মাত্র দুটি উপকরণে হলুদ নখ করুন ঝকঝকে সাদা নখ

মাত্র দুটি উপকরণে হলুদ নখ করুন ঝকঝকে সাদা নখ

সৌন্দর্য চর্চা বলতে আমরা বেশির ভাগ মানুষ আসলে মুখের ত্বকের যত্ন নেয়ার কথাই বুঝে থাকি। কেউ কেউ হয়ত এর সাথে চুলের যত্ন নেয়াটাকেও সৌন্দর্য চর্চার অঙ্গ মনে করে থাকেন। কিন্তু নিজেকে যদি সুন্দর দেখাতে চাই তাহলে আমাদের সব অঙ্গেরই যত্ন নেয়া উচিত। কিন্তু এই কথাটা আমরা প্রায় সকলেই ভুলে যাই। ফলে মুখ ও চুলের যত্ন ঠিকঠাক ভাবে নেয়া হলেও আমাদের হাত আর পা অযত্নে অবহেলায় পড়ে থাকে। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন আপনার হাতের নখ গুলো যদি হলুদ থাকে তাহলে আপনি যতই সুন্দর হোন না কেন, তা আপনার সৌন্দর্য পুরোটাই মাটি করে দেবে। এজন্য আজ আমি কিভাবে হলুদ হয়ে যাওয়া নখ পরিস্কার করে ঝকঝকে সাদা নখ এ পরিণত করা যায় তা নিয়ে একটু আলোচনা করব।

নখ হলুদ হয়ে যাওয়াটা মহিলাদের মধ্যে খুব কমন একটা সমস্যা। বিশেষ করে যারা নিয়মিত রান্না বান্নার সাথে জড়িত থাকেন তাদের জন্য নখের সুন্দর সাদা রংটা ধরে রাখাটা খুব বেশি কষ্টকর একটা ব্যাপারর হয়ে দাঁড়ায়। কারণ যারা রোজ রোজ রান্না বান্না করে থাকেন স্বভাবতই তাদের অরায় প্রতি দিন হ্লুদ ব্যবহার করতে হয়। এছাড়াও বিভিন্ন রকম সবজি যেমন আলু, কাঁচা কলা, পেপে, ওল এসব থেকে বের হওয়া কষ তাদের হাতে প্রায় রোজই লেগে যায়। এই সব কারণে দেখা যায় আস্তে আস্তে সাদা নখ তার স্বাভাবিক সাদা রঙ হাড়িয়ে হলুদ হয়ে পড়ে। আজ আমি এই হলুদ নখের সমস্যা থেকে মুক্তির খুব সহজ একটা উপায় বলে দেব। এর জন্য আমাদের মাত্র দুইটি উপকরণ দরকার হবে। এই উপকরণ দুটিও খুব সহজলভ্য। যদিও এগুলো খুব একটা প্রচলিত উপকরণ নয়। তবুও আপনি যদি বাড়ির আশে পাশের কোন কেমিকেল স্টোর কিংবা মেডিকেল স্টোরে খোজ নেন তবে এই সব গুলো উপকরনই খুজে পেয়ে যাবেন।

সাদা নখ ফিরে পাবার উপকরণ সমূহ

  • বেকিং সোডা ২ চা চামচ
  • হাইড্রোজেন পার অক্সাইড ১ চা চামচ

যে পদ্ধতিতে সাদা নখ পাবেন

প্রথমে একটা পরিস্কার বাটিতে বেকিং সোডা নিতে হবে। এর মধ্যে হাইড্রোজেন পার অক্সাইড দিতে হবে। একটা চামচ দিয়ে এই দুটি উপকরণ সুন্দর করে মিশিয়ে নিতে হবে। খুব বেশি পাতলা মিশ্রণ হবে না। বেশ ঘন পেস্ট এর মতন একটা মিশ্রণ তৈরী হবে। এরপর এই বেকিং সোডা ও হাইড্রোজেন পার অক্সাইড এর পেস্ট নখের উপর লাগিয়ে নিতে হবে। খুব বেশি ক্ষণ এই পেস্ট নখের উপর লাগিয়ে রাখা যাবে না। মাত্র দুই মিনিট থেকে তিন মিনিট এই পেস্ট নখের উপর লাগিয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে ভাল করে নখ পরিস্কার করে নিতে হবে। নখ পরিস্কার করার পর সাবান দিয়ে হাত এক বার পরিস্কার করে নিতে পারলে ভাল হয়। নখ এর সুন্দর সাদা রঙ ধরে রাখার জন্য সপ্তাহে এক দিন কিংবা দুই দিন এই ভাবে নখ পরিস্কার করা যেতে পারে।

বেকিং সোডা প্রাকৃতিক ভাবেই নখের উপরের অংশকে স্ক্রাব করে। ফলে নখের উপরের অংশে যত ময়লা জমে থাকে তা পরিস্কার হয়ে যায়। আর হাইড্রোজেন পার অক্সাইড নখের রঙ হালকা করতে সাহায্য করে। ফলে নখ অনেক বেশি সাদা আর উজ্জ্বল দেখা যায়।

সতর্কতা

উপরের বর্ণিত পদ্ধতিতে নখের রঙ সাদা করতে চাইলে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করে চলতে হবে। এখানে যে দুটি উপকরণ ব্যবহার করা হয়েছে দুটিই খুব কড়া কেমিকেল। বিশেষ করে হাইড্রোজেন পার অক্সাইড যথেষ্ঠ কড়া একটি উপকরণ। এজন্য এগুলো অবশ্যই সতর্ক ভাবে ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে এগুলি ব্যবহার করার সময় যে কোন ভাবেই মুখের মধ্যে কিংবা চোখের মধ্যে না চলে যায়। তা হলে মারাত্নক ক্ষতি হবার সম্ভাবনা থেকে যাবে। আর অতি অবশ্যই এই উপাদান গুলি এবং বানানো পেস্ট বাচ্চাদের হাতের নাগাল থেকে দূরে রাখতে হবে।

 

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন