হাতের কনুই এর কালো দাগ দূর করার পাঁচটি ঘরোয়া উপায়

হাতের কনুই এর কালো দাগ দূর করার পাঁচটি ঘরোয়া উপায়

আমাদের মুখের সৌন্দর্য রক্ষায় আমরা কত কিছুই না করি। কিন্তু আমাদের সৌন্দর্য কি শুধুই মুখের মধ্যেই সীমাবদ্ধ? মোটেও না। আপনার মুখ যত সুন্দরই হোক না কেন আপনার হাতের কনুইতে যদি কালো কালো দাগ থাকে তাহলে আপনার পুরো সৌন্দর্যটাই মাটি হয়ে যাবে। এজন্য আমাদের উচিত সব সময় আমাদের মুখের সাথে সাথে আমাদের দেহের অন্যান্য অংশেরও সমান ভাবে যত্ন নেয়া উচিত। আজ আমি হাতের কনুই এর কালো দাগ দূর করা পাঁচটি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।

আমাদের শরীরের জেদী দাগ গুলোর মধ্যে কনুই এর কালো দাগ অন্যতম। সাধারণ সাবান, বডি ওয়াশ কিংবা বডি স্ক্রাব ব্যবহার করে এই দাগ কিন্তু হালকা করা যায় না। কনুই এর কালো দাগের জন্য দরকার স্পেশাল ট্রীটমেন্ট। আর আমাদের ঘরের কোণে পড়ে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে তৈরী নানা রকম ঘরোয়া চিকিতসার চেয়ে ভাল স্পেশাল ট্রীটমেন্ট আর কিইই বা হতে পারে। আসুন এসব ঘরোয়া নানা রকম উপকরণ দিয়ে কনুই এর কালো দাগ কিভাবে দূর করতে হয় তা দেখে নেই।

কনুই এর কালো দাগ দূর করার প্রথম উপায় লেবু

কনুই এর কালো দাগ দূর করার কথা উঠলে সবার আগে লেবুর কথাই মনে পরে। লেবুতে আছে রাকৃতিক ব্লিচিং এজেন্ট। এই কারণে নিয়মিত লেবু আমাদের স্কিনে ব্যবহার করলে আস্তে আস্তে আমাদের স্কিনের রঙ হালকা হতে শুরু করে। এক তেবিল চামচ লেবুর রস নিন। দুই হাতের কনুই এর কালো দাগের উপর দুই মিনিট মালিশ করুন। এরপর ১০ মিনিট ঐভাবেই রেখে দিন। এরপর হাতের কনুই ধুয়ে ফেলুন পানি দিয়ে। প্রত্যেক দিন একই ভাবে লেবুর রস হাতের কনুই এ ব্যবহার করুন। তবে কখনোই লেবুর রস ব্যবহার করার দুই ঘন্টার মধ্যে রোদে বের হবেন না।

কনুই এর কালো দাগ দূর করার ২য় উপায় টক দই

টক দই যে আমাদের স্কিনের জন্য খুব ভাল মানের একটা ময়শ্চারাইজার সেটা অনেকেই জানেন। কিন্তু যে ব্যাপারটা অনেকেই জানেন না সেটা হচ্ছে আমাদের ত্বকের রঙ হালকা করতে এই টক দই খুব ভাল ভূমিকা পালন করতে পারে। টক দইতে আছে ল্যাকটিক এসিড যা ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে ধীরে ধীরে আমাদের ত্বকের রঙ হালকা করে দেয়। এজন্য হাতের কনুই এর কালো দাগ দূর করতে আপনি টক দই এর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। এক চা চামচ টক দই নিন। এর সাথে এক চ চামচ ভিনেগার ও এক চা চামচ বেসন মিশিয়ে নিন। এই প্যাকটি হাতের কনুই এর কালো হয়ে যাওয়া অংশে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন। এই সময়ের মধ্যে প্যাকটি একদম শুকিয়ে যাবে। তখন পানি দিয়ে এটি ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় তবে প্রতিদিন একবার করে এই টক দই এর প্যাকটি ব্যবহার করুন।

কনুই এর কালো দাগ দূর করার ৩য় উপায় বেকিং সোডা

যেকোন ধরণের দাগ দূর করতে বেকিং সোডার কোন জুড়ি নেই। এক চা চামচ বেকিং সোডা নিন। এর সাথে পরিমাণ মত কাঁচা দুধ মিশান। একটা ঘন পেস্ট তৈরী করুন। এই প্যাকটি আপনার হাতের কনুই এর কালো দাগে লাগান। পাঁচ থেকে সাত মিনিট অপেক্ষা করুন। এরপর প্যাকটি ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। দুই মাস ব্যবহার করুন। দেখবেন কনুই এর কালো দাগ আস্তে আস্তে দূর হয়ে যাচ্ছে।

কনুই এর কালো দাগ দূর করার ৪র্থ উপায় অ্যালোভেরা জেল

হাতের কনুই এর কালো দাগ দূর করতে অ্যালোভেরা জেলও খুব ভাল কাজে দেয়। আপনি একটা অ্যালোভেরা পাতা নিন। পাতাটি মাঝখান থেকে কেটে এর ভিতরের জেলের মত অংশটি বের করে নিন। এই অ্যালোভেরা জেল আপনার হাতের কনুই এ লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এই অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

কনুই এর কালো দাগ দূর করার ৫ম উপায় নারকেল তেল

নারকেল তেল আমরা সাধারণত চুলের যত্নে ব্যবহার করি। কিন্তু আপনি কি জানেন খাটি নারকেল তেল আপনার ত্বকের রঙ যথেষ্ঠ পরিমাণে হালকা করতে পারে। সেই সাথে বাড়তি পাওনা হিসেবে আপনার ত্বককে প্রচুর পরিমাণে আর্দ্রতা যোগায়। প্রতিদিন ঘুমাতে যাবার আগে অল্পএকটু নারকেল তেল নিয়ে আপনার হাতের কনুই এ ম্যসাজ করুন দুই মিনিট। এই ভাবেই ঘুমিয়ে পরুন। আস্তে আস্তে কনুই এর কালো দাগ হালকা হয়ে যাবে।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন