মজাদার ও পুষ্টিকর টমেটো রায়তা রেসিপি

মজাদার ও পুষ্টিকর টমেটো রায়তা রেসিপি

রায়তা খাবারটির সাথে বাংলাদেশের মানুষ খুব বেশি একটা পরিচিত নয়। এটি হচ্ছে মূলত একটি টক দই এর ডিপ যার মধ্যে বিভিন্ন সময় বিভিন্ন রকম সবজি বা ফল যোগ করা হয়ে থাকে। সেই সাথে যোগ করা হয় কয়েক রকমের গুড়া মশলা। বিভিন্ন ভাবে কিন্তু রায়তা বাসায় বানানো যায়। তবে আমি আজ আপনাদের সাথে টমেটো রায়তা কিভাবে বানাতে হয় তা শেয়ার করব।

টমেটো রায়তা বানাতে খুব কম সংখ্যক উপকরণ আমাদের দরকার হবে। আর এই সব কয়টি উপকরণই খুব সহজলভ্য। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি এই টমেটো রায়তা বানাবার সব কটি উপকরণই এখন হয়ত আপনাত্র রান্না ঘর কিংবা ফ্রিজের এক কোণে পড়ে আছে। তবে এত সাধারণ উপকরণ দিয়ে বানানো হলেও এই টমেটো রায়তা কিন্তু অসাধারণ একটা খাবার। এই খাবারটি বিভিন্ন ভাবে খাওয়া যায়। আপনি যেকোন ফ্রাইড ফুডের সাথে ডিপ হিসেবে এই টমেটো রায়তা সার্ভ করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে অন্য কোন সস পরিবেশন করার দরকার নেই। আবার যেকোন ধরণের বিরিয়ানি কিংবা পোলাও এর সাথেও এই টমেটো রায়তা খুব ভাল যায় সাইড ডিশ হিসেবে। শুধু তাই নয়। সন্ধ্যের হালকা নাস্তা হিসেবেও আপনি অনায়াসে এক বাটী টমেটোর রায়তা খেতে পারেন। যারা ডায়েটে আছেন কিংবা যাদের কোলেস্টেরল কিংবা ডায়াবেটিস এর সমস্যা আছে তাদের জন্য সন্ধ্যের নাস্তা হসেবে এই টমেটোর রায়তা খুব ভাল একটা অপশন হতে পারে।

চলুন আর কোন কথা না বাড়িয়ে বরং এই অসাধারণ মজার অসম্ভব পুষ্টিকর টমেটো রায়তা বানাতে কোন কোন উপকরণ এর দরকার হবে তা জেনে নেয়া যাক। সেই সাথে কোন পদ্ধতিতে এই টমেটোর রায়তা বানাতে হবে তাও জেনে নেই চলুন।

টমেটো রায়তা বানাতে যে যে উপকরণ দরকার হবে

  • টমেটো ১টি
  • টক দই ১/২ কাপ
  • লবণ ১/৪ চা চামচ
  • বিট লবণ ১/৪ চা চামচ
  • ভাজা জিরা গুড়া ১/২ চা চামচ
  • কালো গোল মরিচ গুড়া ১/২ চা চামচ
  • লাল মরিচ গুড়া ১ চিমটি
  • মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ১ চা চামচ
  • মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ১ চা চামচ
  • মিহি করে কুচি করে রাখা কাঁচা মরিচ ১/২ চা চামচ
  • চিনি ১/২ চা চামচ অপশনাল

টমেটো রায়তা যে পদ্ধতিতে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে টমেটো খুব ভাল করে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। এরপর এটি খুব ছোট ছোট করে কিমার মত কুচি করে নিতে হবে।

২য় ধাপ

একটা ছোট বাটিতে টক দই নিতে হবে। টক দই এর মধ্যে প্রথমে লবণ, বিট লবণ আর লাল মরিচ গুড়া যোগ করতে হবে। সেই সঙ্গে কালো গোল মরিচ গুড়া আর ভাজা জিরা গুড়াও যোগ করে দিতে হবে। এই সব কটি উপকরণ খুব ভাল ভাবে ফেটিয়ে মিশিয়ে নিতে হবে। এই সময়ে আপনার যদি ইচ্ছা হয় তবে সামান্য চিনি যোগ করে দেখতে পারেন। তবে যদি আপনি ডায়েটের জন্য এই টমেটো রায়তা বানান কিংবা আপনার ডায়বেটিস কিংবা কোলেস্টেরল এর সমস্যা থেকে থাকে তাহলে চিনি দেবার দরকার নেই। চিনি ছাড়াও এই টমেটো রায়তা খেতে অনেক মজা হয়ে থাকে।

৩য় ধাপ

টক দই এর সাথে মশলা গুলো ভাল ভাবে মেশানো হয়ে গেলে এর মধ্যে একে একে মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ও ধনে পাতা দিতে হবে। ভাল করে মিশিয়ে নিতে হবে। একই সাথে মিহি করে কুচি করে রাখা কাঁচা মরিচও দিয়ে দিতে হবে। টক দই এর সাথে এই উপকরণ গুলো ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে আগে থেকে কিমা করে রাখা টমেটো দিতে হবে। চামচ দিয়ে হালকা ভাবে নেড়ে সব কিছুর সাথে টমেটো মিশিয়ে নিতে হবে। ব্যাস রেডি আপনার জন্য মজাদার ও সুস্বাদু টমেটো রায়তা।

সতর্কতা

টমেটো রায়তা বানাবার জন্য অবশ্যই জল ঝরানো টক দই ব্যবহার করতে হবে। তা না হলে রায়তা পানি পানি হয়ে যাবে। তখন আর টমেটো রায়তা খেতে ভাল লাগবে না।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন