ত্বক ও চুলের যত্নে আমলা যখন ভরসা

রমজানে ত্বকের যত্ন।

চলছে পবিত্র মাহে রমজান। আবহাওয়া বেশ গরম এখন। আপনার ত্বকের এ সময় চাই আলাদা যত্ন। কিন্তু রমজান মাসে ঠিক তেমন আয়োজন করে ত্বকের যত্ন নেওয়া হয়ে উঠে না। আজকে দেখে নিন কিভাবে সহজেই বিনা ঝামেলায় আপনি নিজের ত্বকের যত্ন নিতে পারবেন। সহজ কিছু ব্যাপার খেয়াল রাখার মাধ্যমে।

১:

রমজান মাসে অবশ্যই খুব বেশী করে পানি খেতে হবে। কেননা, এই সময় সারাদিন পানি খাওয়া হয় না। তাই প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি খেতে চেষ্টা করুন। পানির অভাবেই আমাদের ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। তাই, এই  ব্যাপারে নো কোম্প্রোমাইজ। শরীরে পানির পরিমাণ সঠিক থাকলে ত্বকও থাকবে প্রাণবন্ত।

২:

ত্বক ভালো রাখতে স্ক্রাবিং খুব জরুরী ।নয়তো ত্বকে মৃত কোষ জমে ত্বক কালো হয়ে যেতে পারে। ঘরোয়া সামান্য উপাদানেই চটপট সেরেরে ফেলতে পারেন স্ক্রাবিং এর কাজ। গুড়া দুধের সাথে সামান্য চিনি, অথবা চিনির সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাবিং করুন দু থেকে তিন মিনিট। স্কিন অনেকটাই ক্লিন থাকবে।

৩:

ফেস-ওয়াশের বদলে ব্যবহার করতে পারেন বেসন। আমাদের সবার ঘরেই রমজান মাসে দেখা যায় বেসনের ব্যবহার। সামান্য বেসনের সাথে পরিমাণ মতো পানি দিয়ে ঘন পেস্ট তৈরী করুন।এবার এই মিশ্রণ মুখে ম্যাসেজ করুন দু মিনিটের মতো তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। বেসন প্রাকৃতিক ফেস-ওয়াশ হিসেবে কাজ করবে।

৪:

রাতে অবশ্যই ভালো মানের যেকোন ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। যাদের ত্বক তৈলাক্ত তারা এ্যালোভেরা জেলের সাথে সামান্য পানি মিশিয়ে মুখে লাগাতে পারেন। ত্বক ভালো থাকবে।

এছাড়াও খেয়াল রাখুন,

ইফতারিতে যত বেশি ভাজাপোড়া এড়িয়ে চলবেন তত ভালো হবে।

ইফতারির আধা ঘন্টা পর যেকোন তাজা ফলের জুস খেতে চেষ্টা করুন। এতে ত্বকে ভিটামিন সি এর অভাব পূরণ হবে।

শরীরের পাশাপাশি ত্বকের ও পানির প্রয়োজন আছে। তাই ভেজা মুখ না মুছে ত্বকেই শুকাতে দিন।

একটি ফল খাওয়ার পাশাপাশি অল্প করে মুখেও সেই ফলের রস লাগিয়ে নিতে পারেন।হয়ে গেলো চটপট যত্নআত্তি!

ঈদের আর অল্প কদিন বাকি। এ সময় ত্বকের একটু যত্ন নিলে ত্বক অনেকটা ভালো থাকবে। আর আপনাকেও ত্বকের যত্ন নিয়ে খুব একটা ভাবতে হবে না। ভালো থাকুন সুস্থ থাকুন। আর আমাদের সাথেই থাকুন!

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন