টকদইয়ের যে প্যাকটি আপনাকে ইনস্ট্যান্ট ফর্সা করবে

টকদইয়ের যে প্যাকটি আপনাকে ইনস্ট্যান্ট ফর্সা করবে

ইনস্ট্যান্ট ফর্সা ত্বক কে না চায়। আর এই ইনস্ট্যান্ট ফর্সা ত্বক পেতে আমরা কত পদ্ধতিই না অবলম্বন করে থাকি। নামি দামি ক্রীম লোশন থেকে শুরু করে নানা রকমের পার্লার ট্রীটমেন্ট, কোন কিছুই বাদ যায় না। কিন্তু ত্বকে ইনস্ট্যান্ট জেল্লা আর আসে না। আর আসলেই সেই জেল্লা কিছুক্ষণের মধ্যেই গুম হয়ে যায়। এই জন্য ত্বকে ইনস্ট্যান্ট ফর্সা ভাব আনার জন্য ঘরোয়া উপায়ের কোন বিকল্প হতে পারে না।

আজ আমি আপনাদের সাথে যেই ফেস প্যাকটি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে মূলত ত্বক ফর্সা কারি একটি ফেস প্যাক। এই ফেস প্যাকটির সব থেকে ভাল দিক হচ্ছে মাত্র দুটি উপকরণ ব্যবহার করেও এই ফেস প্যাক বানানো যায়। আর এই দুটি উপকরণ খুজে পাওয়া খুব কঠিন কিছু না। আসুন এই ফেস প্যাকটি বানাবার উপকরণ ও লাগানোর পদ্ধতি জেনে নেই।

ইনস্ট্যান্ট ফর্সা কারি ফেস প্যাক বানাতে যা যা লাগবে

  • আমন্ড পাউডার ১ চা চামচ
  • টক দই ১ চা চামচ

ইন্সট্যান্ট ফর্সা কারি ফেস প্যাক যেভাবে বানাতে হবে

একটা বাটিতে মিহি করে গুড়া করা আমন্ড পাউডার নিয়ে নিন। আমন্ড পাউডার আপনি যেকোন বড় কসমেটিকের দোকানে সহজেই খুজে পেয়ে যাবেন। অথবা আপনার এলাকায় যে সব দোকানে বিভিন্ন বেকিং আইটেম কিনতে পাওয়া যায় সেখানে খোজ করলেও আপনি আমন্ড পাউডার কিনতে পারবেন। আর একান্তই যদি আমন্ড পাউডার খুজে না পানি তাহলে কিছু আমন্ড বাদাম কিনে খোসা ছাইয়ে নিন। এরপর শুকনো তাওয়ার উপর হালকা ভেজে নিন। এরপর ঠান্ডা করে ব্লেন্ডারে গুড়ো করে নিন। রেডি আপনার আমন্ড পাউডার।

এই বার এই এক চা চামচ আমন্ড পাউডারের সাথে সম পরিমাণ টক দই মিশিয়ে নিন। একটা কাটা চামচ দিয়ে ভাল ভাবে নাড়িয়ে মিশিয়ে নিন। একটা ব্যাপার খেয়াল রাখবেন। যেন দুটি উপকরণই একে অন্যের সাথে ভাল ভাবে মিশে যায়। কোন লাম্পস যেন ফেস প্যাকটির মধ্যে থেকে না যায়।

ফেস প্যাকটি যেভাবে ব্যবহার করতে হবে

প্রথমে আপনার মুখ ও গলা ভাল ভাবে পরিস্কার করে নিতে হবে। এজন্য শুধু পানি দিয়ে মুখ ধুলে হবে না। আপনার ত্বকে স্যুট করে এমন কোন ভাল কোম্পানির ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে পরিস্কার করে নিতে হবে। এরপর একটা পরিস্কার শুকনা তোয়ালে দিয়ে মুখ চেপে চেপে শুকিয়ে নিতে হবে। পরিস্কার শুকনো মুখে এই ফেস প্যাকটি সামান ভাবে লাগিয়ে নিতে হবে। ইচ্ছা হলে গলায়ও এই ফেস প্যাকটি লাগানো যেতে পারে। এই অবস্থায় ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করতে হবে। এই সময়ের মধ্যেই এই ফেস প্যাকটি সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার কথা।

এরপর ঠান্ডা পানি দিয়ে খুব ভাল করে মুখ ও গলার ত্বক থেকে এই শুওনো ফেস প্যাকটি পরিস্কার করে ফেলতে হবে। খেয়াল রাখবেন ফেস প্যাকটি যেন সম্পূরর খুব ভাল ভাবে পরিস্কার হয়ে যায়। কোন শুকনো অংশ যেন মুখ কিংবা গলার ত্বকে লেগে না থাকে। এরপর একটা পরিস্কার তোয়ালে দিয়ে আপনার মুখ ও গিলার ত্বক শুকনো করে মুছে ফেলুন। আর দেখুন কেমন ইনস্ট্যান্ট ফর্সা একতা ভাব আপনার ত্বকে এসে গেছে।

ইনস্ট্যান্ট ফর্সা কারি ফেস প্যাকটির বিভিন্ন উপকারিতা

এই ফেস প্যাকটিতে আছে আমন্ড পাউডার। আমন্ড বাদামে আছে নানা রকম পুষ্টি উপাদান। তাই আমন্ড বাদাম শুধু আমাদের শরীরের জন্যই ভাল তা কিন্তু নয়। এই আমন্ড বাদামে থাকা নানা রকম পুষ্টি উপাদান গুলো আমাদের ত্বকেও পুষ্টি যুগিয়ে আমাদের ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে। ফলে ত্বকে আসে এক অন্য রকম জেল্লা।

আমন্ড বাদাম ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে। ফলে ত্বকএর রঙ হালকা করতে এর কোন জুড়ি নেই। শুধু তাই নয়। আমন্ড পাউডার খুব ভাল এন্টি এজিং এজেন্ট হিসেবেও কাজ করে।

এই ফেস প্যাকটির আর একটি উপাদান হচ্ছে টক দই। টক দই তে আছে প্রচুর পরিমাণে ল্যাকটিক এসিড। এই ল্যাকটিক এসিড ত্বকের উপর মাইল্ড স্ক্রাবের মত কাজ করে। ফলে ত্বকের উপর থেকে মরা কোষের আস্তরণ সরে গিয়ে ত্বকে ইনস্ট্যান্ট জেল্লা দেখা যায়।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন