কিমা স্টাফড মরিচ পাকোড়া রেসিপি

বাজারে একটু বড় ও মোটা সাইজের মরিচ পাওয়া যায়। সাধারণত এইগুলোকে থাই মরিচ বলে থাকে। এই মরিচ দিয়েই খুব সুস্বাদু কিন্তু ঝাল ঝাল এই রেসিপি কিমা স্টাফড মরিচ পাকোড়া। বানানোর উপকরণ ও প্রণালী দেখে নিই চলুন ঝটপট।

কিমা স্টাফড মরিচ পাকোড়ার উপকরণ

থাই মরিচ – ৫/৬ টি
কিমা – ১/২ কাপ
আদা বাটা -১ চা চামচ
রসুন বাটা -১ চা চামচ
লবণ – পরিমানমত
সয়া সস – ১/২ চা চামচ
টমেটো সস – ১/২ চা চামচ
পেঁয়াজ মিহি কুচি – ২ টেবিল চামচ
জিরা ভাজা গুঁড়া – ১/৪ চা চামচ
গরম মশলা গুঁড়া – ১/২ চা চামচ
সাদা গোলমরিচ গুঁড়া – ১/২ চা চামচ
কর্ণফ্লাওয়ার – ২ চা চামচ
চিজ – ১/৪ কাপ (গ্রেট করা)
তেল – ১ টেবিল চামচ + ভাজার জন্য
ব্যাটারের জন্য
ময়দা – ১/২ কাপ
কর্ণফ্লাওয়ার – ২ টেবিল চামচ
ডিম (ছোট) – ১ টি
বেকিং পাউডার – ১/২ চা চামচ
লবণ – সামান্য
পানি – পরিমানমত
জিরা ভাজা গুঁড়া – সামান্য
পানি –পরিমানমত


প্রণালী

** প্রথমে থাই মরিচগুলোকে মাঝ বরাবর বোটাসহ কেটে নিন।সাবধানে মরিচের বোটা যেন ভেঙ্গে না যায়। একটি মরিচ থেকে ২ ভাগ হবে।
** হাতে গ্লাভস পরে বা একটা পলিথিনের ব্যাগ পেঁচিয়ে নিন। এবারে মরিচের টুকরা থেকে বিচি ছাড়িয়ে নিন।মরিচের গায়ে লবণ মাখিয়ে রাখুন, এতে মরিচ একটু নরম হবে ও এর ভেতরে লবণ যাবে।
** এবার কিমা তৈরির পালা। একটা প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি একটু ভেজে নিয়ে আদা- রসুন বাটা দিন। সামান্য লবণ দিন। একটু ভাজা হলেই কিমা দিয়ে নাড়ুন। কিমা নাড়তে নাড়তে বাকি মশলা দিয়ে দিতে হবে। সয়া সস, টমেটো সস, জিরা ভাজা গুঁড়া, গরম মশলা গুঁড়া ও সাদা গোলমরিচ গুঁড়া দিয়ে ভালভাবে নেড়েচেড়ে নিন। কিমা সেদ্ধ হবার জন্য প্রয়োজন হলে অল্প পানি দিয়ে দেখে রান্না করুন মিনিট পাঁচেক।
কিমা সেদ্ধ হলে পানি শুকিয়ে নিন। সামান্য পানি থাকতেই ২ চা চামচ কর্ণফ্লাওয়ার কিমার উপরে ছড়িয়ে দিয়ে ভালভাবে নেড়ে নিন। এই কর্ণফ্লাওয়ার কিমাটাকে একটা আঠালোভাব এনে দিবে, এতে করে মরিচের ভেতর স্টাফিং করতে সুবিধা হবে।
** এবার ব্যাটারের উপকরণগুলো একসাথে গুলে নিন। পানিটা আস্তে আস্তে যোগ করুন। খুব পাতলা বা ঘন হবে না এই মরিচ পাকোড়ার ব্যাটার।
** লবণ মাখানো মরিচগুলো ধুয়ে নিন। কিমা ঠাণ্ডা হলে এর সাথে গ্রেট করা চিজ মিশিয়ে নিন। একটা মরিচের ভাগে চামচ দিয়ে কিমার পুর দিয়ে একটু চেপে দিন। চিজ চাইলে কিমার ভেতরে না দিয়ে মরিচে পুর দিয়ে তার উপরে দেয়া যায় বা নাও দিতে পারেন।
**ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন।এবার সাবধানে মরিচের বোটা ধরে ব্যাটারে চুবিয়ে গরম তেলে ছাড়ুন। মিডিয়াম আঁচে সবগুলো মরিচ পাকোড়া ভেজে তুলুন।
** গরম গরম পরিবেশন করুন কিমা স্টাফড মরিচ পাকোড়া সবুজ চাটনি দিয়ে বিকেলের নাস্তায় বা অথিথি আপ্যায়নে।

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন