পাকা আমের পায়েস

পাকা আমের পায়েস

এখন বাজার সয়লাব হয়ে আছে হরেক রকম আমে। ল্যাঙ্গড়া, ফজলি, হিমসাগর কি নেই এখন বাজারে? আর বছরের অন্য সময়ের তুলনায় আমের দামও এখন সব থেকে সস্তা। তাই এখনই সময় আম দিয়ে হরেক রকমের ডেজার্ট আইটেম তৈরী করার। আজ তাই আমি আপনাদের সাথে এমন একটি ডেজার্ট রেসিপি শেয়ার করব যেটি আম দিয়ে তৈরী করা হয়। এই রেসিপিটি হচ্ছে মজাদার পাকা আমের পায়েস।

বাঙ্গালি মাত্রই পায়েস পছন্দ করেন। বাঙ্গালি কোন অনুষ্ঠান হবে আর সেই অনুষ্ঠানে পায়েস রান্না করা হবে না এটা খুবই বিরল একটা ঘটনা। তবে আমরা সবাই সাধারণত একই ভাবে পায়েস রান্না করে থাকি। সেই একই দুধ, চিনি আর চাল। খুব বেশি হলে হয়তো বা চিনির কম বেশি করে থাকি। কিন্তু কেমন হয় যদি এই সাধারণ পায়েসের মধ্যেই একটু নতুনত্ব এনে দেয়া যায়? তাও আবার আমাদের সবার প্রিয় ফলের রাজা আম ব্যবহার করে? দারুণ হবে তাই না? চলুন তাহলে দেরি না করে কিভাবে এই পাকা আমের পায়েস বানাতে হবে তা দেখে নেই। তবে তার আগে এই আমের পায়েস বানাতে কোন কোন উপকরণ আমাদের দরকার হবে তা জেনে নেয়া যাক।

পাকা আমের পায়েস বানাতে যা যা উপকরণ দরকার হবে

  • পাকা আম ১ থেকে ২টি
  • পোলাও চাল ১/৪ কাপ
  • দুধ ১ লিটার
  • গুড়া দুধ ১/৪ কাপ
  • চিনি ৪ টেবিল চামচ
  • আস্ত ছোট এলাচ ২টি
  • গোলাপ জল ১/৪ চা চামচ
  • কাজু বাদাম ৪ থেকে ৫টি
  • পেস্তা বাদাম ৪ থেকে ৫টি
  • চিনা বাদাম ৪ থেকে ৫টি
  • কাঠ বাদাম ৪ থেকে ৫টি
  • কিশমিশ ৪ থেকে ৫টি
  • ঘি ১/২ চা চামচ

পাকা আমের পায়েস যেভাবে বানাতে হবে

১ম ধাপ

প্রথমেই চাল ধুয়ে পরিস্কার করে নিতে হবে। যেকোন সুগন্ধি চাল যেমন কালিজিরা চাল, চিনিগুড়া চাল কিংবা গোবন্দভোগ চাল ব্যবহার করা যেতে পারে। চাল ধোয়া হয়ে গেলে পরিস্কার পানিতে আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর একটা ব্লেন্ডারে কিংবা শিল পাটায় ভিজিয়ে রাখা চাল গুলোকে আধা ভাঙ্গা করে নিতে হবে। এতে করে চাল গুলো তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে আর পায়েসের মধ্যেও ক্রীমিনেস আসবে।

২য় ধাপ

একটা ছোট বাটিতে অল্প পানি নিতে হবে। এর মধ্যে কিশমিশ গুলো ভিজিয়ে রাখতে হবে অন্তত আধা ঘন্টা। এর পর একটা ফ্রাইং প্যানে অল্প পরিমাণে ঘি নিতে হবে। এই ঘি এর মধ্যে এক সাথে কাজু বাদাম, কাঠ বাদাম, চিনা বাদাম ও পেস্তা বাদাম ভেজে নিতে হবে। এই বাদাম গুলো খুব সাবধানে ভেজে নিতে হবে। চুলা আঁচ একদম বাড়ানো যাবে না। তাহলে বাদাম গুলো পুড়ে যেতে পারে। অল্প আঁচে খুনতি দিয়ে নেড়ে চেড়ে বাদাম গুলো হালকা করে ভেজে নিতে হবে। দুই থেকে চার মিনিট পর যখন ভাজা বাদাম গুলো থেকে সুন্দর একতা খুশবু আসা শুরু করবে তখন চুলা বিন্ধ করে দিতে হবে। এরপর ছুরি দিয়ে পাতলা পাতলা করে বাদাম গুলো কেটে নিতে হবে।

৩য় ধাপ

একটা বড় আম কেটে নিটে হবে। এরপর এটি ব্লেন্ডারে ব্লেন্ড করে একদম স্মুথ করে নিতে হবে। আপনি হিমসাগর কিংবা ল্যাঙ্গড়া যে কোন আম ব্যবহার করতে পারেন। তবে আমটি যেন অবশ্যই পাকা ও মিষ্টি হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

.৪র্থ ধাপ

একটা বড় সস প্যানে লিকুইড দুধ নিতে হবে। এর মধ্যে গুড়া দুধ মিশাতে হবে। দুধে বলক উঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। দুধে বলক উঠে যাবার পরও আরো কিছুক্ষণ জ্বাল দিতে হবে ঘন হবার জন্য। দুধ ঘন হয়ে আসলে আগে থেকে আধা ভাঙ্গা করা সুগন্ধি চাল যোগ করে দিতে হবে। চাল যোগ করে দেবার পর চুলার আঁচ একদম কমিয়ে দিতে হবে। আর এক ভাবে খুনতি দিয়ে নাড়োতে থাকতে হবে। তা না হলে পায়েস হাড়ির তলায় লেগে পুড়ে যাবে। প্রায় দশ মিনিট মত এই ভাবে রান্না করতে হবে। এই বার চিনি যোগ করতে হবে। এই পায়েসে যেহেতু আম যোগ করা হয়ে থাকে তাই চিনি একটু কমই দেয়া হয়। আপনি চাইলে আর একটু বেশি চিনি যোগ করতে পারেন।

এই ভাবে আরো দশ মিনিট মত পেয়াস রান্না করতে হবে। যখন দেখবেন চাল সিদ্ধ হয়ে পাএস বেশ খানিকটা ঘন হয়ে এসেছে তখন এর মধ্যে অয়াকা আমের ক্বাথ যোগ করে দিতে হবে। খুব ভাল করে খুনতি দিয়ে নেড়ে চেড়ে দুধের সাথে পাকা আমের ঘন ক্বাথটা মিশিয়ে দিতে হবে। আগে থেকে ভেজে রাখা বাদাম ও কিশমিশ এই সময়ে যোগ করে দিতে হবে। আরো পাঁচ মিনিট মত জ্বাল দিতে হবে। চুলা বন্ধ করবার ঠিক আগে আগে খুব সামান্য গোলাপ জল দিতে হবে। গোলাপ জল যোগ করেই চুলা বন্ধ করে দিতে হবে। নেড়ে চেড়ে সব কিছুর সাথে মিশিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে পায়েস ঢেকে দিতে হবে। দশ মিনিট এভাবে ঢাকা দিয়ে দমে রাখতে হবে যাতে করে সব উপকরণের সাথে গোলাপ জলের খুশবু ভাল ভাবে মিশে যেতে পারে। এরপর সার্ভিং বোলে ঢেলে উপর থেকে আর একটু বাদাম কুচি ছড়িয়ে সার্ভ করতে হবে মজাদার পাকা আমের পায়েস।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

৩ টি মন্তব্য
  1. Reply আম পান্না কোটা রেসিপি | চটপট - এসো নিজে করি জুন ২৪, ২০১৮ তারিখে ১১:৪৫ পূর্বাহ্ন

    […] প্রশান্তি মিলবে।তবে আর দেরি না করে আম পান্না কোটা রেসিপি দেখে […]

  2. Reply রিচ ক্রীমি বাদাম ক্ষীর রেসিপি | চটপট - এসো নিজে করি জুন ২৫, ২০১৮ তারিখে ৭:৫০ অপরাহ্ন

    […] টেবিল মানেই সেখানে এক বাটি ক্ষীর থাকবেই থাকবে। অথেনটিক ক্ষীর বানাবার […]

  3. Reply গ্রীষ্মের ৩টি ইয়াম্মি মিল্কশেক | চটপট - এসো নিজে করি জুলাই ২৬, ২০১৮ তারিখে ৯:৫০ পূর্বাহ্ন

    […] আম কাটা – ১ কাপ […]

মন্তব্য করুন