স্বাস্থ্যকর চিকেন পাস্তা সালাদ রেসিপি

স্বাস্থ্যকর চিকেন পাস্তা সালাদ রেসিপি

আমাদের মধ্যে একটা বদ্ধমূল ভ্রান্ত ধারণা আছে। সেটি হচ্ছে স্বাস্থ্যকর খাবার নিয়ে। আমাদের ধারণা হেলদি ফুড মানেই বিস্বাদ, পাতলা আর বিচ্ছিরি কোন খাবার। যেই খাবার খাওয়ার সময় আর খাওয়ার পরে অরুচি আর বমি আসে। আজ আমি আপনাদের এই ভুল ধারণা ভেঙ্গে দেবে এমন একটা রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। এই রেসিপিটি হচ্ছে মজাদার ও স্বাস্থ্যকর চিকেন পাস্তা সালাদ রেসিপি।

চিকেন পাস্তা সালাদ মূলত ইতালিয়ান একটা রেসিপি। মূল রেসিপিতে সাধারণত বিভিন্ন ইতালিয়ান হার্ব ব্যবহার করে করা হয়। সেই সাথে দুই থেকে তিন রকমের চীজও এতে ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এত অধহিক পরিমাণে চীজ ব্যবহার করলে এই রেসিপিটি কোন দিক থেকেই আসলে হেলদি থাকে না। আর যে সকল ইতালিয়ান হার্ব এই রান্নাতে ব্যবহার করা হয়ে থাকে সেগুলোও কিন্তু আমাদের দেশে অত বেশি সহজলভ্য নয়। বড় বড় বিভাগীয় শহর গুলোর বড় বড় সুপার শপ গুলোতে হয়ত কিছু কিছু ড্রাই ইতালিয়ান হার্ব পাওয়া যায়। কিন্তু ছোট খাটো মফস্বল শহর গুলোতে এসব মশলা পাওয়া যথেষ্ঠ কষ্টের ব্যাপার।

এসব কারণে আমি একটু অন্যভাবে এই চিকেন পাস্তা সালাদ বানাবার জন্য বাসায় ট্রাই করেছি। আমি এই রেসিপিতে কোন রকম চীজের ব্যবহার করিনি। সেই সাথে আমাদের বাসাতেই থাকে এরকম কিছু উপকরণ ব্যবহার করে সালাদ ড্রেসিংটা রেডি করে নিয়েছি। এজন্য স্বাশ্ত্যগত দিক চিন্তা করলে এই রেসিপিটি একদম পারফেক্ট একটা খাবার বলা যেতে পারে। আর এই সালাদ ড্রেসিংটা বানাতে আমি মিষ্টি ও টক দুই ধরণের উপকরণ ব্যবহার করেছি। তাই এই দুই রকম স্বাদের মিশেলে এটি কিন্তু খুবই টেস্টি একটি খাবারে পরিণত হয়েছে।

এই হেলদি ও টেস্টি চিকেন পাস্তা সালাদ কএয়কটি ধাপে রান্না করা হয়ে থাকে। যদিও বিভিন্ন ধাপে এটি রান্না করা হয়ে থাকে তারপরও এটি বানানো কিন্তু খুবই সহজ। বিশেষ করে যারা নতুন নতুন রান্না করা শুরু করেছেন তাদের জন্য এটি একদম পারফেক্ট একটা রেসিপি। আসুন দেরি না করে কিভাবে এই চিকেন পাস্তা সালাদ রান্না করতে হবে তা জেনে নেই। তবে তার আগে এই রেসিপিটির জন্য প্রয়োজনীয় সকল উপকরণ কি কি তা জেনে নেয়া যাক।

চিকেন পাস্তা সালাদ বানাতে যে যে উপকরণ প্রয়োজন হবে

সালাদ বানাতে যে যে উপকরণ লাগবে

  • পাস্তা ১ কাপ
  • চিকেন ১/২ কাপ
  • ফুলকপি ১/২ কাপ
  • আলু ১/ কাপ
  • টমেটো ১/২ কাপ
  • সুইট কর্ণ ১/৪ কাপ
  • স্প্রিং অনিয়ন ১/৪ কাপ
  • লবণ পরিমাণ মত
  • কালো গোল মরিচ গুড়া পরিমাণ মত

সালাদ ড্রেসিং এর জন্য যা যা লাগবে

  • অলিভ অয়েল ৪ টেবিল চামচ
  • সয়া সস ১ টেবিল চামচ
  • বালসামিক ভিনেগার ১ টেবিল চামচ
  • মধু ১ টেবিল চামচ
  • চিনি ১/২ চা চামচ

চিনেক পাস্তা সালাদ যেভাবে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে চিকেন রেডি করে নিতে হবে। এই চিকেন পাস্তা সালাদ বানাবার জন্য আমাদের হাড় ছাড়া মুরগির মাংস দরকার হবে। এজন্য একটা চিকেনের ব্রেস্ট পিস নিতে হবে। এই চিকেন ব্রেস্ট পিস থেকে ছোট ছোট চিকেন কিউব কেটে নিতে হবে। মোটামুটি ১ ইঞ্চি মাপের চিকেন কিউব কেটে নিতে হবে। প্রায় ১ কাপ পরিমাণ চিকেন কিউব প্রয়োজন হবে এই রান্নাটি করার জন্য। এবার একটা হাড়িতে পানি ফুটতে দিতে হবে। পানি ফুটে উঠলে এতে পরিমাণ মত লবণ ও ১ চা চামচ পরিমাণ গোল মরিচ গুড়া দিতে হবে। উপকরণ দুউটি পানির সাথে মিশিয়ে এতে চিকেন কিউব গুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ সিদ্ধ করতে হবে। চিকেন পিস গুলো যখন সিদ্ধ হয়ে যাবে তখন একটা ঝাঝরিতে ঢেলে দিতে হবে। এতে করে সিদ্ধ চিকেন কিউব গুলোর গা থেকে বাড়তি পানি ঝরে যাবে।

২য় ধাপ

এবার ফুলকপি রেডি করে নিতে হবে। একটা ফুলকপি থেকে ছোট ছোট করে ফুল গুলো আলাদা করে নিতে হবে। চেষ্টা করবেন যেন চিকেন কিউব এর সাইজ আর ফুলকপির সাইজ যেন মোটামুটি একই রকম হয়। তাহলে দেখতে ও খেতে ভাল লাগবে। প্রায় হাফ কাপ মত ফুলকপির ফুল লাগবে। একটা হাড়িতে পানি, লবণ ও কালো গোল মরিচ গুড়া দিয়ে ফুলকপি সিদ্ধ করে নিতে হবে। ফুলকপি সিদ্ধ করা হয়ে গেলে একটা ঝাঝরিতে বাড়তি পানি ছেকে ফেলে দিতে হবে। একই সাথে আলু কিউব করে কেটে লবণ ও কালো গোল মরিচ গুড়া দিয়ে সিদ্ধ করে নিতে পারেন।

৩য় ধাপ

টমেটো কিউব কিউব করে কেটে নিতে হবে। সুইট কর্ণ ক্যান থেকে একটা ঝাঝরিতে ঢেলে বাড়তি পানি ফেলে দিতে হবে। যেকোন বড় সুপার শপ কিংবা মুদির দোকানে আপনি সুইট কর্ণ এর ক্যান খুজে পাবেন। তারপরও যদি খুজে না পান তবে সাধারণ ভুট্টা কিনে এর থেকে দানা গুলা ছাড়িয়ে নিন। তারপর চিকেন, ফুলকপি আর আলুর মত করে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। স্প্রিং অনিয়ন একদম মিহি ভাবে কুচি কুচি করে কেটে নিতে হবে।

৪র্থ ধাপ

এবার একটা ছোট বাটিতে প্রথমে অলিভ অয়েল নিতে হবে। এর মধ্যে একে একে বালসামিক ভিনেগার, মধু আর সয়া সস মিশিয়ে নিতে হবে। এই সময়ে চিনিও যোগ করে দিতে হবে। চিনি যোগ করছেন বলে ঘাবড়াবেন না। চিন্তা করে দেখুন এত ক্ষানি চিকেন পাস্তা সালাদে আপনি মাত্র ১/২ চা চামচ চিনি যোগ করছেন, যা মূল ক্যালরির অনুপাতে খুবই কম। এবার এই সব কটি উপকরণ একটা কাটা চামচ দিয়ে খুব ভাল ভাবে মিশিয়ে নিন। একটা ব্যাপার এই সময় খেয়াল রাখতে হবে। চিনি যেন সম্পূর্ণ গলে যায় এবং প্রত্যেকটি উপক্রণ একে অন্যের সাথে সম্পূর্ণ ভাল ভাবে মিশে যেতে পারে। রেডি আপনার চিকেন পাস্তা সালাদের জন্য সালাদ ড্রেসিং।

৫ম ধাপ

এবার একটা বড় সালাদ বোল নিতে হবে। এতে একে একে সিদ্ধ করা চিকেন নিউব, ফুলকপি কিউব আর আলু কিউব নিতে হবে। হালকা করে টস করে নিতে হবে। সুইট কর্ণ, টমেটো কিউব ও স্প্রিং অনিয়ন এই সময়ে টস করে মিশিয়ে নিতে হবে। এবার তৈরী করে রাখা স্পেশাল সালাদ ড্রেসিং উপর থেকে এই সবজি ও চিকেন কিউবের চারপাশে ছড়িয়ে দিতে হবে। খুব ভাল করে চামচ দিয়ে নেরে কিংবা টস করে মিশিয়ে নিতে হবে। এই সময়ে একটা ব্যাপার খেয়াল রাখতে হবে। সালাদ ড্রেসিং যেন বাকি সব উপকরণের সাথে খুব ভাল ভাবে মিশে যায়। যদি সালাদ ড্রেসিং ভাল ভাবে সব কিছুর গায়ে না লাগে তাহলে এই চিকেন পাস্তা সালাদের টেস্টটাই একদম মষ্ট হয়ে যাবে। এই বার একটা সার্ভিং ডিশে ঢেলে সার্ভ করতে হবে মজাদার ও স্বাস্থ্যকর চিকেন পাস্তা সালাদ।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply মজাদার চিকেন চাউমিন রেসিপি | চটপট - এসো নিজে করি মে ৯, ২০১৮ তারিখে ১২:৪৮ অপরাহ্ন

    […] খুব পছন্দের কিছু খাবারের মধ্যে চিকেন চাউমিন অন্যতম। এর পিছনে কিন্তু একটা […]

মন্তব্য করুন