেন।

এই অ্যাপস বাংলা টু ইংলিশ এবং ইংলিশ টু বাংলা দুই ভাবেই ব্যবহার করতে পারবেন। শব্দের অর্থ জানার পাশাপাশি শব্দের উচ্চারণও এখান থেকে জেনে নিতে পারবেন। এছাড়া এই অ্যাপস থেকে খেলতে পারবেন শব্দের গেমস যা অবসর সময়ে সময় কাটানোর পাশাপাশি ইংরেজি চর্চায় সাহায্য করবে।

প্রতিদিনের প্রাকটিসই আপনাকে ইংরেজিতে দক্ষ করে তুলতে পারে। মনে রাখবেন, একদিন বা এক সপ্তাহের মধ্যে ইংরেজি শেখা সম্ভব নয়। এজন্য আপনাকে অনেক সময় ধরে চেষ্টা চালিয়ে যেতে হবে।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন